সাড়ে সাত কোটি বছর আগে ডাইনোসরের কঙ্কাল উঠল নিলামে, দাম ৮০ কোটি

 সাড়ে সাত কোটি বছর আগে ডাইনোসরের কঙ্কাল উঠল নিলামে, দাম ৮০ কোটি
এই খবর শেয়ার করুন (Share this news)

চলতি মাসে জুরিখে নিলাম হতে চলেছে সাড়ে ছ’কোটি বছরের পুরনো একটি ডাইনোসর কঙ্কাল। বর্তমানে সেটি জুরিখের কনসার্ট হলের একটি গ্যালারিতে সর্বসাধারণের দেখার জন্য রাখা হয়েছে। এই প্রথমবার ইউরোপের কোনও জায়গায় টি-রেক্স প্রজাতির ডাইনোসরের কঙ্কালকে নিলামে তোলা হচ্ছে। নয়টি বিশালাকার ক্রেটে করে ডাইনসোসের এই কঙ্কালটি আমেরিকার অ্যারিজোনা থেকে জুরিখে পাঠানো হয়েছিল। কঙ্কালটি লম্বায় প্রায় ৩.৯ মিটার বা ১২.৮ ফুট। গত বুধবার থেকে সেটি জনসাধারণের দেখার জন্য গ্যালারিতে রাখা হয়েছে। নিলামে এই কঙ্কালটির দাম রাখা হয়েছে ছয় থেকে আট মিলিয়ন সুইস ফ্রাঙ্ক।

Dinosaur, হাঁচি-কাশিতে ভুগেছিল ডাইনোসরও! কয়েক কোটি বছর আগে মৃত্যু হয়েছিল  ডলির - respiratory infection caused health hazard of a dinosaur 150m years  ago - Eisamay


ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ কোটি টাকা। তবে, নিলামের সময় এর দাম আরও বাড়তে পারে বলে মনে করছেন নিলাম বিশেষজ্ঞরা।নিলাম সংস্থার তরফে কঙ্কালটির নাম রাখা ‘ট্রিনিটি’। এটি তিনটি টি- রেক্স ডাইনোসরের অস্থির সাহায্যে পূর্ণাঙ্গ রূপ দেওয়া হয়েছে। ২০০৮ সাল থেকে ২০১৩ সালের মধ্যে এই টি-রেক্স ডাইনোসারের কঙ্কালগুলো আমেরিকার মন্টানা এবং ওয়াইমিং এবং ল্যান্স ক্রিক থেকে উদ্ধার করা হয়েছিল। এর আগে দু’টি টি-রেক্স কঙ্কাল, নিলামে উঠেছিল। ১৯৯৭ সালে রেক্স নামে কঙ্কালটির নিলামে দাম ওঠে। ৮৪ লক্ষ মার্কিন ডলার। ২০২০ সালে নিলামের সময় স্ট্যান নামে কঙ্কালটি ৩ কোটি ১৮ লক্ষ মার্কিন ডলার দামে বিক্রি হয়েছিল। ট্রিনিটি আগের সেই রেকর্ড ভাঙবে বলে মনে করছেন বিশষজ্ঞরা।যদিও গত বছর আরেকটি টি- রেক্স কঙ্কাল নিলামে উঠেছিল হংকংয়ে। কিন্তু কঙ্কালটির হাড নিয়ে সন্দেহ তৈরি হওয়ায় পরে তা প্রত্যাহার করা হয়। জানা গেছে, টি- রেক্স প্রজাতির ডাইনোসরটির আকৃতি বিশাল।


এর দাঁত বেশ বড়। এই প্রজাতির ডাইনোসরের রয়েছে ধারালো নখও। এদের আকৃতি অন্য প্রজাতির ডাইনোসরের তুলনায় অনেকটাই আলাদা।ক্রিটেশিয়াস যুগের শেষ ভাগে বড় আকারের এই সরীসৃপটি আমেরিকার পশ্চিম অংশ ও কানাডায় বসবাস করত। জর্জোসরাস প্রজাতির ডাইনসোর থেকে প্রায় ১ কোটি বছর পর পৃথিবীতে টি-রেক্সের আগমন ঘটে।প্রসঙ্গত, গত বছর জুলাই মাসে জর্জোসরাস প্রজাতির একটি ডাইনোসর কঙ্কাল নিলামে উঠেছিল আমেরিকায়। নিলামে কঙ্কালটির দাম ধার্য করা হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় ৪০ কোটি টাকার বেশি। বিজ্ঞানীরা জানিয়েছিলেন, এই প্রজাতির ডাইনোসর প্রায় সাড়ে সাত কোটি বছর আগে পৃথিবীতে বসবাস করত। তাদের ওজন হত প্রায় ২ টনের কাছাকাছি।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.