গুগলের চাকরি ছেড়ে অধিক আয় কৃষ্ণাঙ্গ তরুণীর

এই খবর শেয়ার করুন (Share this news)

গুগলের মতো বিশ্বখ্যাত কোম্পানিতে দিব্যি চাকরি করছিলেন । ভারতীয় মুদ্রায় কয়েক লক্ষ টাকা বেতন পাচ্ছিলেন প্রতি মাসে । এছাড়া আনুষঙ্গিক ভাতা ও সুযোগ – সুবিধা তো ছিলই । একদিন দিলেন সেই মহার্ঘ চাকরি ছেড়ে । গুগলের চাকরি ছেড়ে সেই কৃষ্ণাঙ্গ তরুণী আজ যা করেন , তাতে চাকরির চেয়ে বেশি আয় হচ্ছে তার । এমন দুঃসাহসী কন্যার নাম বামি কুটেই । বয়স আঠাশ । স্কুল জীবন থেকেই পড়াশোনার মেধাবী ছিলেন । ব্রিটিনের নামী বিশ্ববিদ্যালয় থেকে সফটওয়্যারে ইঞ্জিনিয়ারিং পাশ করে জীবনের প্রথম চাকরি পান গুগলে । কানাডার টরেন্টো অফিসে তার কর্মজীবন শুরু হয় । হাসিখুশি মেয়েটা অফিসের সবাইকে আপন করে নিতে চেয়েছিলেন । হয়তো তার নিয়নিতে লেখা ছিল অন্য কিছু । গুগলের টরেন্টো অফিসে চাকরি করতে করতেই এক কৃষ্ণাঙ্গ সহকর্মীর সঙ্গে বামির বন্ধুত্ব হয় ।

বামি ও তার ওই বন্ধুটি ছাড়া অফিসে তার টিমে আর কোনও কৃষ্ণাঙ্গ কর্মী ছিলেন না । কিছুদিনের মধ্যে অফিসের পরিবেশ বামির কাছে অসহ্য হয়ে ওঠে । নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সম্প্রতি সে কথা লিখেছেন বামি । লিখেছেন , ‘ অফিসের মধ্যে শুধু আমরা দুজন কৃষ্ণাঙ্গ ছিলাম । আমরা সহকর্মীদের আপন করে নিতে চাইলেও বাকিরা আমাদের সঙ্গে সে ভাবে মেলামেশা করত না । আবার ওই কৃষ্ণাঙ্গ বন্ধু ও আমার ভিন্ন রস্টারে ডিউটি পড়ত । ও ব্যাপারটা মানিয়ে নিতে পারলেও আমি পারছিলাম না । অফিসে এসেই বড় নিঃসঙ্গ রোধ করতাম । তখন থেকেই বিকল্প কিছু একটা করার কথা ভাবতে থাকি । এমন কোনও কাজ করতে চাইছিলাম যা অনেক মানুষকে সঙ্গে নিয়ে করা যায় । বহু বছর ধরে ফিটনেসের প্রতি আমার আকর্ষণ ছিল । আদতে আমি ফিটনেসপ্রেমী একজন মহিলা । ফিটনেসের সুবাদে অন্য ধরনের কিছু নাচের স্টেপও ‘ জানতাম । একদিন গুগলের টরেন্টো পোশ অফিসের প্রাঙ্গণে লোকলজ্জার মাথা খেয়ে আমি একাই নাচের স্টেপের সঙ্গে ওয়ার্কআউট শুরু করি ।

দেখি , ধীরে ধীরে আমার চারপাশে অনেকে জড় হচ্ছেন । যাদের কাউকে আমি চিনি , অধিকাংশকেই চিনি না । বললে অবিশ্বাস্য মনে হবে , কিছুক্ষণের মধ্যে বিষয়টা এমন হয়ে উঠল যেন খোলা মঞ্চে কোনও শো হোস্ট করছি আমি , বাকিরা আমাকে সঙ্গ দিচ্ছে । বুঝলাম , আমার নাচের ভিন্নধর্মী স্টেপ ওদের মনে ধরেছে । আমি ঠিক এটাই চাইছিলাম । যে কোনও প্রকারে বাকিদের সঙ্গে মিশে যেতে চাইছিলাম । তখনও ঘুণাক্ষরে বুঝিনি , এই নাচ আমাকে গুগলের মতো বেতনের চাকরি ছাড়িয়ে ছাড়বে । বামি কুটেই যে নাচের স্টেপের প্রচলন শুরু করেছিলেন , তার পোশাকি নাম ‘ বাম বাম বুগি ’ এবং ‘ টোয়ার্ক ‘ । কিছুদিনের মধ্যে গুগলের তরুণ প্রজন্মের কর্মীদের মধ্যে বামির নাচের চাহিদা তুঙ্গে ওঠে । গুগলের একটি অনুষ্ঠানে ওই নাচের জন্য আমন্ত্রিত হন বামি । সংস্থার কর্মী থেকে রাতারাতি তারকা বনে যান তিনি । তার নাচের ভিডিয়ো নেট – মাধ্যমে ভাইরাল হতে শুরু করে । টরেন্টোর গুগল অফিসের গণ্ডি ডিঙিয়ে বামির স্বদেশ ব্রিটেনেও তার নিত্য নতুন ভিডিয়ো দেখার জন্য তরুণ প্রজন্ম উন্মুখ হয়ে ওঠে ।

সম্প্রতি ব্রিটেনের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বামি বলেন , একই সঙ্গে চাকরি আর নাচের ধকল নিতে পারছিলাম না । ওদিকে নাচের ডিভিয়ো থেকে আমার রোজগার শুরু হয় । বিদেশ থেকেও শুরু হয় । বিদেশ থেকেএ নাচের শো করার অফার আসতে থাকে । উপার্জনও বাড়তে থাকে ।একদিন সিদ্ধান্ত নিলাম , দুই নৌকায় পা দিয়ে চলা যায় না । আমাকে যে কোনও একটা দিক বেছে নিতে হবে । গুগলের চাকরিটাই ছেড়ে দিলাম । ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাকে ছাড়তে চাননি । কিন্তু নিজের সিদ্ধান্তে আমি অনড় ছিলাম । বামি আজ একাধারে ফিটনেস প্রশিক্ষক । নাইকির মতো বিখ্যাত স্পাাের্টস ব্র্যান্ডের অন্যতম মুখ তিনি । স্টেজ শোয়ের পাশাপাশি ভার্চুয়াল নাচের ক্লাস করিয়েও উপার্জন করছেন তিনি । করোনা সংক্রমণের কারণে তার উপার্জনে সাময়িক কিছু বিরতি এসেছিল ঠিকই , তবে আবার স্বমহিলায় চলে এসেছেন বামি কুটেই । ভারতীয় মুদ্রায় এখন বছরে তার রোজগার প্রায় এক কোটি টাকা । গুগলে চাকরি করলেও এত টাকা তিনি রোজগার করতে পারতেন না বলে দাবি করেন বামি ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago