জগৎ বিখ্যাত মাতাবাড়ির পেঁড়া!!

 জগৎ বিখ্যাত মাতাবাড়ির পেঁড়া!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-উদয়পুর মাতা ত্রিপুরেশ্বরী মন্দিরের পেঁড়া, শুধু গোটা দেশেই নয়,দেশের বাইরেও খ্যাতি রয়েছে। সারাদেশে প্রতিদিন নানা স্বাদের, নানা রকমের হাজার হাজার কেজি পেঁড়া তৈরি হয়। কিন্তু ত্রিপুরার উদয়পুর মাতা ত্রিপুরেশ্বরী মন্দিরের পেঁড়া যেন সবথেকে আলাদা। স্বাদে, গন্ধে, গুনমানে ত্রিপুরেশ্বরী মায়ের প্রসাদ অতুলনীয়।

বর্তমান প্রযুক্তির হাত ধরে উদয়পুর মাতাবাড়ির পেঁড়ার সুখ্যাতি দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গেছে। সব কিছু টিক ঠাক থাকলে, ত্রিপুরার ক্যুইন পাইনাপেলের মতো মাতাবাড়ির ঐতিহ্যবাহী সুস্বাদু পেঁড়াও জি আই স্বীকৃতি পাবে, আগামী কিছু দিনের মধ্যে।এই ব্যাপারে প্রক্রিয়া অনেকটাই এগিয়েছে।


সামনেই দীপাবলি উৎসব।হাতে গোনা আর কয়েকটা দিন মাত্র। এই দীপাবলি উৎসবকে কেন্দ্র করে সতীর একান্ন পীঠের অন্যতম পীঠ‌স্হান উদয়পুরের মাতা ত্রিপুরেশ্বরী‌ মন্দিরে প্রতিবছর বসে উওর পূর্ব ভারতের সর্ব বৃহৎ দেওয়ালী মেলা উৎসব। মাতা ত্রিপুরেশ্বরী‌ মায়ের কাছে ভক্তরা পেঁড়া দিয়েই ভোগ নিবেদন করে থাকে। মায়ের প্রধান প্রসাদ হচ্ছে এই পেঁড়া।এই দেওয়ালী মেলায় দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি, প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের অগনিত ধর্ম প্রান মানুষ, সাধু সন্যাশীরাও আসেন এই মাতাবাড়িতে।এই বারও এর ব্যাতিক্রম হবে না বলে ধারণা। এবার দেওয়ালী মেলা তিনদিন। স্বাভাবিক ভাবেই মেলায় থাকবে একটা আলাদা আমেজ ও উন্মাদনা।যার জন্য প্রস্তূতিও চলছে জোর কদমে। অন্যান্য বছরের ন্যায় এই বছরও লোক সমাগম অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

তাই দেওয়ালী মেলা কে সামনে রেখে পেঁড়া বানাতে ব্যস্ত মাতাবাড়ির পেড়া দোকানীরা। দোকানে দোকানে চলছে চরম ব্যস্ততা।

দুধ পাকিয়ে, ক্ষীর বানিয়ে পেঁড়া বানাতে হাত লাগাচ্ছেন দোকানের মালিক থেকে কর্মচারী সকলে। চাহিদা অনুযায়ী দেওয়ালী মেলাকে সামনে রেখে অন্যান্য বারের ন্যায় এবারও কয়েক হাজার কেজি পেঁড়ার যোগান দিতে দিন রাত খেটে যাচ্ছেন দোকানদারেরা।

অনেকর বিশ্বাস, মায়ের আশীর্বাদের কারণেই উদয়পুর মাতাবাড়ির পেঁড়া এত সুস্বাদু। যেকারণে হাজার চেষ্টা করেও মাতাবাড়ির মতো অন্য কোথাও এই পেঁড়া তৈরি করতে পারেনা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.