জনবিস্ফোরণ!

এই খবর শেয়ার করুন (Share this news)

বিশ্বের সবথেকে বেশি জনবহুল দেশের তকমা এতদিন চিনের উপর ছিলো। সেই তকমা এবার ছিনিয়ে নিলো ভারত।জনসংখ্যায় চিনকে টপকে শীর্ষস্থানে পৌঁছে গেছে ভারত।
সাম্প্রতিককালে অনেক ক্ষেত্রেই চিনকে টপকে ভারত এগিয়ে যাচ্ছে।এই নিয়ে কোনও দ্বিমত বা সন্দেহ নেই। কিন্তু এই একটিমাত্র ক্ষেত্রে (জনসংখ্যা) চিনকে পেছনে ফেল দেওয়ার কৃতিত্বে গৌরব অনুভব করতে পারছে না দেশবাসী। বরং ভারতের এই কৃতিত্বে চিন্তার কালো মেঘ আরও গাঢ় হয়ে উঠেছে।সম্প্রতি জনসংখ্যায় ভারত চিনকে টপকে গেছে বলে জানিয়েছে ‘জাতিসংঘ। ইউনাইটেড নেশনস পপুলেশন ফাণ্ড (ইউএনএফপি) জানিয়েছে, এখন চিনের জনসংখ্যা হলো ১৪১ কোটি ২০ লক্ষ। আর ভারতের জনসংখ্যা পৌঁছেছে ১৪১ কোটি ৭০ লক্ষ। এই বিপুল জনসংখ্যার অর্ধেকের বয়স ৩০ এর নিচে। এখন সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে, জনসংখ্যায় বিশ্বে প্রথম হওয়া কি ভারতের কাছে আশীর্বাদ না অভিশাপ?


এই প্রশ্নের জবাবে জনসংখ্যা বিশারদরা নানাভাবেই বিষয়টিকে ব্যাখ্যা করেছেন। নানাভাবে অভিমত ব্যক্ত করেছেন। কেউ দাবি করেছেন, ভারতে বয়স্ক মানুষের তুলনায় তরুণ ও কর্মক্ষমদের সংখ্যা অনেক বেশি। এটা নি:সন্দেহে ভারতের পক্ষে সুখবর। কেউ বলছেন, জনসংখ্যা ভারতের কাছে আশীর্বাদ না অভিশাপ? তা নির্ভর করবে – কীভাবে জনসংখ্যাকে কাজে লাগানো হবে, তার উপর।আবার কারও মতে, এই বিপুল জনসংখ্যা ভারতের বিপর্যয় ডেকে আনতে পারে। কারণ, দেশে স্বাস্থ্য, শিক্ষা ব্যবস্থা দুর্বল। অর্থনীতি খুব দ্রুত হারে বাড়ছে না। আগামী পনের থেকে কুড়ি বছর হয়ত এই জনসংখ্যার সুবিধা পাওয়া যাবে। কিন্তু এরপরই বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাবে। কর্মক্ষম মানুষের সংখ্যা অনেকটা কমে যাবে। অনেকের মতে,জনসংখ্যা বৃদ্ধির কারণে দেশে বেকারত্ব আরও মারাত্মক আকার ধারণ করবে। শুধু বেকারত্বেই নয়, পরিবেশ-প্রকৃতি থেকে শুরু করে সর্বক্ষেত্রে এর মারাত্মক প্রভাব পড়বে। কৃষিজমির পরিমাণ কমতে থাকবে। কমবে বনভূমি। প্রকৃতিকে ধ্বংস করে বাসযোগ্য জমির পরিমাণ বৃদ্ধি হবে। এতে কমবে উৎপাদন। দেশে চরম খাদ্য সঙ্কট তৈরি হতে পারে।বিভিন্ন গবেষণামূলক সংস্থার রিপোর্ট মোতাবেক,ভারতে জনবিস্ফোরণের কারণে ইতিমধ্যে প্রায় কুড়ি কোটি মানুষ দেশের এক স্থান থেকে অন্য স্থানে পাড়ি জমিয়েছেন।


এই সংখ্যাটা দিন দিন বাড়ছে। দেশে বাড়ছে গরিবি। এর একটি বড় কারণ, গ্রামে কাজের সঙ্কট ও নিম্ন মজুরি। ফলে মানুষ কাজের সন্ধানে গ্রাম থেকে শহরে চলে আসছে। এতে শহরে মানুষের সংখ্যা বাড়ছে। মাত্রাতিরিক্ত চাপ বাড়ছে শহরের উপর। নষ্ট হচ্ছে শহরের ভারসাম্য। ভিড়ের চাপে দেশের প্রতিটি শহরের অবস্থা এখনই নাজেহাল। ফলে শহরে একের পর এক বাড়ছে বস্তির সংখ্যা। দেখা দিচ্ছে নানা রোগের প্রাদুর্ভাব।ফলে, জনসংখ্যার নিরিখে ভারত বিশ্বে প্রথম স্থান দখল করলেও এতে গর্বের বা আনন্দ করার কিছু নেই। জনসংখ্যা বৃদ্ধি হলে ভালোর চাইতে খারাপের পরিমাণই বেশি। এটা বুঝতে কারও বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। জনসংখ্যার জন্য পরিবেশের ভারসাম্য ব্যাহত হয়। যা ক্রমশ মানুষকে সামাজিক পতনের দিকে পরিচালিত করে। পৃথিবীর ধারণ ক্ষমতা, বিশ্বব্যাপী উষ্ণায়ন, সম্ভাব্য এবং আসন্ন পরিবেশগত বিপর্যয়, জীবন যাপনের উপর প্রভাব, বেকারত্ব এই সবই জনবিস্ফোরণের কুফল।সুফল একটাই, এই বিপুল জনসংখ্যার অর্ধেকের বেশির বয়স ত্রিশের নীচে। এই বিশাল বড় যুবশক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে, ভারতের সামনে সুদিন। নতুবা বিপর্যয় আরও মারাত্মক হবে। এ নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। চ্যালেঞ্জটা কঠিন।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago