চলতি মাসেই এসএম কাপ ফুটবল

 চলতি মাসেই এসএম কাপ ফুটবল
এই খবর শেয়ার করুন (Share this news)

অনূর্ধ্ব ১৪ বালক এবং অনূর্ধ্ব ১৭ বালক ও বালিকা তিন বিভাগে স্কুল ক্রীড়ার এসএম কাপ ফুটবল আসর চলতি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে । আগামী ১৫-২৫ জুলাইয়ের মধ্যে জেলাস্তরে এবং আগষ্ট মাসের প্রথম সপ্তাহের মধ্যে রাজ্যভিত্তিক আসর আয়োজনের বিষয়ে ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে । সেই সাথে চলতি জুলাই মাসের মাঝামাঝি সময়ে ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড বার্ষিক সাধারণ সভা করার বিষয়েও প্রাথমিক আলোচনা হয়েছে ।

soccer-ball-goal

যদিও ক্রীড়ামন্ত্রী তথা রাজ্য স্কুল স্পোর্টস বোর্ডের চেয়ারম্যানের সাথে আলোচনা ক্রমেই বার্ষিক সাধারণ সভার দিনক্ষণ সুচি চূড়ান্ত করা হবে । এমনটাই খবর রাজ্য স্কুল স্পোর্টস বোর্ড সূত্রে । জানা গেছে , অনূর্ধ্ব ১৪ বালক বিভাগে এসএম কাপ ফুটবলের সরাসরি জেলা রাজ্য আসর হয়ে রাজ্য আসরের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে । অন্যদিকে , অনুর্ধ্ব ১৭ বালক ও বালিকা বিভাগে এসএম কাপ ফুটবলের ক্ষেত্রে প্রথমে মহকুমা ও তারপর জেলা ও শেষে রাজ্য আসরের প্রতিযোগিতা হবে । উল্লেখ্য , কোভিড পরিস্থিতি কাটিয়ে দুবছর পর ফের সুব্রত মুখার্জি কাপ ফুটবল আসর বসছে দিল্লীতে ।

Champions League Quarter Final First Leg - Liverpool v FC Porto

আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৭ অক্টোবর পর্যন্ত দিল্লীতে ৬১ তম এসএম কাপ ফুটবলের এই আসর হচ্ছে । আগামী ৩০ জুলাইয়ের মধ্যে রাজ্যগুলোকে এসএম কাপ ফুটবলের টিম এন্ট্রি পাঠাতে বলা হয়েছে এবং আগামী ১০ আগষ্টের মধ্যে রাজ্যের এসএম কাপ স্কুল ফুটবলের চ্যাম্পিয়ন টিমগুলোর নাম পাঠাতে বলা হয়েছে । যদিও ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ডে তরফে এসএম কাপ ফুটবলের তিনটি বয়স গ্রুপে টিম পাঠানোর বিষয়ে দিল্লীতে উদ্যোক্তাদের জানিয়ে দেওয়া হয়েছে । অর্থাৎ আগামী ১০ আগষ্টের আগেই রাজ্যে এসএম কাপ ফুটবলের বিভিন্ন বয়স গ্রুপের আসরের খেলাধুলা শেষ করে নিতেই হবে ।

1631766502-0839

পাশাপাশি টিমের প্রস্তুতিও শেষ করে নিতে হবে এই সময়ের মধ্যেই । জানা গেছে , ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড তার জেলা স্কুল স্পোর্টস বোর্ডের দপ্তরগুলোকে এসএম কাপ ফুটবল আসরের আয়োজন নিয়ে প্রস্তুতি শুরু করে দিতে নির্দেশও দিয়েছে । তবে যা খবর পশ্চিম জেলা সহ বিভিন্ন জেলাগুলোতে এখনও স্কুল স্পোর্টস বোর্ডের কোনও স্থায়ী কমিটি ও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড । যার কারণে গত বছর ব্লক , মহকুমা ও জেলা সহ রাজ্য আসরের আয়োজন নিয়ে একটা সমস্যা তৈরি হয়েছিল । স্থানীয় কোনও কমিটি না থাকায় কেউ নিজের কাঁধে খেলাধুলার দায়িত্ব নিতে চায়নি।

b2ap3_large_Football---carousel

যার ফলে গত বছর স্কুলস্তরের খেলাধুলায় একটা চরম বিশৃঙ্খলাও দেখা গিয়েছিল । বছর ঘুরে আসলেও জেলা সহ বিভিন্ন স্তরে স্কুল স্পোর্টস বোর্ডের স্থায়ী কোনও কমিটি এখন পর্যন্ত গঠন করতে পারেনি ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড । এই অবস্থায় অনেকেই আশঙ্কা করছেন স্থায়ী কোনও কমিটি গঠন না হলে এবারও স্কুলস্তরের খেলাধুলার আয়োজন নিয়ে একটা সমস্যা তৈরি হতে পারে । এদিকে , মধ্যে বার্ষিক সাধারণ সভায় চলতি ২০২২-২৩ অর্থ বছরের রাজ্যে স্কুলস্তরের খেলাধুলার ক্যালেণ্ডার ও যাবতীয় রূপরেখা চূড়ান্ত করা হবে ।

সেই সাথে চলতি অর্থ বছরের ক্রীড়া খাতে বাজেটও ঠিক করা হবে । উল্লেখ্য , দেশে কোভিড পরিস্থিতির কারণে গত শেষ দুবছর এসএম কাপ ফুটবল আসর হয়নি । গত ২০১৯ সালে শেষবার দিল্লীতে সুব্রত মুখার্জি কাপ ফুটবল আসর হয়েছিল । এতে অংশ নিয়েছিল ত্রিপুরা । দুবছর পর ফের সুব্রত মুখার্জি কাপ ফুটবল আসর হতে চলায় স্বাভাবিকভাবেই রাজ্যের স্কুল পড়ুয়া ফুটবলারদের ( ছেলে – মেয়ে ) মধ্যে এনিয়ে ব্যাপক উৎসাহিত । এদিকে , স্কুল গেমস অফ ইণ্ডিয়া ( এসজিএফআই ) এর আভ্যন্তরীণ ঝামেলা ও কমিটি ভেঙে দেওয়ার কারণে গত দুবছর ধরে জাতীয় স্তরের স্কুল ক্রীড়ার আসর হচ্ছে না । গত ২০১৯ সালে শেষবার জাতীয় স্কুল আসর হয়েছিল । এতে অংশ নিয়েছিল ত্রিপুরাও । তবে এবারও জাতীয় স্কুল ক্রীড়ার আসর হয় কিনা তা বলা যাচ্ছে না ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.