চা শ্রমিকদের রাস্তা অবরোধ

 চা শ্রমিকদের রাস্তা অবরোধ
এই খবর শেয়ার করুন (Share this news)

বেশ কয়েকটি দাবি-দাওয়া নিয়ে সড়ক অবরোধে বসলো চা বাগান শ্রমিকরা। দীর্ঘ পাঁচ ঘন্টা অবরোধের পর জেলা পরিষদের সদস্যের আশ্বাসে অবরোধ মুক্ত হয়। ঘটনা শুক্রবার উত্তর ত্রিপুরা জেলার কদমতলা ব্লকেরে অধীন রানিবাড়ি চা-বাগান এলাকায়। দীর্ঘ দেড় মাস যাবত বিদ্যুৎ নেই। রাস্তাঘাটের বেহাল দশা। পানীয় জেলের রয়েছে তীব্র সংকট। গাড়ি ভাড়া এতটাই বৃদ্ধি হয়েছে যে স্কুলে পর্যন্ত যেতে পারছে না। এই সব সমস্যা নিরসনের দাবি নিয়ে পথ অবরোধ করে চা শ্রমিকরা।

জানা যায়, দীর্ঘ দেড় মাস যাবত বিদ্যুৎ হীন অবস্থায় বসবাস করছেন উক্ত এলাকার প্রায় শতাধিক পরিবার। বিদ্যুৎ দপ্তর এবং স্থানীয় বিজেপি নেতৃত্বদের বারবার জানানোর পরও কোন সুরাহা নেই বলে অভিযোগ শ্রমিকদের। অপরদিকে, রানী বাড়ি গ্রাম পঞ্চায়েতের সোনাইছড়ি এক নং ওয়ার্ড এলাকার রাস্তাঘাটের বেহাল দশা। পানীয় জেলের রয়েছে তীব্র সংকট। জলের ব্যবস্থায় টিউবওয়েল বসানো হলেও বিদ্যুৎ না থাকায় সেটিও বিকল। চা শ্রমিকদের আরও অভিযোগ, তাদের দৈনিক হাজিরা ১৮৬ টাকা। প্রথম করোনা কাল শুরু হওয়ার পর রাণীবাড়ি থেকে কদমতলা পর্যন্ত ৭ কিলোমিটার পথের গাড়ি ভাড়া ৪০ টাকা করে দিয়েছে বিএমএস কর্তৃপক্ষ।

এই অবস্থায় ১৮৬ টাকা দৈনিক হাজিরা পেয়ে কিভাবে চা শ্রমিকদের স্কুল পড়ুয়ারা সন্তানরা স্কুলে যাতায়াত করবে? বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে অবশেষে শুক্রবার সকাল ৮ টা থেকে পথ অবরোধে বসে স্থানীয় চা শ্রমিকরা, চলে দুপুর বারোটা পর্যন্ত। ঘটনাস্থলে উপস্থিত হয় কদমতলা থানার পুলিশ। পরে খবর পেয়ে উত্তর ত্রিপুরা জেলা পরিষদের সদস্যা তথা কুর্তি কদমতলা মন্ডলের মহিলা মোর্চার সভানেত্রী অঞ্জনা চক্রবর্তী অকুস্থলে উপস্থিত হয়ে চা শ্রমিকদের সাথে দীর্ঘ আলোচনা করেন।

পাশাপাশি বিভিন্ন দপ্তরের আধিকারিকদের সাথেও কথা বলেন তিনি। পরে অঞ্জনা চক্রবর্তী চা শ্রমিকদের আশ্বস্ত করেন আধ ঘন্টার মধ্যে এলাকায় বিদ্যুৎ পরিষেবা চালু করা হবে। পাশাপাশি আরও অন্যান্য সমস্যাগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করবেন তিনি। এই আশ্বাসে আশ্বস্ত হয়ে চা শ্রমিকরা দীর্ঘ পাঁচ ঘন্টা পর পথ অবরোধ মুক্ত করেন। এখন দেখার বিষয় আধ ঘন্টার মধ্যে রানীবাড়ী এলাকার চা শ্রমিকরা বিদ্যুৎ পায় কিনা? জলের সমস্যা সমাধান হয় কিনা? রাস্তাঘাট মেরামত এবং গাড়ি ভাড়া কমে কিনা?

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.