ক্লাউড ফিজিশিয়ানের নতুন উদ্যোগ

এই খবর শেয়ার করুন (Share this news)

মেডিকা সুপারস্পেশ্যালিটি হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে এবার উন্নত প্রযুক্তির ব্যবহারে নতুন চিকিৎসা পরিষেবা নিয়ে আসছে নতুন যুগের হেলথকেয়ার সংস্থা ক্লাউডফিজিশিয়ান । হাসপাতালের আইসিইউতে ভর্তি থাকা রোগীদের উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়ার লক্ষ্য নিয়েই এমন একটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে । গোটা পূর্ব ভারতে এই ধরনের প্রযুক্তিগত পরিষেবা দিতে চায় এই সংস্থাটি । আর এই বিষয়েই ক্লাউডফিজিশিয়ানকে যাবতীয় সহযোগিতা করছে মেডিকা । কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে স্মার্ট আইসিইউ পরিষেবা নিয়ে আসার লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে সংস্থাটি । ক্রিটিক্যাল কেয়ার ডেলিভারির ক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহার করতে চায় সংস্থাটি । এই বিষয়ে মেডিকার তরফে পূর্ব ভারতের বিভিন্ন হাসপাতালে পরিষেবা দেওয়া হবে । সম্প্রতি কলকাতার প্রেস ক্লাবে এই সংক্রান্ত একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় । কীভাবে এই কাজটি সম্পন্ন করা হবে সেই বিষয়েই আলোকপাত করেন বিশেষজ্ঞরা।

ক্লাউডফিজিশিয়ানের সহ প্রতিষ্ঠাতা এবং হেলথকেয়ারের প্রধান ডঃ দিলীপ রমন বলেন , “ আমরা বিশ্বাস করি মেডিকার সঙ্গে যৌথ উদ্যোগে গোটা ভারতের আইসিইউ পরিষেবায় একটা বড় পরিবর্তন আনা সম্ভব হবে । ক্লাউডফিজিশিয়ানের স্মার্ট আইসিইউ গোটা ভারতের ৭০ টি হাসপাতালের · আইসিইউ পরিষেবার কাজে যুক্ত হতে পারবে । এর ফলে ভারতবর্ষের ৪০ হাজার রোগী উপকৃত হবেন । আইসিইউয়ের এই উন্নতিতে মৃত্যুহারও অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে । ‘ ক্লাউডফিজিশিয়ান মনে করছে , আগামী দিনে গোটা দেশের চিকিৎসা পরিষেবায় এক লক্ষ্যণীয় পরিবর্তন আনা সম্ভব হবে । মেডিকা সুপারস্পেশ্যালিটি হাসপাতালের কনসালটেন্ট ইনটেনসিভিস্ট ডঃ অভিরাল রায় বলেন , ‘ ভারতে উন্নতমানের চিকিৎসা পরিষেবা অত্যন্ত প্রয়োজন । বিভিন্ন হাসপাতালেই উন্নতমানের যন্ত্রাংশ সহ আধুনিক আইসিইউ তৈরি হচ্ছে ঠিকই । কিন্তু সেগুলো পরিচালনা করার জন্য প্রশিক্ষিত কর্মী নেই ।

এবার ক্লাউডফিজিশিয়ানের সঙ্গে যৌথ উদ্যোগে মেডিকা এই কাজটি সম্পন্ন করতে পারবে । মেডিকার যে প্রশিক্ষিত কর্মীরা রয়েছে তাদের মাধ্যমে বহু প্রত্যন্ত এলাকাতেও এই ধরনের উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হবে । স্টেট অফ দ্য আর্ট প্রযুক্তি এবং উন্নত মানের হেলথকেয়ার বিশেষজ্ঞদের সহযোগিতায় ভারতের এক বড় অংশের রোগীরা দ্রুত আরোগ্য লাভ করবেন ।
এই পার্টনারশিপ ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে একটি পরিবর্তন আনতে পারবে বলেই মনে করা হচ্ছে । উন্নত প্রযুক্তিসম্পন্ন চিকিৎসা পরিষেবা দেবে ক্লাউডফিজিশিয়ান । বড় থেকে ছোট ধরনের বিভিন্ন হাসপাতাল এতে উপকৃত হবে বলেই জানিয়েছেন সংস্থার বিশেষজ্ঞরা । মেডিকার বিশেষজ্ঞ চিকিৎসকদের সহযোগিতায় ভার্চুয়াল আইসিইউয়ের প্ল্যাটফর্ম তৈরিতে ক্লাউডফিজিশিয়ান সফল হতে পারবে বলেই ই জানিয়েছেন সংস্থার বিশেষজ্ঞরা । মেডিকার মতোই ভারবর্ষের অন্যান্য আরও হাসপাতালের সঙ্গে যৌথভাবে এমন কাজ করতে চায় ক্লাউডফিজিশিয়ান । করোনাকালে দেশের নানা প্রান্তেই চিকিৎসা পরিষবার আরও উন্নতিতে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয় । বিভিন্ন হাসপাতালের শয্যা বাড়ানোর পাশাপাশি প্রযুক্তিগত দিক থেকেও একাধিক পদক্ষেপ নেওয়া হয় ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago