ছুটির দিনে বহির্বিভাগ বন্ধে ইন্টার্ন ও পিজি নির্ভর জিবি!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল জিবিতে বিভিন্ন রোগ বিভাগে রোগীর চিকিৎসার জন্য স্পেশালিস্ট তথা বিশেষজ্ঞ চিকিৎসকের তেমন কোনও সংকট না থাকলেও রোগীরা পুরো মাত্রায় সুবিধা পাচ্ছেন না। বিশেষ করে হাসপাতালে চিকিৎসার জন্য যেসব রোগী ভর্তি থাকেন তাদের চিকিৎসা পরিষেবা নির্ভর হয়ে পড়েছে মেডিকেল কলেজের পাঠরত পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ছাত্রছাত্রী ডাক্তার ও নতুন ইন্টার্নশিপ (ইন্টার্ন) করা ডাক্তাদের উপর।হাসপাতালে ভর্তি থাকা রোগীরা ২৪ ঘন্টা বিশেষজ্ঞ চিকিৎসকদের চিকিৎসা পরিষেবা পাওয়া দূরের কথা বিকাল চারটায় বহির্বিভাগ বন্ধ হয়ে যাওয়ার পরও সরকারী ছুটির দিনে বিশেষজ্ঞ চিকিৎসক পাওয়া রোগীর কাছে ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
এই অভিযোগ রোগী ও রোগীর দেখভালে থাকা আত্মীয়দের। ফলে বিশেষজ্ঞ চিকিৎসকের কোনও সংকট রাজ্যের প্রধান এই হাসপাতালে না থাকলেও বাস্তবে রোগীর চিকিৎসা পরিষেবায় বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট তীব্র। হাসপাতালে মেডিসিন, শল্য, অস্থি, শিশু, চক্ষু মূলত এই রোগ বিভাগগুলিতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট চলছে। হাসপাতালে বহির্বিভাগ চালু থাকে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।এই সময়ে হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট নেই।কিন্তু বহির্বিভাগ বিকাল ৪টায় বন্ধ হয় যাওয়ার পর থেকেই সন্ধ্যা ও পুরো রাত সহ পরের দিন সকাল ৯টায় বহির্বিভাগ চালু হওয়ার আগে হাসপাতালে ভর্তি থাকা রোগীর চিকিৎসা পরিষেবার জন্য বিশেষজ্ঞ চিকিৎসক মিলছে না। কোনও কোনও বিশেষজ্ঞ চিকিৎসক হাসপাতালের রুটিন মেনে হাসপাতালে উপস্থিত হয়ে রোগী দেখলেও অর্ধেকের বেশি সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসক হাসপাতালের রুটিন দিনের পর দিন ফাঁকি দিয়ে চলায় রোগীর চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসকের এই সংকট চলছে বলে অভিযোগ।সরকারী ছুটির দিনে হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট থাকে আরও তীব্রতর।হাসপাতালে অনকলে রোগীর চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য বাড়ি থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ডেকে আনার প্রথা বা নিয়ম চালু থাকলেও বাস্তবে সেই প্রথা কাগজকলমেই সীমাবদ্ধ বলেও হাসপাতালের নিষ্ঠাবান চিকিৎসকদের বক্তব্য।সেই কারণে হাসপাতালে রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা পরিষেবা দেওয়ার ঘাটতি থাকায় চিকিৎসা পরিষেবা প্রচণ্ডভাবে ব্যাহত হচ্ছে বলেও অভিযোগ। হাসপাতালে ভর্তি থাকা রোগীর মধ্যে বহু রোগীর শারীরিক অবস্থা থাকে খুব খারাপ।আবার নতুন যেসব রোগী এসে হাসপাতালে ভর্তি হচ্ছেন সেইসব রোগীর মধ্যেও অনেক রোগীর শারীরিক অবস্থা থাকে গুরুতর।
কিন্তু হাসপাতালের প্রতিটি বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকটে দ্রুত চিকিৎসা পরিষেবার কাজ প্রচণ্ডভাবে বিঘ্নিত ও ব্যাহত হচ্ছে বলে ক্ষুব্ধ রোগী ও রোগীর আত্মীয়রা সবসময়ই এই অভিযোগ করছেন।হাসপাতালের রোগীর চিকিৎসা পরিষেবার কাজ নির্ভর করছে মেডিকেল কলেজে পাঠরত পিজির ছাত্র ও ইন্টার্ন ডাক্তারদের উপর।আর সেই কারণে হাসপাতালে রোগীর চিকিৎসা পরিষেবার ঘাটতি নিয়ে ক্ষুব্ধ রোগী ও রোগীর আত্মীয়রা সরব হচ্ছেন প্রায়ই।জিবি রাজ্যের প্রধান সরকারী রেফারেল হাসপাতাল হওয়ায় আগরতলা সহ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে রোগী আসছে চিকিৎসা পরিষেবার জন্য। রাজ্যের বিভিন্ন হাসপাতাল থেকেও রোগীকে পাঠানো হচ্ছে জিবির উন্নত চিকিৎসা পরিষেবার জন্য।কিন্তু হাসপাতালে সব বিভাগে সবসময় বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে।কেন ২৪ ঘন্টা প্রতিটি বিভাগে ন্যূনতম একজন করে বিশেষজ্ঞ চিকিৎসক রাখা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন উঠেছে। এতোবড় হাসপাতালে ২৪ ঘন্টা সব বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় বিভিন্ন মহল বিস্মিত। হাসপাতালে রোগীর চিকিৎসার প্রয়োজন।অনকলে বিশেষজ্ঞ চিকিৎসককে গাড়ি পাঠিয়ে বাড়ি থেকে ডেকে আনার প্রথা বাস্তবে অচল প্রথা।অনকলের রেজিস্টার দেখলেই প্রমাণ মিলবে।অনকলের এই প্রথা বন্ধ করার দাবি উঠেছে। হাসপাতালের চিকিৎসা পরিষেবার উন্নয়নে বর্তমান রাজ্য সরকার নানা উদ্যোগ নেওয়ার ঘোষণা দিলেও এই বিষয়টি দেখার যেন স্বাস্থ্য দপ্তর ও হাসপাতালের কেউ নেই।তা না হলে হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকটে কেন রোগীরা প্রচণ্ড সমস্যায় পড়ছেন তা নিয়েও রোগী ও রোগীর আত্মীয়রা প্রশ্ন তুলেছেন।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago