চশমা বনাম টিশার্ট

 চশমা বনাম টিশার্ট
এই খবর শেয়ার করুন (Share this news)

প্রধানমন্ত্রী মোদির দশ লাখি স্যুট , দেড় লাখ টাকা মূল্যের চশমা ফের জাতীয় রাজনীতির আলোচনায় উঠে এসেছে । এতদিন পর হঠাৎ করে কেনইবা আলোচনা শুরু হলো ? কারণটা অবশ্যই বিজেপি । কংগ্রেস নেতা রাহুল গান্ধীর একটি টিশার্টের দামকে নিশানা করে খোঁচা দিতেই , ফের পাল্টা হিসাবে উঠে আসে মোদির দশ লাখি স্যুট ও দেড় লাখি চশমার প্রসঙ্গ । একই সাথে শুরু হয়ে যায় কংগ্রেস বিজেপি দুই দলের বাকযুদ্ধ । শুধু তাই নয় , টুইটারেও রণংদেহি হয়ে উঠে দুই দল । সম্প্রতি কংগ্রেস দল ভারত জুড়ো পদযাত্রা শুরু করে । পদযাত্রায় তৃতীয় দিন কংগ্রেস নেতা রাহুল গান্ধী সাদা রঙের টি – শার্ট পরে পদযাত্রায় শামিল হয়েছিলেন । এরপর থেকেই রাহুল গান্ধীকে নিশানা করে তীব্র আক্রমণ শুরু করে বিজেপি ।

রাহুলকে নিয়ে মিম বানানো হয় । রাহুলের বহু মূল্য ওই টি – শার্ট নিয়ে ট্রোল করতে শুরু করে বিজেপির আইটি সেল । রাহুল গান্ধীর ওই টি – শার্টটি ছিল ‘ বারবেরি ’ । যা অত্যন্ত জনপ্রিয় মহার্ঘ ব্রিটিশ ব্র্যাণ্ড । যার মূল্য একচল্লিশ হাজারের বেশি বলে দাবি করে বিজেপি । এরপরই বিজেপি সরাসরি আক্রমণে নামে ।বসে থাকেনি কংগ্রেসও । তারাও পাল্টা আক্রমণে নেমে মোদির দেড় লাখি চশমা ও দশ লাখি স্যুট সহ ছবি পোস্ট করে বিজেপি নেতাদের স্মরণ করিয়ে দেয় । কংগ্রেস বলে , এগুলি ভুলে গেলে চলবে না কি ? যদি রাহুল গান্ধীর টি – শার্ট নিয়ে আলোচনা হয় , তাহলে মোদিজির চশমা ও স্যুট , অমিত শাহের মাফলার নিয়েও কথা উঠবে । আলোচনা করবেন নাকি ? বলে কংগ্রেসও একের পর এক আক্রমণ শানিয়ে চলেছে ।

কংগ্রেসের দাবি মোদির চশমা ‘ মেব্যাচ ’ । যার মূল্য দেড় লাখ টাকা । অমিত শাহ বারবারির মাফলার পরেন । যার মূল্য আশি হাজার টাকা । আলোচনা হলে এসব নিয়েও আলোচনা হোক । এখানেই থেমে থাকেনি কংগ্রেস । টুইটারে কংগ্রেসের তরফে বিজেপিকে কটাক্ষ করে বলা হয়েছে , ভারত জুড়ো যাত্রায় ভিড় দেখে এরা ভয় পেয়েছে । বেকারত্ব , মুদ্রাস্ফীতি এ ধরনের ইস্যু নিয়ে কথা বলুন । এসব গুরুত্বপূর্ণ ইস্যু থেকে দেশবাসীর নজর ঘুরিয়ে দিতেই পোশাক নিয়ে মেতেছে বিজেপি । তবে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে , কংগ্রেস এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ব্যর্থ নেতা ও গুরুত্বহীন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসাবে তকমা দেয় বিজেপি । অথচ রাহুল গান্ধীর যেকোনও বক্তব্য , কর্মসূচিকে সবথেকে বেশি গুরুত্ব দেয় সেই বিজেপিই ।

দলের মুখপাত্র থেকে সর্বোচ্চ নেতৃত্ব , সকলেই কিন্তু নিশানা করেন রাহুল গান্ধীকে এবং গান্ধী পরিবারকে । শনিবারও রাজস্থানে একটি কর্মসূচিতে গিয়ে বিজেপির শীর্ষনেতা অমিত শাহ কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেই টার্গেট করেন । বলেন , ‘ রাহুল বাবা আপনি বিদেশি বহু মূল্যের টি – শার্ট পরে ভারতকে যুক্ত করবেন ? ভারতকে যুক্ত করতে দরকার ভারতীয়ত্ব অর্জন করা । আপনার মধ্যে সেই ভারতীয়ত্ব স্বাদেশিকতা কোথায় ? রাজনৈতিক মহলের দাবি , কংগ্রেসের ভারত জুড়ো যাত্রাকে প্রকাশ্যে গুরুত্বহীন বলে দাবি করলেও বিজেপি যে এই কর্মসূচিকে গুরুত্ব দিচ্ছে তা তাদের আক্রমণের নমুনা দেখেই বোঝা যাচ্ছে । ২০২৪ সালের দিয়ে লোকসভা নির্বাচনকে পাখির চোখ করেই কংগ্রেস এই ভারত জুড়ো | কর্মসূচি গ্রহণ করেছে ।

যদিও কংগ্রেস দাবি করেছে , লোকসভা নির্বাচনের সাথে এর কোনও যোগ নেই । দেশকে একসূত্রে গাঁথতেই এই কর্মসূচি নেওয়া হয়েছে । ১৫০ দিনের কর্মসূচিতে ৩৫৭০ কিলোমিটার অতিক্রম করার লক্ষ্য নেওয়া হয়েছে । কন্যাকুমারী থেকে জম্মু ও কাশ্মীর পর্যন্ত এই যাত্রায় রাহুল গান্ধী সহ কংগ্রেসের বেশ কয়েকজন শীর্ষ নেতা – নেত্রী অংশ নিয়েছেন । কিন্তু এই কর্মসূচিতে প্রকৃত অর্থেই গোটা দেশজুড়ে কংগ্রেস ঘুরে দাঁড়াতে পারবে কি না ? সেটা অবশ্য সময়েই জানা যাবে । তবে এই মুহূর্তে ‘ চশমা বনাম টি শার্ট ’ নিয়ে বিতর্ক বেশ জমজমাট হয়ে উঠেছে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.