খারাপ পরিস্থিতির জন্য সতর্ক করল বিশ্বব্যাঙ্ক

এই খবর শেয়ার করুন (Share this news)

মন্দার আশঙ্কার ব্যাপারে কয়েক মাস ধরে আলোচনা কর বিনিয়োগকারী থেকে শুরু করে ব্যাঙ্কার এবং উদ্যোক্তারা । এখন বিশ্ব ব্যাঙ্ক সেই তালিকায় যোগ দিয়ে মন্দার আশঙ্কার কথা বলছে । সেই সঙ্গে সতর্ক করা হয়েছে , আগামী দিন আরও খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে পারে বিশ্ব । সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাঙ্কের সর্বশেষ আন্তর্জাতিক অর্থনৈতিক পূর্বাভাস অনুযায়ী , বছর শেষের আগে সারা বিশ্বজুড়ে অর্থনৈতিক বৃদ্ধি ঋণাত্মক হারে বা মন্থর হওয়ার আশঙ্কা রয়েছে । বেশির ভাগ দেশেরই মন্দার জন্য প্রস্তুতি গ্রহণ শুরু করা উচিত বলেও সতর্ক করা হয়েছে । বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন , অনেক দেশের জন্য মন্দা এড়ানো কঠিন হবে । উচ্চ মুদ্রাস্ফীতির সঙ্গে প্রতিটি দেশের আর্থিক বৃদ্ধির হার নিম্নগতি , যা বিশ্ব অর্থনীতিকে ক্রমশ দুর্বল করেছে ।

এই কারণে ইউরোপ ও পূর্ব এশিয়ার উন্ননয়নশীল দেশগুলি অর্থনৈতিক মন্দার বড় ধরনের ঝুঁকিতে রয়েছে । তিনি আরও বলেছেন , বিশ্বজুড়ে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বেড়েছে । যুদ্ধ , চিনের শূন্য কোভিড নীতি , সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন ও অর্থনৈতিক ধীরগতির কারণে বিশ্ব অর্থনীতিতে বৃদ্ধির গতি মন্থর করে দিয়েছে । ডেভিড ম্যালপাস বলেছেন , বিশ্বের বেশির ভাগ অঞ্চলে বিনিয়োগ কমে যাওয়ায় এই দশক জুড়ে হয়তো আর্থিক বৃদ্ধির ধীরগতি অব্যাহত থাকবে । অনেক দেশে মুদ্রাস্ফীতির হার ইতিমধ্যে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চে পর্যায়ে পৌঁছেছে ।উৎপাদন বাড়ার গতি থমকে গিয়েছে বিশ্বের একাধিক দেশে । আগামী দিনে মুদ্রাস্ফীতির এই উচ্চহার হয়তো দীর্ঘদিন ভোগাবে বলে আশঙ্কা করছেন তাবড় অর্থনীতিবিদরা ।

প্রকাশিত বিশ্বব্যাঙ্কের ‘ গ্লোবাল ইকোনমিক প্রসপেকস ‘ প্রতিবেদনে চলতি বছর বিশ্বের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে এক – তৃতীয়াংশ করা হয়েছে । ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে জিডিপির প্রবৃদ্ধি ২.৭ শতাংশ কমে যেতে পারে , যা ১৯৭৬ থেকে ১৯৭৯ সালের অচলাবস্থার সময়ের বৃদ্ধি হ্রাসের প্রায় দ্বিগুণের বেশি । বিশ্বব্যাঙ্কের প্রতিবেদনে সতর্ক করা হয়েছে , ১৯৭০ সালের দশকের শেষ দিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে সুদের হার বাড়ানো হয়েছিল । কিন্তু সেই পদক্ষেপই ১৯৮২ সালে ডেকে এনেছিল মন্দা । উদীয়মান বাজার ও উন্নয়নশীল দেশগুলোয় আর্থিক সংকট তৈরি হয়েছিল । বিশ্বব্যাঙ্ক যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের ১৪,৯০০ কোটি ডলার অতিরিক্ত তহবিল অনুমোদন করেছে এ তহবিল সরকারি ও স্বেচ্ছাসেবীদের মজুরি দিতে ব্যবহার করা হবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago