গ্রেটার তিপ্রাল্যান্ডের বিভ্রান্তি মুক্ত হচ্ছেন জনজাতিরা: বিজেপি।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি || গ্রেটার তিপ্রাল্যান্ডের বিভ্রান্তিতে জনজাতি অংশের মানুষ ক্রমশ বিজেপিমুখী হচ্ছে। বিধানসভা নির্বাচনের পর থেকে পাহাড়ে শক্তি বৃদ্ধি হচ্ছে শাসকদলের। শুক্রবার বিজেপির জনজাতি যুবমোর্চা ও ইয়থ আইপিএফটি উদ্যোগে জিরানীয়া মহকুমা দশরামবাড়িতে এক জনসভা অনুষ্ঠিত হয়। জনসভাকে ঘিরে এ দিন সকালে উত্তপ্ত হয়ে উঠে এডিসির সদর দপ্তর খুমুলুঙ। জনসভায় ছিলেন বিজেপির রাজ্য সভাপতি রাজীব ভট্টাচার্য। তিনি বলেন, জনজাতিদের প্রকৃত উন্নতি একমাত্র বিজেপি-আইপিএফটি সরকার করতে পারে। তিনি বলেন, স্বাধীনতার পর থেকে আন্দোলনের নামে জনজাতিদের বোকা বানিয়ে পিছিয়ে রাখা হয়েছে। স্বাধীন ত্রিপুরা, গ্রেটার তিপ্রাল্যান্ডের আন্দোলনের নামে জনজাতিদের পিছিয়ে রাখার প্রয়াস এখনও চলছে। তিনি বলেন, ২০১৮ সালে বিজেপি-আইপিএফটি সরকার গঠনের পর জনজাতিদের আর্থিক, সামাজিক, সাংস্কৃতিক বিকাশে সরকার কাজ করে চলছে।বিজেপি-আইপিএফটি সরকার ১ লক্ষ ২৯ হাজার মানুষকে বনের অধিকার আইনে পাট্টা প্রদান করেছে। ১ লক্ষ ৩২ হাজার ৩৪০ জন জনজাতি ছাত্রছাত্রীকে শিক্ষার জন্য আর্থিকভাবে সহায়তা করা হয়েছে। ৪৪ হাজার জনজাতি ছাত্রছাত্রীকে ন্যাশনাল কোচিংয়ের মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ করে দেওয়া হয়েছে।


১৭টি একলব্য স্কুল প্রধানমন্ত্রী রাজ্যকে দিয়েছেন। বিশ্বব্যাঙ্ক থেকে ১৩ হাজার কোটি টাকা জনজাতি কল্যাণের জন্য আনা হয়েছে। জনজাতি সমাজপতিদের আর্থিক সাহায্য সামাজিক ভাতা বিজেপি- আইপিএফটি সরকার করতে পেরেছে। তিনি বলেন, বিজেপি লড়াই আন্দোলনে বিশ্বাস করে না, কাজে বিশ্বাস করে। তাই খুমুলুঙ হাসপাতালের উন্নয়নের জন্য ৩০ কোটি টাকা দিয়েছে। তিনি ডাণ্ডা নিয়ে ঠাণ্ডা করা নয়, প্রকৃত জনজাতিদের উন্নয়নের জন্য জনজাতি অংশের মানুষকে বিজেপিতে শামিল হওয়ার কথা বলেন। জনসভায় ছিলেন সাংসদ রেবতী ত্রিপুরা। তিনি তিপ্রা মথা দলের নাম না করে পক্ষান্তরে তিপ্রা মথার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় জনগণ যাকে পছন্দ করবে সেই দলে যাবে। কিন্তু জোরপূর্বক লাঠি দেখিয়ে কেন অশান্তি চালানো হচ্ছে পাহাড়ে। সংসদ আগামী এক-দুই মাসের মধ্যে তিপ্রা মথা দল আর কেউ করবে না বলে মন্তব্য করেন। তিনি বলেন, মথায় এখন লোডশেডিং চলছে বিজেপিতে কারেন্ট চলে এসে বিজেপি আলোকিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মণ। তিনি বলেন, তিপ্ৰা মথায় সিপিএমের কালচার চলে এসেছে আগে গণমুক্তি পরিষদ না করলে ঘরবাড়ি জ্বালানো হতো। আর বর্তমান সময়ে মথা না করলে রাবার বাগান জ্বালিয়ে দেওয়া হচ্ছে। জনসভায় বক্তব্য রাখেন মন্ত্রী শুক্লাচরণ নোয়াতিয়া, মন্ত্রী বিকাশ দেববর্মা, জনজাতি মোর্চার নেতা বিদ্যুৎ দেববর্মা সহ অন্যরা। ছিলেন জনজাতি যুবমোর্চার সম্পাদক ডেবিড দেববর্মা, যুবমোর্চার সভাপতি নবাদল বণিক সহ আইপিএফটি দলের নেতারা। এদিকে, সকালে খুমুলুঙ এলাকায় জনসভামুখী গাড়িকে তিপ্ৰা মথা দলের কর্মী সমর্থকদের একাংশ ধাওয়া করে এলাকায় উত্তেজনা সৃষ্টি করে বলে অভিযোগ। তিপ্রা মথা দলের অভিযোগ, বিজেপি একাংশ তিপ্ৰা মথা দলীয় অফিসে হামলা চালায়।এদিকে, দশরামবাড়িতে বিজেপি-আইপিএফটির যুব জনজাতি সমাবেশ উপলক্ষে নির্মিত মঞ্চ সহ এলাকার প্রচারসজ্জা নষ্ট করে দুষ্কৃতকারীরা। তাছাড়াও খুমুলুঙ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় বিজেপি-আইপিএফটি সমর্থকদের উপর হামলা হুজ্জতি চালায় দুষ্কৃতকারীরা।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

6 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

6 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

7 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago