গত ৮ মাস ধরে পারিশ্রমিক পাচ্ছেন না অতিথি প্রভাষকরা!!

এই খবর শেয়ার করুন (Share this news)

.অনলাইন প্রতিনিধি :- সরকার দাবি করছে রাজ্যে শিক্ষা হাব গড়ে তোলার। অথচ বাস্তব বলছে অন্য কথা। রাজ্যের ২৫টি সাধারণ ডিগ্রি কলেজে নিযুক্ত গেস্ট লেকচারাররা দীর্ঘ কয়েক মাস ধরে তাদের পারিশ্রমিক পাচ্ছেন না।শুধু তাই নয়, যাদের উপর নির্ভর করে রাজ্যের ২৫টি সাধারণ ডিগ্রি কলেজে ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন চলছে,সেই গেস্ট লেকচারাররা চরম বঞ্চনার শিকার হচ্ছেন।নিয়ম অনুসারে প্রতিমাসে যে পরিমাণ ক্লাস পাওয়ার কথা, তার তুলনায় অনেক কম ক্লাস দেওয়া হচ্ছে গেস্ট লেকচারারদের।এতে শুধু গেস্ট লেকচারারাই নয়,শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে ছাত্রছাত্রীরাও।এরপরেও অতিথি শিক্ষক প্রতিমাসে সঠিক সময়ে পারিশ্রমিক পাচ্ছেন না।এখন তো গত৷প্রায় এক বছর ধরে পারিশ্রমিকের কোনও দেখা নেই।এতে করে গেস্ট লেকচারাররা দারুণ আর্থিক অনটনের মধ্যে পড়েছেন।সব থেকে বিস্ময়কর ঘটনা হলো, উচ্চশিক্ষা দপ্তর বলছে এক কথা।অন্যদিকে কলেজ কর্তৃপক্ষ বলছে আরেক কথা। দপ্তর বলছে টাকা দিয়ে দেওয়া হয়েছে।কলেজ কর্তৃপক্ষ বলছে দপ্তর থেকে তারা কোনও অর্থ পায়নি।
বর্তমান নিয়ম অনুসারে গেস্ট লেকচারারদের প্রতিমাসে গড়ে ৪০টি করে ক্লাস পাওয়ার কথা।বাস্তবে দেখা যাচ্ছে ২০ থেকে ২৫টা ক্লাস দেওয়া হয়।কোনও কোনও মাসে তার থেকেও কম ক্লাস দেওয়া হয়।৪৫ মিনিট করে প্রতিটি ক্লাসের জন্য গেস্ট লেকচারারদের পারিশ্রমিক হচ্ছে ৫০০ টাকা।মাসের পর মাস কাজ করেও তারা এই সামান্যতম অর্থ পাচ্ছেন না।এখানেই শেষ নয়, গেস্ট লেকচারাররা তিন ঘণ্টা করে পরীক্ষার ডিউটিও করতে হয়।তার জন্য অতিথি শিক্ষকদের পারিশ্রমিক ১২০ টাকা থেকে ১৫০ টাকা।এই টাকাও তারা সময় মতো পান না।উত্তরপত্র মূল্যায়নেও একই অবস্থা।রাজ্যের ডিগ্রি কলেজগুলিতে এমন বহু বিষয় পড়ানো হয়, যা পুরোপুরি অতিথি শিক্ষকদের উপর নির্ভরশীল।এই অতিথি শিক্ষকরা প্রায় প্রত্যেকেই নেট, স্লেট এবং পিএইচডি হোল্ডার।অথচ তাদের যোগ্যতার কোনও -মূল্যায়ন নেই।কলেজগুলিতে যে পদ্ধতি অনুসরণ করে সহকারী অধ্যাপক নিয়োগ করা হয়,সেই একই পদ্ধতি অনুসরণ করে গেস্ট লেকচারার নিয়োগ করা হয়। অথচ প্রতিবছর তাদের ইন্টারভিউ দিতে হচ্ছে।তখন আবার অনেককেই কোনও কারণ ছাড়া ছাঁটাই করে দেওয়া হয়।অভিজ্ঞতার কোনও মূল্যায়ন করা হয় না।

এই পরিস্থিতিতে রবিবার ‘অল ত্রিপুরা গেস্ট লেকচারার অ্যাসোসিয়েশন এবং ত্রিপুরা নেট, স্লেট,পিএইচডি ফোরামের যৌথ উদ্যোগে সাংবাদিক সম্মেলন করে ক্ষোভ ব্যক্ত করা হয়।সেই সাথে রাজ্য সরকারের কাছে ৮ দফা দাবি সনদ উত্থাপন করে এবং অতিসত্বর তাদের সমস্যা নিরসনে উদ্যোগ নেওয়ার জন্য দাবি জানিয়েছে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago