চাকরিচ্যুতদের উপর লাঠিচার্জ জলকামান , রণক্ষেত্র রাজধানী

এই খবর শেয়ার করুন (Share this news)

১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের বিধানসভা অভিযান ঘিরে রণক্ষেত্রের রূপ নিলো রাজ্যের রাজধানী শহর আগরতলা । অভিযোগ , পুলিশ অকারণে বিধানসভা অভিযানকারী শিক্ষক শিক্ষিকাদের উপর হামলে পড়েছে । আন্দোলন দমনে জলকামান , লাঠিচার্জ এবং কাঁদানে গ্যাসও ব্যবহার করা হয়েছে । পুলিশ সূত্রে অবশ্য দাবি করা হয়েছে , পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে সামান্য কঠোর হতে হয়েছে । সোমবার রবীন্দ্র ভবন প্রাঙ্গণ থেকে চাকরির স্থায়ী সমাধানের দাবিতে বিধানসভা অভিযান শুরু হয় । এরপর ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের মিছিল শহরের বিভিন্ন পথপরিক্রমা করে সার্কিট হাউস এলাকায় আসতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে । কারণ এই স্থানেই শিক্ষক শিক্ষিকাদের আটকে দেয় পুলিশ প্রশাসন ।

পুলিশের বাধা টপকে এগিয়ে যাওয়ারও চেষ্টা হয় । কিন্তু পুলিশ প্রশাসনের কঠোর মনোভাবের জন্য মহিলা শিক্ষিকারা পর্যন্ত আহত হন । এদিকে , আহত শিক্ষক কমল দেব , বিজয় কৃষ্ণ সাহা , ডালিয়া দাশ , অজয় দেববর্মা , অমূল্য দেববর্মার অভিযোগ এ দিন পুলিশ প্রশাসনের হামলার জন্য ৩৫ জন মহিলা শিক্ষক সহ প্রায় ৮৫ জন শিক্ষক শিক্ষিকা আহত হয়েছেন । সরকারের প্রতিশ্রুতি ছিল ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের বিকল্প সরকারী চাকরি প্রদান করা হবে । ২০২০ সালের মার্চ মাস থেকে ন্যূনতম আয় – উপার্জন নেই । এখন পর্যন্ত মানসিক অবসাদে ১৩৯ জন শিক্ষক শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন । কিন্তু প্রতিশ্রুতি পূরণ হলো না । উল্টো এখন চাকরির দাবি করলেই শিক্ষক শিক্ষিকাদের লাঠিপেটা করছে রাজ্যের পুলিশ প্রশাসন । সরকারের অমানবিক আচরণের জন্য পরিবার নিয়ে শিক্ষক শিক্ষিকারা এখন রাজপথে ।

এদিকে , আহত শিক্ষক শিক্ষিকাদের হাসপাতালে গিয়ে খোঁজখবর নেন বিরোধী দলনেতা মানিক সরকার , রতন ভৌমিক , নির্মল বিশ্বাস সহ সিপিএম নেতৃত্ব । বিধায়ক সুদীপ রায় বর্মণ , আশিস কুমার সাহা , রামু দাস সহ কংগ্রেস নেতৃত্বও হাসপাতালে গিয়ে শিক্ষকদের খোঁজ নেন । দুই বিরোধীদলের তরফেই এই ঘটনার তীব্র নিন্দা এবং সরকারের কড়া সমালোচনা করা হয়েছে । ত্রিপুরা কলেজ শিক্ষক সমিতি , ত্রিপুরা সরকারী শিক্ষক সমিতিও(এইচবি রোড) ঘটনার তীব্র নিন্দা করেছে।

এদিকে , ত্রিপুরা প্রদেশ তৃণমূল কংগ্রেসের ইনচার্জ রাজীব বন্দ্যোপাধ্যায়ও এই ঘটনার তীব্র নিন্দা জানান । অন্যদিকে , ১০৩২৩ শিক্ষক শিক্ষিকারা জানান , আগামী ২৮ সেপ্টেম্বর সকাল ১০ টা ৩০ মি . মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা মহাকরণে তাদের সাথে সাক্ষাৎ করার সম্মতি প্রকাশ করেছেন । এ দিন বিরোধী দলনেতাও মুখ্যমন্ত্রীর কাছে শিক্ষকদের সাথে সাক্ষাতের জন্য অনুরোধ করেছিলেন । জানা গেছে , এ দিন পুলিশের একাংশর অতিসক্রিয়তার জন্য দুই সাংবাদিকও আহত হন । তবে এ দিনও বিধানসভায় ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের স্বার্থে সরকার ইতিবাচক বলে পুনরায় আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

14 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

14 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

15 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

2 days ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

3 days ago