জনসংখ্যা, উদ্বেগে ভারত

এই খবর শেয়ার করুন (Share this news)

জনসংখ্যায় সামনের বছরেই চিনকে ছাড়িয়ে ভারত হবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ । জাতিসংঘের সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যানে এমনই দাবি করা হয়েছে । যা নিয়ে গোটা দেশেই এখন জোর চর্চা শুরু হয়েছে । ভারত এবং চিন , দুটি দেশেরই জনসংখ্যা এখন একশ কোটির উপরে । তবে সামনের বছর অর্থাৎ ২০২৩ সাল থেকে দুই দেশের জনসংখ্যার গতিপ্রকৃতি দুইদিকে যাবে । চিনের জনসংখ্যা কমতে থাকবে । অন্যদিকে ভারতে জনসংখ্যা বাড়তেই থাকবে । জাতিসংঘ বলছে , ২০৫০ সাল নাগাদ ভারতের জনসংখ্যা ১৬০ কোটিতে পৌঁছবে ।

ততদিনে চিনের জনসংখ্যা হবে ১৩০ কোটি জাতিসংঘের ইকোনোমিক অ্যাণ্ড সোশ্যাল অ্যাফেয়ার্স বিভাগের এই পূর্বাভাসে বলা হয়েছে , ২০৩০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে সাড়ে আটশ কোটি । এরপর ২০৮০ সালে এটি এক হাজার চল্লিশ কোটি স্পর্শ করবে । তারপর ২১০০ সাল পর্যন্ত এই পর্যায়েই থাকবে । জাতিসংঘ আরও বলেছে , চলতি ২০২২ সালের নভেম্বরে বিশ্বের জনসংখ্যা প্রথমবারের মতো ৮০০ কোটি ছাড়িয়ে যাবে । বিশ্ব জনসংখ্যা দিবসে জাতিসংঘ এই নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে ।

বিশ্ব জনসংখ্যার নতুন পরিসংখ্যান প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসে বলেছেন , ‘ বিশ্ব জনসংখ্যার এই মাইলফলক আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে , এই গ্রহকে রক্ষায় আমাদের সকলেরই দায়িত্ব রয়েছে । তিনি আরও বলেছেন , ‘ এটি আমাদের বৈচিত্রকে উদযাপনেরও একটি মুহূর্ত । এটি আমাদের অভিন্ন মানবিকতা এবং স্বাস্থ্য খাতে আমাদের নানা অর্জনেরও এক স্বীকৃতি ‘ । বিশ্ব জনসংখ্যা দিবসে নতুন পরিসংখ্যান প্রকাশ করে জাতিসংঘ দাবি করেছে , তবে অতীতে যেরকম দ্রুত হারে জনসংখ্যা বাড়ছিল সেরকম গতিতে বাড়বে না । ১৯৫০ সালের পর বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার এখন সবচেয়ে ধীর বলে দাবি করা হয়েছে । তবে উদ্বেগের কথাও শোনা গেছে ।

কারণ , জাতিসংঘের দাবি অনুযায়ী , জনসংখ্যা বিশ্বের সব অঞ্চলে সমান হারে বাড়বে না । আগামী ৩০ বছরে বিশ্বের জনসংখ্যা যত বাড়বে , তার অর্ধেকই ঘটবে মাত্র আটটি দেশে । আর এই আটটি দেশ হচ্ছে কঙ্গো , মিশর , ইথিওপিয়া , ভারত , নাইজেরিয়া পাকিস্তান , ফিলিপিন্স এবং তাঞ্জানিয়া । বিশ্বের সবচেয়ে উন্নত কিছু দেশে জনসংখ্যা এরই মধ্যে কমতে শুরু করেছে । এর পেছনে রয়েছে অনেকগুলো কারণ ।
এখন সবথেকে বড় প্রশ্ন হচ্ছে , জাতিসংঘের এই পূর্বাভাস , ভারতের মতো জনবহুল দেশের জন্য অত্যন্ত চিন্তাজনক এবং অবশ্যই উদ্বেগের । এমনিতেই এই জনবহুল দেশে বেকারত্ব থেকে শুরু করে গরিবি দিনদিন বেড়েই চলেছে ।

মারাত্মকভাবে কমে যাচ্ছে চাষযোগ্য জমি । ধ্বংস হয়ে যাচ্ছে সবুজ বনভূমি । দখল হয়ে যাচ্ছে একের পর এক জলাশয় । মানুষের ভারে জৈব বৈচিত্র বড় ধরনের হুমকির মধ্যে । জীবনধারণের জন্য মানুষ জৈব বৈচিত্রকে ধ্বংস করে দিচ্ছে । দেশে কাজের অভাব ও আর্থিক অনটন বেড়েই চলেছে । মুদ্রাস্ফীতি , নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধিতে জনজীবন জেরবার । এমনিতেই গোটা দেশ সঙ্কটে । স্বাধীনতার ৭৫ বছর অতিক্রম হয়ে যাওয়ার পরও ভারত আজও গরিবির সাথে লড়াই করছে । দেশে এখনও বহু মানুষের বাসস্থান নেই । রাস্তায় তাদের জীবন কাটে ।

একবেলা খাবার সংস্থানও নেই বহু মানুষের । এতসব সঙ্কটের পেছনে রয়েছে ভারতের বিশাল জনসংখ্যা । এনিয়ে কোনও দ্বিমত নেই । এই পরিস্থিতিতে জাতিসংঘের প্রকাশিত পরিসংখ্যান উদ্বেগ আরও বাড়িয়েছে । মানুষ বাড়লেও ভারতের এক ইঞ্চি জমিও বাড়েনি । এভাবে যদি চলতে থাকে তাহলে ভারতেও খাদ্যসঙ্কট , আর্থিক সঙ্কট , বাসস্থান সঙ্কট , কাজের সঙ্কট থেকে শুরু করে নানাবিধ সমস্যা কোন্ জায়গায় গিয়ে পৌঁছবে তা সহজেই অনুমেয় । এরজন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই । তাই শুধু জনসংখ্যা নিয়ন্ত্রণের আইন করেই এই জনবিস্ফোরণ ঠেকানো যাবে না । এর জন্য জরুরি সদর্থক ভূমিকা । শুধু সরকারকেই নয় , দেশবাসীকেও জনবিস্ফোরণ থেকে দেশকে বাঁচাতে আন্তরিক উদ্যোগ গ্রহণ করতে হবে । তবেই বাঁচবে দেশ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago