গনেশ পুজো, মূর্তি পাড়ায় ব্যস্ততা তুঙ্গে!

 গনেশ পুজো, মূর্তি পাড়ায় ব্যস্ততা তুঙ্গে!
এই খবর শেয়ার করুন (Share this news)

আর কিছুদিন বাদেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব তথা দুর্গোৎসব। তবে এর আগেই পূজিত হবেন সিদ্ধিদাতা গনেশ। প্রতি বছরই ভাদ্র মাসে নিয়ম-নিষ্ঠা মেনে পালিত হয় গনেশ চতুর্থী। এই পুজোর প্রচলন বেশি রয়েছে মহারাষ্ট্রে। এছাড়াও গোয়া, কর্ণাটক, তেলেঙ্গানা, গুজরাট এবং মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিতেও এই পুজোর চল রয়েছে। তবে বিগত তিন-চার বছর ধরে ত্রিপুরাতেও গনেশ পুজোর ঝোক পরিলক্ষিত হয়েছে। বিভিন্ন ক্লাব এবং বাড়ি-ঘরেও নিয়ম মেনেই পুজো করা হচ্ছে সিদ্ধিদাতা গনেশকে।
উল্লেখ্য, এবছর ক্যালেন্ডার অনুযায়ী আগামী ১৯শে সেপ্টেম্বর গনেশ চতুর্থী। রীতি মেনে ১০ দিন ধরে সারা দেশব্যাপী সাড়ম্বরে পালিত হবে গনেশ পুজো। ভক্তরা বিশ্বাস করে যে, ভক্তিভরে সিদ্ধিদাতা গনেশের আরাধনা করলে সমৃদ্ধি ও সাফল্য আসে এবং সমস্ত কষ্ট দূর হয়ে যায়। এই গনেশ পুজো উপলক্ষে এখন মূর্তি পাড়াতেও জোড় কদমে চলছে মূর্তি তৈরির কাজ। গনেশ পুজোর পাশাপাশি রয়েছে বিশ্বকর্মা পুজোও।বিশ্বকর্মা পুজোর দিন অনেক বাড়িতে আবার পূজিত হন মা মনসা। সব মিলিয়ে বর্তমানে মূর্তিপাড়ায় মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে।
রাজধানী আগরতলার মেলারমাঠ এলাকার এক মৃৎশিল্পী অমিত দেব জানান, অন্যান্য বছরের ন্যায় এবছর রাজ্যে গনেশ পুজোর সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে এবং সে অনুযায়ী মূর্তির অর্ডারও বৃদ্ধি পেয়েছে। তবে অর্ডার বৃদ্ধি পেলেও বাজারে দ্রব্য সামগ্রীর অগ্নিমূল্যের দরুন সেরকম লাভের মুখ দেখতে পাচ্ছেন না শিল্পীরা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.