Categories: দেশ

চমক দিতেই পেট্রোপণ্যের শুল্ক হ্রাসঃ রাহুল

এই খবর শেয়ার করুন (Share this news)

পেট্রোল , ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পরও কেন্দ্রকে আক্রমণ থেকে সরে আসছে না প্রধান বিরোধী দল কংগ্রেস । কংগ্রেসের অভিযোগ, এগুলি জাদু বিজেপির চমকের কৌশল । মানুষের দৃষ্টিভ্রম ঘটানোর কৌশল মাত্র । কংগ্রেস দাবি করেছে , কয়েক টাকা আবগারি শুল্ক না কমিয়ে জনগণকে প্রকৃত রিলিফ দেবার উদ্যোগ নিক কেন্দ্রীয় সরকার । কেননা , বর্তমানে দেশে রেকর্ড মুদ্রাস্ফীতি হয়েছে । কংগ্রেস নেতা রাহুল গান্ধী এ দিন ফের বলেছেন , সরকার মানুষদের বোকা বানানো থেকে বিরত থাকুন । মানুষ চায় প্রকৃত রিলিফ । শুধু কেন্দ্রের তারিফ নিয়ে চলেছে বিজেপি নেতৃত্বাধীন সরকার । যা গোটা দেশকে খাদের কিনারায় নিয়ে যাচ্ছে , বলেন রাহুল ।

অন্যদিকে এআইসিসিতে এক সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ মোদি সরকারকে আক্রমণ করে বলেন , মোদি সরকার শুধু চমক সৃষ্টিতেই ওস্তাদ । মানুষকে বোকা বানাতে বিজেপি খুবই পারঙ্গম । কংগ্রেস মুখপাত্রের অভিযোগ , বিজেপি শাসনে দেশের অর্থনীতির অবস্থা বেহাল । বিজেপি শুধু চমক আর মানুষের দৃষ্টি ঘুরিয়ে দিতেই ওস্তাদ । তার আরও বক্তব্য , অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুধু দাবি করছেন যে অর্থনীতির হাল ফেরাতে অনেক উদ্যোগ নেওয়া হচ্ছে । শ্রীবল্লভের মতে , তিন কদম এগিয়ে দুই কদম পেছানো এটা কোনও পদক্ষেপ নয় । এতে আখেরে সাধারণ মানুষের কোনও উপকারে আসবে না । কংগ্রেস মুখপাত্র বলেন , শুধু চমক দিয়ে লাভ হবে না । সাধারণ মানুষ তখনই উপকৃত হবে যখন আবগারি শুল্ক কমিয়ে ২০১৪ সালের জায়গায় নিয়ে আসা হবে । পেট্রোল গত ৬০ দিনে বেড়েছে ১০ টাকা প্রতি লিটারে । এরপর দাম কমানো হলো ০৭ টাকা । এটার অর্থ কী দাঁড়ালো । এতে সাধারণ মানুষের কী কল্যাণটা করছে বিজেপি সরকার । দেশের মানুষকে তারা কি ভাবে ? কংগ্রেস মুখপাত্র শ্রীবল্লভ বলেন ২০১৪ সালের তুলনায় এলপিজির দাম দেশে বেড়েছে ১৪২ শতাংশ । গত ১৮ মাসে এলপিজির দাম বেড়েছে ৪০০ টাকারও বেশি । এবার ২০০ টাকা কমিয়ে কি প্রমাণ করতে চায় বিজেপি সরকার । অর্থমন্ত্রী সীতারামন দাবি করেছেন যে , মুদ্রাস্ফীতি বিজেপি আমলে কমেছে । তিনি দাবি করেছেন , দেশের ৮৪ শতাংশ মানুষের রোজগার কমছে আর কিছু মানুষ টাকার কুমীর হচ্ছে । এদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এদিন জানান , পেট্রোল , ডিজেলের উপর কেন্দ্রীয় সরকার যে আবগরি শুল্ক কমিয়েছে তা আসলে রাস্তা ও পরিকাঠামো উন্নয়নের জন্য নির্ধারিত সেস । এগুলি রাজ্যগুলিকে কোনও দিন দিত না কেন্দ্র । যদিও প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম গতকালের কেন্দ্রীয় সরকারের আবগারি শুল্ক কমানোর জন্য রাজ্যগুলিকে কেন্দ্রীয় করের শেয়ার কম করা হবে বলে মন্তব্য করেছিলেন । এরই পরিপ্রেক্ষিতে সীতারামন এ দিন বেশ কিছু তথ্য তুলে ধরেন । এরই মধ্যে কেন্দ্রের ডাকে সাড়া দিয়ে মহারাষ্ট্র , রাজস্থান , কেরালা এবং মধ্যপ্রদেশের মতো রাজ্য তাদের পেট্রোপণ্যের উপর ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে । এর ফলে এই সমস্ত রাজ্যে পেট্রোপণ্যের দাম কমবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago