জমজমাট ধনতেরাস! গয়নার দোকানে উপচে পড়ছে ভীড়!!

 জমজমাট ধনতেরাস! গয়নার দোকানে উপচে পড়ছে ভীড়!!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। মহামারী হোক অথবা ঘূর্ণিঝড়, আমাদের বাঙ্গালীদের পার্বণ কখনো বাদ যায় না। এই কিছুদিন আগে বাঙালি পালন করল দুর্গাপূজা। লক্ষ্মী পুজো পেরিয়ে এবার আমরা এগিয়েছি কালীপুজোর দিকে। কিন্তু কালীপুজোর ঠিক একদিন আগে পালন করা হয় আরো একটি উত্‍সব, যার নাম ধনতেরাস। মূলত অবাঙালিদের উত্‍সব এই ধনতেরাস। কিন্তু এখন হয়ে উঠেছে সার্বজনীন। ধন শব্দের অর্থ সম্পদ, এবং তেরাস শব্দের অর্থ ত্রয়োদশী। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী কার্তিক মাসের ১৩ তম দিনে কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে এই উত্‍সব পালিত হয়।

আলোর রোশনাইতে যখন মেতে ওঠে সম্পূর্ণ বিশ্ব,তখন পরিবারের মঙ্গল এবং ধন-সম্পদের আশায় বহু মানুষ দেবতা কুবেরের আরাধনা করেন।পুরাণে বলা হয়েছে যে, একসময় দুর্বাসা মুনির অভিশাপে সৌভাগ্যের দেবী লক্ষ্মী গৃহছাড়া হয়েছিলেন। লক্ষ্মী চলে যাওয়াতে স্বর্গলোক শ্রীহীন হয়ে পড়ে।দেবতারা অসুরের সঙ্গে আমরণ যুদ্ধ করে সমুদ্র মন্থনে আবার ফিরিয়ে এনেছিলেন লক্ষীকে। এই দিনটি ছিল ধনতেরাসের দিন।

ধনতেরাসে অনেকে বাড়ির মঙ্গল কামনার উদ্দেশ্যে সাধ্যমত ধাতু অথবা গয়না কেনেন। ধনতেরাস উপলক্ষ্যে প্রত্যেকটি সোনার দোকানে পাওয়া যায় বিশেষ আকর্ষণীয় ছাড়। বেশ কিছু বছর ধরেই বাঙ্গালীদের মধ্যে ধনতেরাস পালনের চলা শুরু হয়েছে। সকলের পাশাপাশি বাঙালি হিন্দু পরিবারের প্রত্যেককে পালন করেন এই ধনতেরাস উত্‍সব। চলতিবছরেও ধনতেরাসকে কেন্দ্র করে প্রত্যেকটি সোনার দোকানে উপচে ভরা ভীর। যে যার সাধ্যমতো সংসারের মঙ্গলার্থে ক্রয় করছেন সোনা রোপ্য।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.