চিন্তা থাকবে, অসতর্কতা নয়

এই খবর শেয়ার করুন (Share this news)

” দেশে আবারও করোনার বাড়বাড়ন্ত শুরু হয়ে গিয়েছে । গত এক সপ্তাহ ধরে টানা বেড়ে চলেছে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা । এই ঊর্ধ্বমুখী গ্রাফ কপালে চিন্তার ভাঁজ ফেলেছে দেশের স্বাস্থ্য মন্ত্রকের । গত ২৪ ঘন্টার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮৩২৯ ছাড়িয়েছে । প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়ে চলা এই করোনা সংক্রমণের হার দেখে বিভিন্ন মহলে প্রশ্ন দেখা দিতে শুরু করেছে তাহলে কি দেশে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়ে গেছে ? যদি সত্যিই দেশ এখন করোনার চতুর্থ ঢেউয়ের মধ্যে দিয়ে এগুতে থাকে তাহলে কতটা সঙ্কট দেখা দিতে পারে দেশের সামনে ? এরকমই অনেক প্রশ্ন বিশেষজ্ঞদের মনে উঁকি দিচ্ছে । তবে সব কিছুর আগে করোনার আচমকা উর্ধ্বমুখী গ্রাফ একটা কথা কিন্তু মনে করিয়ে দিচ্ছে সংশি লষ্ট অনেককেই । আর তা হলো কানপুর আইআইটির বিজ্ঞানীদের কিছু সতর্কবার্তা ।

মাত্র কয়েক মাস আগেই কানপুর আইআইটির বিজ্ঞানীরা এ মর্মে সতর্ক করেছিলেন জুন মাস থেকেই ভারতে কোভিডের চতুর্থ ঢেউ আছড়ে পড়বে এবং এই সংক্রমণ পরবর্তী পাঁচ মাস পর্যন্ত চলতে থাকবে । অর্থাৎ বিজ্ঞানীদের অনুমান অক্টোবর পর্যন্ত দেশে কোভিডের গ্রাফ উর্ধ্বমুখী থাকবে এবং এই সময়ে সর্বোচ্চ শিখরে পৌছবে দেশে করোনার দাপট । শনিবার চব্বিশ ঘন্টার সংক্রমণের যে চিত্র প্রকাশ্যে এসেছে , তা সামনে আসতেই বিশেষজ্ঞদের মধ্যে এই নিয়ে চিন্তার শেষ নেই । ইতিমধ্যে দেশে পজিটিভিটির রেট দাড়িয়েছে ২.৪১ । শুধু তাই নয় , গত এক সপ্তাহে অ্যাক্টিভ কেইসের সংখ্যাও বেড়ে গেছে দ্রুতগতিতে । পক্ষকাল ধরেই কোভিডের বাড়বাড়ন্ত শুরু হলেও শুরুতে কেউই এই বিষয়টি নিয়ে তেমন মাথা না ঘামালেও শুধু একা ভারত নয় , বিশ্বের বিভিন্ন প্রান্তে নতুন করে করোনার বাড়তে থাকা পরিসংখ্যান কানপুর আইআইটির বিজ্ঞানীদের সতর্কবার্তার বিষয়টিকে সামনে নিয়ে এসেছে । তাই পরিস্থিতিকে কোনও ভাবেই যে হাল্কা করে দেখার সুযোগ নেই ।

বরং সমস্যা থেকে বেড়িয়ে আসার জন্য এখন থেকেই সকলকে আবারও সতর্ক হতে হবে – এই মুহূর্তে এটাই হলো প্রয়োজনীয় বার্তা। সঙ্গে সঙ্গে তাই এই প্রশ্নটিও উঠতে শুরু করেছে তাহলে সত্যিই কী দেশে চতুর্থ ঢেউ চলে এসেছে ? এটা ঘটনা পৃথিবীর বহু দেশ এই মুহূর্তে চতুর্থ ওয়েভের মধ্যে দিয়ে যাচ্ছে । চিনের অবস্থা আরও বেশি ভয়াবহ। একই সঙ্গে আমাদের দেশে আবার নতুন করে সংক্রমণ বাড়ছে । তাই এটাই কী চতুর্থ ঢেউ এই নিয়ে প্রশ্ন তোলার এখনই উপযুক্ত সময় না এলেও দেশের চিকিৎসা – বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা মনে করছেন প্রান্তে এখন কিছুটা পর্যবেক্ষণ জরুরি । যেহেতু দেশের সব এখনই কোভিড ছড়ায়নি , নির্দিষ্ট কিছু রাজ্যে কিছু এলাকায় উদ্বেগজনক ভাবে তা বেড়েছে তাই একে চতুর্থ ঢেউ বলা যাবে না । তবে আমাদের উদাসীনতার কারণেই যে আবারও সংক্রমণ ছড়াচ্ছে সেটা কিন্তু নিশ্চিত করেই বলা যায় । কারণ উদাসীন মানুষ নিজেদের সুরক্ষার প্রশ্নে অনেকটাই ঢিলেঢালা । নেই মুখে মাস্ক । যত্রতত্র ভিড়ও হচ্ছে আগের মতো ।

জীবনযাত্রাও ফিরে এসেছে ২০১৯ সালে কোভিড শুরুর আগের স্বাভাবিক অবস্থার মতোই । এতে করেই সংক্রমণ বাড়ছে । এর সঙ্গে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট তো রয়েছেই । চরিত্র বদলে গেলে ভাইরাস অনেক বেশি সংক্রমাক হয়ে উঠে । কোভিডের ক্ষেত্রেও সেটাই হচ্ছে । তবে একটা আশার খবর হলো , সংক্রমাক হলেও এর মারণ ক্ষমতা ও দাপট অনেকটাই নির্বিষ । চিন্তার কারণ হলো , একসাথে বেশি সংখ্যায় মানুষ আক্রান্ত হয়ে গেলে তখন এতে মানুষকে চিকিৎসা পরিষেবা কিভাবে দেওয়া সম্ভব ? তবে সব কথার শেষ কথা হলো নিজেকে বাঁচাতে সবার আগে নিজেকে সতর্ক হতে হবে । ভিড় এড়িয়ে চলা , ঘর থেকে বেরোনোর আগে মাস্ক পরিধান এবং অবশ্যই হাঁচি , সর্দি , জ্বর কাশির মতো লক্ষণ দেখা দিলে পরীক্ষা করানো সেইসঙ্গে নিজেকে সবার থেকে সরিয়ে নেওয়া অতি অবশ্য কর্তব্য । সচেতনতা এবং সতর্কতাই যে কোনও বিপর্যয় থেকে ঘুরে দাঁড়ানোর পথ দেখাতে পারে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago