গলি হইতে জাতীয় সড়ক

এই খবর শেয়ার করুন (Share this news)

গলি হইতে রাজপথ, সর্বত্রই অবরোধ চলিতেছে । কোথাও কলসী কাঁখে,লইয়া কোথাও বা উওজিত মানুষ সকল রাগ,দুঃখ বুকে লইয়া অবরোধ করিতেছে । কলসী কাঁখে লইয়া অবরোধের অর্থ এই নহে যে তাহাদের ব্যবহৃত জলের উৎস শুকাইয়া গিয়াছে । প্ৰাক্‌ বর্ষার বৃষ্টিপাত যথেষ্ট হইয়াছে , তুলনায় বর্ষার ধারাও মারিয়া কাটিয়া কোনও অংশে কম নহে । অর্থাৎ শুখা মরসুমের ফাঁড়া আমরা কাটাইয়া উঠিয়াছি । জলের জোগানে পুষ্ট রাজ্যের সকল ছড়া , নদী , জলধারা , জলাশয় । কিন্তু সরাসরি আমরা আর আজকাল এই সকল উৎসের জলে নির্ভর নই । স্বাস্থ্যকর নহে ।

যুগ যুগ ধরিয়া এই প্রচার করিয়া আমরা মানুষকে পরিশ্রুত পানীয় জলের কথা বুঝাইয়াছি । পরিশ্রুত পানীয় জলের আধা কেসরা অভ্যাস তৈয়ার করা গেলেও বিদ্যুতের অভাবে সেই জল দেওয়া যাইতেছে না ।ঢাকঢোল পিটাইয়া নানা নামের জলধারার নামে কোটি কোটি টাকার জল প্রকল্প বরাদ্দ আনা হইয়াছে । গ্রামে গ্রামে সেই সকল প্রকল্পের বাস্তবায়নের ওপর জোর দেওয়া হইতেছে । পরিশ্রুত পানীয় জল আসিবে পাইপের জলধারায় । এই ধারা সচল থাকিবে বিদ্যুতের জোগানে । কিন্তু হায় , কোথায় বিদ্যুৎ ?

চিরাচরিত উন্নয়নের ধারণা হইতে যাহারা বাহিরে এবং নিজেদের অগ্রগামী এবং চিন্তাশীল বলিয়া জাহির করিয়া থাকেন তাঁহারা প্রথম হইতেই শুনাইতেছেন , বেসরকারী হইলে পরিষেবা ভালো হইবে । আমাদের রাজ্যের বিকাশকামী সরকারও উন্নয়নে উদোম বেসরকারীকরণের পক্ষে রহিয়াছে । ফলত আমাদের রাজ্যে সরকার বিদ্যুৎ পরিষেবার জন্য বেসরকারীকরণের পথে হাঁটিয়াছে ।অধিকাংশ জেলা , মহকুমায় পরীক্ষামূলকভাবে বেসরকারীকরণ করা হইয়াছে । ইহাতে পরিষেবা তো ভালো হইল না বরং ভুক্তভোগী মানুষ আগের মতন করিয়া নিগমের নিজস্ব পরিচালনা দাবি করিতেছেন ।

নিগমের বেসরকারী লোকজন সম্পর্কে স্থানীয় মানুষের অভিযোগ পাহাড় সমান । কোথাও কোথাও মানুষ অধৈর্য হইয়া অনভিপ্রেতভাবে নিগমের অফিসে হামলাও করিতেছে । নিগম জনস্বার্থে যে ফোন নম্বরটি দিয়া রাখিয়াছে উহা কেহ তুলিতেছে না বলিয়া লোকজন ছুটিয়া গিয়া সেই ফোন সেট ভাঙ্গিয়া দিয়া আসিয়াছে এমন ঘটনাও বিরল নহে । কোথাও কোথাও একবার ঝড়জলে বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হইলে ছয় সাত দিন আর বিদ্যুতের দেখা মিলিতেছে না । ফলে সেই সকল বিস্তীর্ণ এলাকায় সজল কিংবা অটল জলধারা দুর্গত মানুষের অশ্রুধারায় পর্যবসিত হইতেছে । বিদ্যুতের অভাবে মার খাইতেছে আমাদের কৃষিখামার , কৃষিভিত্তিক ক্ষুদ্র , মাঝারি শিল্পগুলি ।

আধুনিক কৃষিব্যবস্থায় বিদ্যুৎ একটি অত্যাবশ্যকীয় উপকরণ । মৎস্য , পশুপালন , পাখী পালনের মতন উদ্যোগগুলি দিনের পর দিন বিদ্যুতের অভাবে চরম আর্থিক ক্ষতির শিকার হইতেছে । এই সকল লইয়া যেন কাহারও মাথা ব্যথা নাই । আবার বিদ্যুৎ বিভ্রাটের কারণে ফসল বা উৎপাদন মার খাইলে সরকারী বা বেসরকারী কোনওখানেই বিমার ব্যবস্থা নাই । কৃষকের এই লোকসান কোনও মতেই পুষাইবার নহে , আর কৃষকের আয় দ্বিগুণ করিবার যেই পরিকল্পনা তাহা বোধহয় এই রাজ্যে বাস্তবের মুখ দেখিবার মতন নয় । অথচ বিদ্যুৎ উৎপাদনে আমরা স্বয়ম্ভর । ত্রিপুরায় উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশে বিক্রয় করা হয় ।

বহিঃরাজ্যে যাইয়া থাকে। আর প্রদীপের নীচের নিকষ অন্ধকারের মতন ত্রিপুরার গ্রাম পাহাড় থাকিতেছে অন্ধকারে । প্রশ্ন আসিতেছে তাহা হইলে বিদ্যুৎ দপ্তর কী করিতেছে ? বিদ্যুতের জন্য অপরের মুখাপেক্ষী নহে এই রাজ্য । বিদ্যুৎ কিনিতে হয় না বরং উদ্বৃত্ত বিক্রয় করা হয় । তাহাদের কাজ হইতেছে উৎপাদিত বিদ্যুৎ কেবল গ্রাহকের ঘরে পৌঁছাইয়া দেওয়া । এই কাজটিও করিয়া উঠিতে পারিতেছে না সাড়ে চার বৎসরে ? এই বিস্ময় রাজ্যের সাধারণ গ্রাহক , ভুক্তভোগীর । তাহারা মহল্লার গলি পথের অবরোধ সারিয়া ক্রমশ রাজপথে আসিয়াছেন । শুধু রাজপথই নহে , জাতীয় সড়ক অবরোধের ঘটনা ঘটিল সম্প্রতি উত্তর ত্রিপুরার সিদংছড়ায় ।

রাতভর গ্রামবাসী গ্রাম ছাড়িয়া জাতীয় সড়ক জুড়িয়া বসিয়াছিলেন । এই ঘটনা আমাদের রাজ্যের স্বাভাবিক জনজীবনের জন্য হুমকিস্বরূপ । মাঝে মাঝেই নানান জায়গায় সাধারণ বিদ্যুৎ কর্মীদিগের ওপর হামলার ঘটনাও ঘটিতেছে অনভিপ্রেতভাবে । এই ঘটনাগুলি লইয়া এখনই ভাবনাচিন্তা করা দরকার । কিন্তু এই কথা বলিবার সঙ্গে সঙ্গে আরও প্রশ্ন আসিয়া জুড়িতেছে , ভাবনাচিন্তা কে করিবেন ? কাহার দায় । যিনি বা যাহারা দায়গ্রস্ত , তাঁহারা কি নিজ দায় স্বীকার করিতেছেন ? নাকি কেবলই দিনাতিপাত করিতেছেন ?

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago