জন আরোগ্য যোজনা চালু ডেন্টাল ও আইজিএমে!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি:-আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা এবং চিফ মিনিস্টার জন আরোগ্য যোজনা ২০২৩ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে আগরতলা গভর্নমেন্ট ডেন্টাল কলেজ এবং আইজিএম হাসপাতাল।সুবিধাভোগীর ইম্প্যাকটেড টুথ এক্সট্রাকশনের মাধ্যমে এই প্রকল্পের বিনামূল্য পরিষেবা আজ থেকে শুরু হয়।আজই আরেকজন রোগী ম্যান্ডিবল ফ্র্যাকচার- এর চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন।এখন সুবিধাভোগীরা বিনামূল্যে দন্ত চিকিৎসাও পাবেন।ওরাল ও মেক্সিলো ফেসিয়াল সার্জারি স্পেশালিটি আওতায় জয়েন্ট এনকাইলোসিস, ফিক্সেশন অব ফ্র্যাকচার্ড জ, ক্যান্সার সার্জারি, কারেকশন অব অরো এন্ট্রাল কমিউনিকেশন, ডেনটো অ্যালভিওলার ট্রমা ওয়ারিং সহ মোট বাইশটি প্যাকেজ সংক্রান্ত পরিষেবা এই হাসপাতাল থেকে পাওয়া যাবে।
আয়ুষ্মান ভারত PMJAY প্রকল্পে এখন পর্যন্ত রাজ্যের ৩.৩৬ লক্ষেরও বেশি সুবিধাভোগী রাজ্যের এবং বহি:রাজ্যের বিভিন্ন তালিকাভুক্ত হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন। ABPMJAY-এর অধীনে বিভিন্ন হাসপাতালে ১৮৬ কোটি টাকার দাবি নিষ্পত্তি করা হয়েছে।এই প্রকল্পে রাজ্যে এখন পর্যন্ত প্রায় ১৫.২২ লক্ষ সুবিধাভোগীকে আয়ুষ্মান কার্ড প্রদান করা হয়েছে। রাজ্যের বাকি জনগণের জন্য স্বাস্থ্য বিমা পরিষেবা নিশ্চিত করার জন্য ত্রিপুরায় ১৫ ফেব্রুয়ারী মুখ্যমন্ত্রী জন আরোগ্য যোজনা ২০২৩ প্রকল্প চালু করা হয়েছে। ইউনিভার্সাল হেলথ কভারেজ নিশ্চিত করতে বিনামূল্যে স্বাস্থ্য বিমা কভারেজ প্রদান করাই এই স্কিমের মূল উদ্দেশ্য।এখন পর্যন্ত ১,৯৩,৯৩৫ পরিবারের মোট ৪,২৬,১৪৬ জন সুবিধাভোগীকে CMJAY ২০২৩ স্কিমের আয়ুষ্মান কার্ড ইস্যু করা হয়েছে এবং কার্ড তৈরির প্রক্রিয়া চলছে।এখন পর্যন্ত ৮০০০-এরও বেশি রোগী বিভিন্ন হাসপাতাল থেকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন।CMJAY ২০২৩-এর অধীনে ১০৯.৫৩ লক্ষ টাকার দাবি নিষ্পত্তি করা হয়েছে।যেকোনও ব্যক্তি যিনি আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (AB- PMJAY) বা অন্য কোনও সরকারী বিমা প্রকল্পের আওতায় পড়েন না তারা মুখ্যমন্ত্রী জন আরোগ্য যোজনা (CM-JAY)-২০২৩ প্রকল্পে অন্তর্ভুক্ত হতে পারবেন।
এই প্রকল্প সুবিধাভোগীদের বিনামূল্যে স্বাস্থ্য বিমা সুবিধা প্রদান করে।AB PMJAY এবং CM JAY ২০২৩ প্রকল্পে অন্তর্ভুক্ত প্রতিটি পরিবার প্রতি বছর পাঁচ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার সুবিধা পাবে। পরিবারের প্রতিটি সদস্যকে ব্যক্তিগত AB PMJAY এবং CM JAY ২০২৩ কার্ড ইস্যু করা হবে।এই প্রকল্পের অধীনে রাজ্যের এবং বহি:রাজ্যের সমস্ত তালিকাভুক্ত সরকারী ও বেসরকারী হাসপাতালে অন্তর্বিভাগে চিকিৎসা পরিষেবার সুযোগ রয়েছে। যোগ্য পরিবারের সদস্যদের সংখ্যা বা বয়সের উপর কোনও বাধা থাকবে না। সুবিধাভোগীদের প্রকল্পের কার্ড রিনিউ করার প্রয়োজন নেই।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago