গুণগত শিক্ষা প্রদানে সরকার একাধিক উদ্যোগ নিয়েছেঃ রতন

এই খবর শেয়ার করুন (Share this news)

বর্তমান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর শিক্ষাক্ষেত্রে আমূল পরিবর্তন হয়েছে । শিক্ষাক্ষেত্রে অনেককিছু সংস্কার এবং নতুন নতুন সিদ্ধান্ত ও প্রকল্প গ্রহণ করা হয়েছে । এই সব কিছুই করা হয়েছে শিক্ষাক্ষেত্রে আত্মনির্ভর ত্রিপুরা গড়া এবং ছাত্রছাত্রীদের গুণগত শিক্ষা প্রদানের লক্ষ্য নিয়ে । ইতিমধ্যে এর সুফল আসতে শুরু করেছে । শুক্রবার মহাকরণে এক সাংবাদিক সম্মেলনে রাজ্য সরকারের গুণগত শিক্ষার উন্নতির জন্য গৃহীত পদক্ষেপগুলি তুলে ধরেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ । মন্ত্রীর দাবি , এই গৃহীত পদক্ষেপগুলি আগামীদিনে শিক্ষাক্ষেত্রে রাজ্যকে আরও অনেক উপরে নিয়ে যাবে ।

সাংবাদিক সম্মেলনে মন্ত্রী বলেন , গৃহীত পদক্ষেপ সমূহের মধ্যে অন্যতম সুপার -৩০ প্রকল্পে রাজস্থানের কোটায় একটি বেসরকারী কোচিং সেন্টারে মেডিকেল এবং ইঞ্জিনীয়ারিংয়ে ভর্তি পরীক্ষার জন্য পাঠরত রাজ্যের ৩০ জন ছাত্রছাত্রীর সাথে শিক্ষামন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথাবার্তা বলেন । তিনি ছাত্রছাত্রীদের পড়াশোনা , থাকা খাওয়া ও পঠনপাঠন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন । সেই সময় ছাত্রছাত্রীদের অভিভাবকগণও উপস্থিত ছিলেন । তাছাড়া এই বছরে ভর্তির জন্য নির্বাচিত ছাত্রছাত্রীরাও ভিডিও কনফারেন্সের সময় উপস্থিত ছিলেন । উল্লেখ্য , এই প্রকল্পে গত তিন বছরে ৯০ জন ছাত্রছাত্রী বহি : রাজ্যে গেছে ।

শিক্ষামন্ত্রী শ্রীনাথ সাংবাদিকদের জানান , এই সরকার গঠিত হওয়ার পর গুণগত শিক্ষা প্রদানের লক্ষ্যে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এনসিআরটি সিলেবাস চালু করেছে , ৩,১২৬ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে । আত্মনির্ভর ত্রিপুরা গড়ার লক্ষ্যে ২০৫ টি বিদ্যালয়ে বৃত্তিমূলক পাঠক্রম চালু করা হয়েছে । এছাড়াও তিনি জানান , ২০২০-২১ সাল থেকে সুপার -৩০ প্রকল্পে গরিব পরিবারের ছেলেমেয়েদের মেডিকেল এবং ইঞ্জিনীয়ারিংয়ে ভর্তির জন্য বিশেষ কোচিংয়ের ব্যবস্থা করা হয়েছে । রাজ্য সরকার বহির্রাজ্যের নামি কোচিং সেন্টারে ৩০ জন ছাত্রছাত্রীর ভর্তি এবং থাকা খাওয়ার খরচ বহন করছে । এরজন্য প্রতি ব্যাচের ছাত্রছাত্রীদের জন্য রাজ্য সরকারের খরচ হচ্ছে ১.৫০ কোটি টাকা । সুপার -৩০ সিলেকশন টেস্টের মাধ্যমে দু:স্থ পরিবারের মেধাবী ছাত্রছাত্রীরা এই প্রকল্পে সুযোগ পাচ্ছে ।

শিক্ষামন্ত্রী জানান , রাজ্যে নতুন দিশা প্রকল্প চালু হয়েছে । এরফলে ৮৪ শতাংশ ছাত্রছাত্রী বর্তমানে শ্রেণী উপযুক্ত হয়েছে । যা আগে ছিল ৪৩ শতাংশ । বিজ্ঞান ও গণিত বিষয়ে মেধাবৃত্তি চালু করা হয়েছে । ১০০ টি স্কুলকে বিদ্যাজ্যোতি প্রকল্পের আওতায় আনা হয়েছে । এই প্রকল্পে পরিকাঠামোগত উন্নতিতে ৫০০ কোটি টাকা ব্যয় হবে । দিব্যাঙ্গজন ছাত্রছাত্রীদের জন্য ৪০০ টি স্কুলে সক্ষম ত্রিপুরা প্রকল্প চালু করার পাশাপাশি চারটি মাদ্রাসাকে ইংলিশ মিডিয়াম স্কুলে রূপান্তরিত করা হয়েছে । ৮১২ টি বিদ্যালয়ে স্মার্ট ক্লাস চালু রয়েছে এবং ৩০৫ টি বিদ্যালয়ে ডিজিটাল লাইব্রেরি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন । উচ্চশিক্ষার ক্ষেত্রেও অনেক পদক্ষেপ গৃহী এবং কার্যকর হয়েছে । এরমধ্যে উল্লেখযোগ্য হলো ট্রিপল আইটি চাল / I না সায়েন্স ইউনিভার্সিটি চালু এবং ‘ লক্ষ্য ’ স্কিম চালু ইত্যাদি । ১১ টি কলেজে বৃত্তিমূল কোর্স চালু করা হচ্ছে , কলেজে প্লেসমেন্ট সেল চালু করা হয়েছে । এ বছর থেকেই জাতীয় আইন বিশ্ববিদ্যালয় চালু হচ্ছে বলে শিক্ষামন্ত্রী শ্রীনাথ জানিয়েছেন ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago