ক্যারিবিয়ানদের হোয়াইট ওয়াশের লক্ষ্য নিয়ে নামছে ভারতীয় দল

 ক্যারিবিয়ানদের হোয়াইট ওয়াশের লক্ষ্য নিয়ে নামছে ভারতীয় দল
এই খবর শেয়ার করুন (Share this news)

গত রবিবার অক্ষর প্যাটেলের বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক ম্যাচ বাকি থাকতেই একদিনের সিরিজ পকেটে পুরে ফেলেছিল ভারতীয় ক্রিকেট দল । ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ম্যাচে ৫০ ওভারে ৩১১ রান করেছিল , জবাবে ভারত ৪৯.২ ওভারে আট উইকেটে ৩১২ রান করে ম্যাচ জিতে যায় । আর এবার ভারতীয় দল ২৭ জুলাই অনুষ্ঠিত হতে চলা তৃতীয় ওয়ানডে ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করতে মুখিয়ে শিখর ধাওয়ানরা । আর এই ওয়ান ডে সিরিজে ভারতীয় দল ক্যারিবিয়ানদের পরাজিত করতে পারলেই এক বড় নজির গড়বে ভারতীয় দল।

ভারতীয় দল এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশ করতে পারেনি । তাই তৃতীয় ওয়ানডে জিতলেই ইতিহাস গড়বেন শিখর ধাওয়ান । এই সফরের আগে , ক্যারিবিয়ানদের মাটিতে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ৯ টি একদিনের সিরিজ খেলা হয়েছিল । যার মধ্যে চারটি সিরিজ ওয়েস্ট ইন্ডিজ জিতে নেয় , আর পাঁচটি সিরিজ জেতে ভারত। উল্লেখ্য , দ্বিতীয় একদিনের ম্যাচের জেতার পরেও ইতিহাস গড়েছিল ভারতীয় দল । এই সিরিজ জয়ের ফলে এক দিনের ক্রিকেটে নজির গড়েছিল ভারত । একটি নির্দিষ্ট দেশের বিরুদ্ধে এক টানা সব থেকে বেশি এক দিনের সিরিজ জয়ের তালিকায় এখন শীর্ষে রয়েছে ভারত ।

পাকিস্তানকে টপকে গিয়েছিল ধাওয়ানরা । ২০০৭ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজ হারেনি ভারত । গত ১৫ বছরে ক্যারিবিয়ান দলের বিরুদ্ধে হোম অ্যাওয়ে মিলিয়ে টানা ১২ টি দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে তারা । ১৯৯৬ থেকে ২০২১ সালের মধ্যে জিম্বাবোয়ের বিরুদ্ধে টানা ১১ টি এক দিনের সিরিজ জিতেছিল পাকিস্তান । তালিকায় দ্বিতীয় স্থানে তারা । তৃতীয় স্থানেও রয়েছে পাকিস্তান । ১৯৯৯ সাল থেকে ২০২২ সালের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টানা ১০ টি এক দিনের সিরিজ জিতেছিলেন বাবর আজমরা । আবার দক্ষিণ আফ্রিকা ১৯৯৫ থেকে ২০১৮ সালের মধ্যে জিম্বাবোয়ের বিরুদ্ধে টানা ৯ টি এক দিনের সিরিজ জিতেছে তারা ।

তালিকায় পঞ্চম স্থানে আবার রয়েছে ভারত । ২০০৭ থেকে ২০২১ সালের মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা ৯ টি এক দিনের সিরিজ জিতেছে তারা । ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ভারতের সেরা পারফরম্যান্স ছিল ২০১৭ সালে। যেখানে তারা পাঁচ ম্যাচের ৩-১ ব্যবধানে জিতেছিল । ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথমবার ইন্ডিজ সফরে গিয়েছিল । একদিনের সিরিজ খেলতে । ৩৯ বছর ধরে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের মাটিতে ওয়ানডে সিরিজে সমস্ত ম্যাচ জিততে পারেনি । তবে এবার সেই নজির গড়ার খুব কাছে রয়েছে তারা। আর যদি এমনটা হয় , তাহলে শিখর ধাওয়ান হবেন ভারতীয় ক্রিকেটের প্রথম অধিনায়ক , যার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজের মাটিতে একদিনের আন্তর্জাতিক সিরিজে ক্লিন সুইপ করবে। গত দুই ম্যাচেই নিকোলাস পুরানকে হারাতে ভারতীয় ক্রিকেট দলের খুব একটা বেগ পেতে হয়নি । সেই কারণে এই তৃতীয় ম্যাচেও যে ভারতীয় দল জয়ী হতে পারবে সেই আশাই রাখছে ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। এই ম্যাচে নামার আগে ভারতীয় দল জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে । ম্যাচের আগের দিন পোর্ট অফ স্পেনে ক্যারিবিয়ানদের হোয়াইট ওয়াশ করার , লক্ষ্যে জোর কদমে অনুশীলন চালিয়ে যাচ্ছে । এই ম্যাচেই ভারতীয় ক্রিকেট দলে তরুণ ক্রিকেটারদের দিকে নজর রয়েছে । গত ম্যাচে ভারতীয় দলের হয়ে অসাধারণ ব্যাটিং করে অক্ষর প্যাটেল ছক্কা মারার নিরিখে এমএস ধোনি ও ইউসুফের রেকর্ড ভেঙে দিয়েছিলেন ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.