গরিব-মধ্যবিত্তের জীবন

এই খবর শেয়ার করুন (Share this news)

বাজারে চাল , ডাল তেল , ডিম থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সমস্ত সামগ্রীর মূল্য শুধু বেড়েই চলেছে । তার সাথে যুক্ত হয়েছে পেট্রোপণ্যের মূল্য । পেট্রোল , ডিজেল , রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধিতে আমজনতার বেঁচে থাকার ইচ্ছেটাই যেন কেড়ে নিয়েছে । শুধু তাই নয় , রোগ হলে যে ওষুধ খাবে , সেই উপায় পর্যন্ত নেই । ফলে এই কঠিন পরিস্থিতিতে গরিব ও সীমিত আয়ের মানুষের কষ্ট বেড়েছে । শুধু বেড়েছে বললে ভুল হবে । গরিব ও সীমিত আয়ের মানুষের বেঁচে থাকাটাই যেন ‘ বিস্ময়কর ’ হয়ে উঠেছে । মূল্যবৃদ্ধির অশ্বমেধের ঘোড়া ছুটেই চলেছে । অথচ গরিব ও সীমিত আয়ের মানুষের আয় কিন্তু এক টাকাও বাড়েনি ।

ফলে গরিব , নিম্ন মধ্যবিত্ত , মধ্যবিত্ত অংশের মানুষদের এক ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিন কাটাতে হচ্ছে । নুন আনতে পান্তা ফুরিয়ে যাচ্ছে । তিলে তিলে নষ্ট হয়ে যাচ্ছে কত কত স্বপ্ন , কত কত জীবন । অনেকে বলেন , গরিব – মধ্যবিত্তদের কখনও স্বপ্ন দেখতে নেই । তারা স্বপ্ন দেখতে ভয় পায় । কারণ স্বপ্ন ভাঙার কষ্ট খুব বেদনাদায়ক । গরিব মধ্যবিত্তদের জীবনটা হলো ঘরপোড়া গরুর মতো । তারা সিঁদুরে মেঘ দেখলে ভয় পায় । তবে গরিব মধ্যবিত্তের একটা যাদুকরী গুণ রয়েছে , সেটা হলো নিজেদের কষ্টগুলো চেপে যাওয়ার অসীম ক্ষমতা । দেশের মোট জনসংখ্যার নব্বই ভাগ মানুষই হচ্ছে গরিব – মধ্যবিত্ত ।

অথচ যুগের পর যুগ , দশকের পর দশক , বছরের পর বছর , মাসের পর মাস ধরে সেই গরিব , মধ্যবিত্ত মানুষগুলোর দুঃখ , কষ্ট , যন্ত্রণাগুলো লাঘব হয়নি , আজও হয় না , ভবিষ্যতেও হবে না ।
কত কত গুণীজন নিজেদের উপলব্ধি থেকে বলে গেছেন , জীবনের বাস্তব চিত্র দেখতে হলে মধ্যবিত্তদের সাথে চলতে হবে । পৃথিবীর বেশির ভাগ সফলতা মধ্যবিত্ত পরিবারের মানুষগুলো থেকেই এসেছে । সমাজের আসল চিত্র বুঝতে হলে আপনাকে অবশ্যই মধ্যবিত্ত হতে হবে । মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা মানুষগুলোই সমাজে বেশি প্রতিষ্ঠিত । ‘ এমন আরও কত কত উপলব্ধি গরিব মধ্যবিত্তের জীবনকে ধন্য করেছে ।

অথচ গরিব – মধ্যবিত্তের বেঁচে থাকার লড়াইয়ে যাদের সবথেকে বেশি পাশে পাওয়া জরুরি , তারাই মুখ ঘুরিয়ে থাকে । তারাই গরিব – মধ্যবিত্তের বেঁচে থাকার লড়াইকে নানা অজুহাত তুলে কঠিন থেকে কঠিনতর করে তুলেছে । নিত্য প্রয়োজনীয় সামগ্রীর কথা ছেড়েই দিলাম । রোগ হলে যে ওষুধ খাবে সেই পরিস্থিতি পর্যন্ত নেই । সাধারণ রোগের ওষুধ থেকে জীবনদায়ী , সমস্ত ওষুধের মূল্য এখন আকাশছোঁয়া । কেন্দ্রীয় বা রাজ্য , কোনও সরকারেরই কোনও নিয়ন্ত্রণ নেই । নিত্যদিন ওষুধের মূল্য বেড়ে চলেছে । আজ একপাতা প্রেসারের ওষুধের মূল্য যদি পঞ্চাশ টাকা হয় । সাতদিন পর সেই একই ওষুধের মূল্য দেখা যাচ্ছে ষাট টাকা ।

প্রতিটি ক্ষেত্রেই এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে । সেই সাথে চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবাকে আজ যে জায়গায় নিয়ে পৌঁছানো হয়েছে , সেই জায়গায় গরিব – মধ্যবিত্তের পৌঁছানো প্রায় অসম্ভব । এককথায় স্বাস্থ্য ও শিক্ষা এই দুইটি মৌলিক বিষয় এখন শুধু অর্থবানদের জন্য । এখন টাকা দিয়ে কিনতে হয় শিক্ষা ও স্বাস্থ্যকে । যাদের টাকা আছে , তারাই স্বাস্থ্য ও শিক্ষার সুফল ভোগ করতে পারবে । স্বাস্থ্য ও শিক্ষার সুযোগ সুবিধা নিতে পারবে ।
এটা অস্বীকার করার উপর নেই , দেশের ‘ স্বাস্থ্য ’ ও ‘ শিক্ষা ’ দুটোই নিয়ন্ত্রণ করে কর্পোরেট ব্যবসায়ীরা । তারা যেভাবে চাইবে – তাদের ইচ্ছানুসারেই চলতে হয় সরকারকে

গোটা পৃথিবীর স্বাস্থ্য পরিষেবা এখন আন্তর্জাতিক ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলির নিয়ন্ত্রণে । তারা উঠতে বললে উঠতে হয় , বসতে বললে বসতে হয় । ফলে যে যত প্রতিশ্রুতিই দিক , তাদের টিকি বাঁধা অন্য জায়গায় । সেখান থেকে ইচ্ছে থাকলেও ছেড়ে আসার কোনও সুযোগ নেই । নতুবা একঘরে হয়ে থাকতে হবে । এতে যন্ত্রণা ও সমস্যা কমার চাইতে আরও কয়েকগুণ বাড়বে । ফলে গরিব , মধ্যবিত্তের জীবন এইভাবেই মরতে মরতে কাটবে । এর থেকে নিস্তার পাওয়া , আর হাতে চাঁদ পাওয়া একই।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago