গাধার দুধ বিক্রি করে লাখপতি শ্রীনিবাস

এই খবর শেয়ার করুন (Share this news)

গরুর দুধ , মোষের দুধ , ছাগলের দুধের পর এবার গাধার দুধ । আর সেই দুধের ব্যবসা করেই রাতারাতি লাখপতি প্রাক্তন আইটি কর্মী । তথ্য প্রযুক্তির নিরাপদ মোটা মাইনের চাকরি ছেড়ে সম্প্রতি গাধার ফার্ম খুলেছেন কর্ণাটকের আইটি কর্মী । আর তাতেই ঘুরেছে তার ভাগ্যের চাকা । একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর , এই গাধার দুধ বেচেই লক্ষ লক্ষ টাকা রোজগার করছেন তিনি । জানা যাচ্ছে ওই খামারটি নাকি কর্ণাটকের প্রথম গাধার খামার , আর দেশের মধ্যে দ্বিতীয় । তবে একটুর জন্য দেশের প্রথম হওয়াটা তার হাত থেকে ফস্কে গিয়েছে , জানা যাচ্ছে কেরলের এবি বেবি নামে এক ব্যক্তি এর আগেই একটি গাধার খামার খুলে ফেলেছেন । তবে খুব পিছনে নেই কর্ণাটকের ওই ব্যক্তি । দ্বিতীয় স্থানেই রয়েছেন তিনি । জানা গিয়েছে , কর্ণাটকের ওই ব্যক্তির নাম শ্রীনিবাস গৌড়া । ৪২ বছর বয়সি শ্রীনিবাস লকডাউনের আগে পর্যন্ত একটি কোম্পানিতে সফটওয়্যার করছিলেন । কিন্তু হঠাৎই তিনি ছেড়ে দেন সেই কাজ ।

আসলে তার আর চাকরিতে মন বসছিল না , তিনি চেয়েছিলেন নিজের জন্য একটি অন্য ধরনের কিছু কাজ করতে । কিন্তু অন্যদের মতো নয় , তিনি চেয়েছিলেন পুরোপুরি আলাদা কিছু করতে । আইটিতে স্নাতকের যেমন ভাবনা তেমন কাজ । চাকরি ছেড়ে লকডাউনের সময় বাড়িতে বসেই পশুপালন নিয়ে পড়াশোনা করতে শুরু করলেন । এর পর কৃষি প্রাণীবিদ্যায় স্নাতক হন তিনি । তারপর অনেক ভাবনাচিন্তা করে শ্রীনিবাস ঠিক করলেন যে তিনি গাধার খামার খুলবেন ! যেমন ভাবা তেমন কাজ ; নিজের গ্রামে গিয়ে সেখানে গাধার খামার খুলে বসেন । কিন্তু প্রশ্ন হল দুনিয়াতে এত পশুথাকতে গাধাই তার প্রথম পছন্দ হল কেন ? এর উত্তর দিতে গিয়ে শ্রীনিবাস জানালেন , গাধাদের দুর্দশা দেখেই তিনি স্থির করেছিলেন যে , তাদের নিয়েই খামার করবেন । কিন্তু চাকরি ছেড়ে এই নতুন ব্যবসা শুরু করায় বন্ধুমহল , আত্মীয় পরিজন এমনকী পরিবারের সদস্যদের কাছ থেকে অনেক সমালোচনা এবং ‘ টিপ্পনী ’ শুনতে হয়েছিল শ্রীনিবাসকে । তবুও নিজের লক্ষ্যে অবিচল ছিলেন তিনি । আইটি সেক্টরে কাজ করার সুবাদে যে সাড়ে চার লাখ টাকা জমিয়েছিলেন সেই টাকার পুরোটাই লাগিয়ে দিলেন তার খামারে । কিনে ফেললেন ২০ টি পূর্ণ বয়স্ক গাধা । গাধার দুধে নাকি প্রচুর পুষ্টিগুণ ।

এমনকি চিকিৎসা শাস্ত্রেও রয়েছে গাধার দুধের বহুল ব্যবহার । শ্রীনিবাসও গাধার দুধের ব্যাবসার কারণেই এই খামার খুলেছেন । বর্তমানে তিনি তিনি দুধ বিক্রিও শুরু করে দিয়েছেন । ৩০ মিলিলিটার গাধার দুধের দাম রেখেছেন ১৫০ টাকা । তার লক্ষ্য , বিভিন্ন বড় বিপণনিতে তার এই দুধের ব্যবসাকে ছড়িয়ে দেওয়া । আপাতত তার হাতে ২০ লক্ষ টাকার অর্ডার রয়েছে এবং ভবিষ্যতে আরও অর্ডার পাবেন বলেই আশাবাদী তিনি । প্রাণীবিদ্যা নিয়ে পড়ার সময়তেই জেনেছিলেন গাধার দুধের কদর সবথেকে বেশি । তাই কড়কনাথ মুরগির ব্যবসা করার পাশাপাশি গাধার খামার খুলেবেন বলেই একপ্রকার মন স্থির করে বলেই ফেলেছিলেন । ২০২২ সালের মধ্যে ৩২ টি গাধার মালিক এখন শ্রীনিবাস । ইতিমধ্যেই গাধার দুধ দিয়ে প্রসাধনী সামগ্রী যেমন বিউটি ক্রিম , শ্যাম্পু , বাথওয়াশ তৈরির কাজে ও হাত পাকিয়ে ফেলেছেন শ্রীনিবাস । গাধার দুধ হাঁপানি , জন্ডিস , এলার্জি ও যক্ষার মত ভয়ানক রোগের মহৌষুধ বলে বিবেচিত ।

একটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে তার গাধার দুধ এবং দুগ্ধজাত পণ্যগুলোকে বিক্রি শুরু করেছিলেন তিনি । এখন একাধিক নামী শপিং মল থেকে শুরু করে বড় বড় বাজারের মালিকরাও শ্রীনিবাসের কাছ থেকে গাধার দুধ কিনতে নগদ নিয়ে ছুটছেন । কর্ণাটকের গাধার ফার্মের মালিক শ্রীনিবাসের কথাগুলি যে একেবারে অক্ষরে অক্ষরে ঠিক তা মেনে নিয়েছেন পশুপালন সম্পর্কিত বিজ্ঞানীরাও । তাদের মতে , প্রোটিন উপাদানের সঙ্গেই গাধার দুধে অ্যান্টি মাইক্রোবিয়ালের গুনাবলী রয়েছে । যা , পেটের রোগ সারাতে বিশেষভাবে সাহায্য করে । গাধার দুধ খুব সহজেই পেটের সমস্যা তৈরি করতে পারে এমন ব্যাকটেরিয়া এবং ভাইরাসকে সমূলে ধ্বংস করতে সাহায্য করে । সেইসঙ্গে এই দুধের প্রভাবে ভাল ব্যাকটেরিয়ার সংখ্যাও বৃদ্ধি পায় অন্ত্রে । আর তাই বাজারে গাধার দুধের দাম রীতিমতো আকাশছোঁয়া । সাধারণ বাজারে গাধার দুধ বিক্রি হয় লিটার প্রতি ৭০০০ টাকায় ।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

11 mins ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

34 mins ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

1 hour ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago