গরুর দুধের বিকল্প একশো শতাংশ ‘ভেগান দুধ’

এই খবর শেয়ার করুন (Share this news)

নিরামিষ আর আমিষের দ্বন্দ্ব চিরকালীন । বিশ্বে প্রচুর ভেজিটেরিয়ান বা নিরামিষাশী আছেন যারা শুধুমাত্র শাকসবজি খান । তাদেরও ভেজিটেরিয়ান বলা হয় । কিন্তু অনেক শাকাহারীরা আবার দুধ ও ডিম জাতীয় খাবারও খান না । তাদের ক্ষেত্রেই ‘ ভেগান ‘ শব্দটি প্রযোজ্য । আসলে ভেগান ডায়েট যারা করেন তারা নিরামিষ খাওয়ার পাশাপাশি প্রাণীজাত সমস্ত খাবারের সঙ্গে আড়ি করে দেন । যদিও এটা নতুন কিছু নয় । প্রাচীনকাল থেকেই ভারতে আর ভূমধ্যসাগরীয় এলাকাতেও অনেকেই প্রাণিজ প্রোটিন বর্জিত নিরামিষ খাওয়ার খান । এখন আবার বিশ্বজুড়ে ক্রমশ ভেগানিজমের চর্চা বাড়ছে । বিশ্ব উষ্ণায়ন ও প্রকৃতিতে কার্বন ফুটপ্রিন্ট কমাতে খাদ্য ও পোশাকের জন্য প্রাণীর ওপর নির্ভরতা কমাতে আগ্রহী হচ্ছে মানুষ । অন্যদিকে প্রাণীর প্রতি নৃশংসতা কমাতে প্রাণিজ প্রোটিন বর্জনের আগ্রহ বাড়ছে । ১৯৪৪ সালে ডোনাল্ড ওয়াটসনের উদ্যোগে ভেগান সোসাইটি ‘ গড়ে ওঠে ।

২০১০ থেকে ‘ ভেগান ডে’র উদযাপন শুরু হয় । আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণাপত্রে জানা গেছে যে শাক সবজি , ফলে থাকা বিশেষ প্রাকৃতিক রাসায়নিক যা বিভিন্ন রং ও গন্ধ সৃষ্টি করে , বিভিন্ন ফল ও সবজিতে প্রায় চার হাজার ফাইটো কেমিক্যালস বা প্রাকৃতিক রাসায়নিক পাওয়া যায় যা শরীরের জন্যে অত্যন্ত উপকারী । যেমন টমেটো , তরমুজ , গাজর , আম , জাম , পালং শাক । শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় এই প্রাকৃতিক রাসায়নিক পদার্থ । এই কারণেই আমেরিকা , ইউরোপের মানুষদের মধ্যে ‘ ভেগান ডায়েট ‘ ক্রমশ জনপ্রিয় হচ্ছে । প্রাণিজাত আমিষের স্বাদ থেকে এই নিরামিষাশীরা যাতে বঞ্চিত না হন তার গবেষণায় গবেষকরা গরু ছাড়াই গরুর দুধ তৈরি করেছেন । দুধের বিকল্প পণ্য হিসাবে সয়াবিনের দুধ ও বাদামের দুধ তৈরি আগেই হয়েছিল । কিন্তু এদের স্বাদ , গন্ধ ও পুষ্টিগুণ আদৌ আসল দুধের মতো নয় ।

গরুর দুধের স্বাদ , গন্ধ ও পুষ্টিগুণ অপরিবর্তিত রেখে দুই ভারতীয় বংশোদ্ভূত বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ার রায়ান পান্ডিয়া ও পেরুমাল গান্ধ এক কৃত্রিম দুধ তৈরি করেছেন । এখন প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিম প্রোটিন তৈরি করা হয় । কৃত্রিম প্রোটিন দিয়ে আজকাল লাখ লাখ মেডিসিন ও মাল্টিভিটামিন প্রস্তুত করা হচ্ছে । এই ধরনের প্রযুক্তি কাজে লাগিয়েই ভিটামিনযুক্ত কৃত্রিম দুধ তৈরি করেছেন তারা । মার্কিন গবেষকদের দেওয়া তথ্য অনুসারে , এই কৃত্রিম্ গরুর দুধ পান করার সময় আসল না নকল বোঝার উপায় নেই । তবে গরুর দুধের মতো এর মধ্যে ল্যাকটোজ নেই কিন্তু রয়েছে বাড়তি উদ্ভিজ চিনি , ভিটামিন আর মিনারেল যা শরীরের জন্য বিশেষভাবে দরকার । কীভাবে এই বিকল্প গরুর দুধ তৈরি হয়েছে তা জানিয়েছেন দক্ষিণ ভারতীয় তরুণ বিজ্ঞানী রায়ান । তিনি বলেছেন , এই দুধ তৈরি করতে বাটারকাপ বিশেষ ধরনের ঈস্ট ব্যবহার করা হয়েছে ।

‘ মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের সরবরাহ করা এই ঈস্টে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে গরুর দুধের জিন সিকোয়েন্স প্রবেশ করে তাকে গোরুর দুধের মতো তরলে রূপান্তরিত করেছেন তারা । এই দুই বিজ্ঞানীর প্রতিষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ পারফেক্ট ডে ‘ নামের এক কোম্পানি এই বিকল্প দুধ সরবরাহ করা শুরু করে দিয়েছে । এর ফলে এই দুধ একদিকে যেমন গরুর ওপর চাপ কমাবে তেমনি কোটি কোটি মানুষের প্রাণিজ দুধের বিকল্প চাহিদা মিটবে বলে দাবি করেছেন পেরুমাল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago