Categories: দেশ

গোটা দেশে জি ২০-র ভাবনা ছড়িয়ে দিয়েছেন মোদি : মুখ্যমন্ত্রী।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-জি-২০ শীর্ষ সম্মেলন গোটা দেশের মর্যাদা অনেকটাই বাড়িয়ে দিয়েছে বিশ্ব সমাদরে। ভারতের প্রতি বিশ্বের আগ্রহ আরও অনেকটাই বেড়েছে।
জি- ২০ উপলক্ষে সারা দেশের বিভিন্ন প্রদেশে বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সারা ভারতের ঐতিহ্য ও পরম্পরা এবং ওয়ান প্রোডাক্ট, ‘ওয়ান ডিস্ট্রিক্ট’ কে প্রচারের আলোতে নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী ভারত যে বিশ্বের কোন অংশের তুলনায় কম নয় সেটা প্রতিষ্ঠিত করেছেন প্রধানমন্ত্রী।নয়াদিল্লীতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনের পর রবিবার সন্ধ্যায় রাজ্যে ফিরে এই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা। মুখ্যমন্ত্রী বলেন, জি-২০ সামিটে এবার শীর্ষ ভূমিকা নিয়েছে ভারত।এতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।সারা দেশের বিভিন্ন প্রদেশে জি-২০-র ভাবনা ছড়িয়ে দিয়েছেন তিনি।ত্রিপুরাতেও জি-২০ (S-২০) হয়েছিল। সেখানে সায়েন্স -২০ তে গ্রিন হাইড্রোজেন নিয়ে বিস্তৃতভাবে আলোচনা হয়েছিল। গ্রিন হাইড্রোজেন তৈরি করা নিয়ে মত বিনিময় হয়। বিজ্ঞানের বিষয়বস্তু নিয়ে যেমন আলোচনা হয়েছে তেমনি পর্যটক হিসেবেও রাজ্যের বিভিন্ন জায়গায় গিয়েছেন তারা।মুখ্যমন্ত্রী ডা. সাহা বলেন, জি- ২০ উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুধু একটা জায়গায় ফোকাস করেননি। দেশের বিভিন্ন প্রদেশেও তিনি নজর দিয়েছেন। দেশের ঐতিহ্য ও পরম্পরাকে সবার সামনে তুলে ধরতে প্রয়াস নিয়েছেন তিনি। বিগত প্রায় ৯ মাস ধরে এই বিষয়টি নিয়ে পরিকল্পনা নেওয়া হয়েছিল। জি- ২০ শীর্ষ সম্মেলন সফলভাবে পরিচালনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। জি-২০ শীর্ষ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী মোদি ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস’- এরচিন্তাধারাকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছিলেন।তিনি আরও শেয়ার করেছে যে, জি-২০-এর একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে ভারতবর্ষকে বিশ্বগুরু হিসেবে সবার সামনে প্রতিষ্ঠিত করা। মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী মোদির প্রতি তার কৃতজ্ঞতা জানান। কারণ তাঁর নেতৃত্বে ভারত একটি বিশ্বনেতা হয়ে উঠেছে। বাংলাদেশ, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা উপস্থিত ছিলেন। ভারত মধ্যপ্রাচ্য করিডোর একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল, যা ভারতের জন্য নতুন সুযোগ ও সুবিধা উন্মুক্ত করবে। বৈশ্বিক অবকাঠামো এবং বিনিয়োগ অংশীদারিত্ব নিয়েও আলোচনা হয়।ভারতে পৌঁছানোর পর সমস্ত প্রতিনিধিরা গান্ধীঘাটে তাদের শ্রদ্ধা নিবেদন করেন, যা তাৎপর্যপূর্ণ কারণ এটি আমাদের দেশ সম্পর্কে তাদের নতুন উপলব্ধি প্রতিফলিত করে। প্রধানমন্ত্রী মোদি ধারাবাহিকভাবে এক পৃথিবী, এক পরিবার এবং ‘এক ভবিষ্যৎ ’এর পক্ষে কথা বলেন, এবং এটিই ছিল জি-২০ শীর্ষ সম্মেলনের মূল ফোকাস। তিনি ‘সবকা সাথ সবকা বিকাশ এবং সবকা বিশ্বাস ও প্রয়াস’ প্রতিষ্ঠার জন্য প্রয়াস করেছিলেন। মুখ্যমন্ত্রী এর জন্য প্রধানমন্ত্রী মোদির প্রতি কৃতজ্ঞতা জানান।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago