চুরি যাওয়া ১০ কোটি টাকার প্রত্নমূর্তি ভারতকে ফেরাচ্ছে আমেরিকা।

 চুরি যাওয়া ১০ কোটি টাকার প্রত্নমূর্তি ভারতকে ফেরাচ্ছে আমেরিকা।
এই খবর শেয়ার করুন (Share this news)

ভারতের কুখ্যাত, বর্তমানে জেলবন্দি আর্ট ডিলার সুভাষ কাপুর ভারত থেকে পাচার করে মহামূল্যবান মূর্তিগুলি আমেরিকায় পাচার করেছিল। শতাব্দী প্রাচীন প্রত্নমূর্তিগুলি – এতদিন ছিল নিউ ইয়র্কের বিখ্যাত মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টে। সম্প্রতি সেই জাদুঘর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, ভারতের পুরাতাত্ত্বিক নিদর্শনে সমৃদ্ধ ১৫টি ভাস্কর্য তারা ভারতকে ফিরিয়ে দেবে। তথ্য অনুযায়ী, জানা গেছে যে প্রত্নসামগ্রীগুলি বেআইনিভাবে দেশ থেকে সরিয়ে নিয়ে সেখানে বিক্রি করেছিলেন ডিলার সুভাষ কাপুর। সংশ্লিষ্ট মহল এই ঘটনাকে মার্কিন প্রশাসনের উদারতা হিসাবেই দেখছে।বিশেষত যেখানে ভারতের তরফে
বার বার দাবি জানানো সত্ত্বেও ব্রিটিশ সরকার কোহিনূর ফেরাতে রাজি হয়নি কোনওদিন। নিউ ইয়র্কস্থিত মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট এক বিবৃতিতে জানিয়েছে, মূর্তিগুলি থেকে ভারত থেকে তাদের কাছে পাচার হয়ে এসেছিল, সেই তথ্য তারা এতদিন জানতেন না । জেনেছেন সম্প্রতি। জানার পরেই সেগুলি ভারতকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাচার হয়ে যাওয়া পুরা তাতে নিদর্শন গুলির মধ্যে রয়েছে প্রথম শতাব্দী থেকে শুরু করে একাদশ শতাব্দী পর্যন্ত সময়কার দুষ্প্রাপ্য একাধিক ভাস্কর্য।
সেগুলি কোনওটি তামার, কোনওটি কোনওটি পাথরের, কোষ্ঠিপাথরের, আবার কোনওটি টেরাকোটার তৈরি। নিউ ইয়র্কের মিউজিয়াম সূত্রেই জানানো হয়েছে, সুভাষ কাপুর নামে এক কুখ্যাত ডিলারের হাত ধরে আমেরিকায় পাচার হয়ে গিয়েছিল দুষ্প্রাপ্য এবং বহুমূল্য ভাস্কর্যগুলি।কাঞ্চিপুরামের ভারাধারাজা পেরু মালের মন্দির থেকে দেবদেবীর মূর্তি পাচার করার অভিযোগে সুভাষ কাপুর বর্তমানে তামিলনাড়ুর ত্রিচি সেন্ট্রাল জেলে বন্দি। গত বছরের ২২ সালের নভেম্বর তামিলনাড়ুর কুম্বাকোনামের একটি আদালত সুভাষকে ভারত থেকে পুরাতাত্ত্বিক নিদর্শন পাচারের অভিযোগে ১০ বছরের কারাদণ্ডের সাজা দিয়েছে। মেট্রোপলিটন মিউজিয়াম সূত্রের খবর, গত ২২ মার্চ নিউইয়র্ক সুপ্রিম কোর্ট তাদের বিরুদ্ধে একটি সার্চ ওয়ারেন্ট জারি করে।
বলা হয়, পুলিশকে ১০ দিনের মধ্যে পুরাতাত্ত্বিক নিদর্শনগুলি বাজেয়াপ্ত করে তা আদালতে পেশ করতে হবে। এরপরেই গত বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে মেট্রোপলিটন মিউজিয়াম কর্তৃপক্ষ, জানায়, ভারত থেকে অবৈধভাবে ভাস্কর্যগুলি পাচার করা হয়েছিল জানতে পারার পরেই তারা ১৫টি ভাস্কর্য ভারত সরকারের কাছে ফিরিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, ১৫টি ভাস্কর্যের বর্তমান মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ১০ কোটি টাকা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.