জল্পনা ও রহস্য বাড়ালেন রাহুল

 জল্পনা ও রহস্য বাড়ালেন রাহুল
এই খবর শেয়ার করুন (Share this news)

আপনি কি সভাপতি হবেন ? যথাসময়ে জানতে পারবেন আপনারা । আপনি কি সভাপতি হবেন না ? – আমি যে সিদ্ধান্তই নেব , সেটির কারণ আমার নিজস্ব যুক্তিসহ জানিয়ে দেব । আপনার কোনও সংশয় আছে সভাপতি পদ নিয়ে ? আমার নিজের কাছে কোনও – সংশয় নেই । ভারত জুড়ো যাত্রার মধ্যেই রাহুল গান্ধী কংগ্রেস সভাপতির পদ নিয়ে জল্পনা উস্কে দিলেন শুধু নয় , রীতিমতো রহস্য সৃষ্টি করলেন । ভারত জুড়ো যাত্রা শুরু হওয়ার পর এই প্রথম সরাসরি সাংবাদিক সম্মেলন করলেন রাহুল গান্ধী । সেখানেই তাকে প্রশ্ন করা হয় দলের সভাপতি নির্বাচন নিয়ে । রাহুল বলেন , যখন সভাপতি নির্বাচন প্রক্রিয়া শুরু হবে , তখন আমি আমার সিদ্ধান্ত জানিয়ে দেব ।

আর আমি সভাপতি পদ যদি গ্রহণ করতে রাজি হই , তাহলেও জানাবো কেন ওই সিদ্ধান্ত নিলাম । আবার একই সঙ্গে যদি সভাপতি পদ গ্রহণে আমি অনিচ্ছুক থাকি , সেক্ষেত্রেও স্পষ্ট করে দেব যে , কেন ওই পদে আমি যেতে চাই না । সাংবাদিক সম্মেলনে রাহুল বলেন , আমার নিজের মনে যেহেতু নিজের অবস্থান নিয়ে কোনও সংশয় নেই , তাই আমার আত্মপক্ষ সমর্থনের যুক্তি দিতেও কোনও সমস্যা বা সংশয় হবে না । তবে এটা সেই সময় নয় । এখন বিজেপির আগ্রাসী সাম্প্রদায়িক ভেদাভেদের রাজনীতির বিরুদ্ধে একটি সর্বধর্মসমন্বয়ের ভারতকে , মুক্তি চিন্তার ভারতকে এবং ঐক্যবদ্ধ ভারতকে শক্তিশালী করার জন্য আমাদের সকলকে ঝাঁপিয়ে পড়তে হবে । কংগ্রেসের লক্ষ্য সেটাই । প্রথম দু’দিনেই আমাদের ভারত জুড়ো যাত্রার সাফল্য চমকপ্রদ ।

কংগ্রেসের কর্মী সমর্থক নয়— এ রকম হাজার হাজার মানুষও শামিল হচ্ছেন এই কর্মসূচিতে । কারণ একটাই— ভারতবাসী মুক্তি চাইছেন বিজেপির ঘৃণার রাজনীতি থেকে । রাহুল সরাসরি কেন বলছেন না যে , তিনি সভাপতি পদ গ্রহণ করবেন কিনা ? এই প্রশ্নই প্রবলভাবে চর্চার কেন্দ্র হয়েছে আবার । রাহুল গান্ধী সভাপতি হতে রাজি নন অথবা তিনি চাইছেন গান্ধী পরিবারের বাইরের কোনও নেতা সভাপতি পদে বসুন – এই মনোভাবগুলি এআইসিসির নেতাদের মুখে শোনা গিয়েছে । কিন্তু রাহুল নিজে কখনও প্রকাশ্যে বলেননি । পাশাপাশি এভাবে সভাপতি নিয়ে ধোঁয়াশাপূর্ণ উত্তর দিয়ে তিনি যেন আরও রহস্য জিইয়ে রাখলেন । যদিও কংগ্রেস কর্মী ও নেতৃত্বের একাংশ উল্লসিত । তাদের ধারণা , রাহুল শেষ পর্যন্ত রাজি হবেন সভাপতি পদ নিতে । কিন্তু অন্য একটি অংশের আশঙ্কা , রাহুল শেষ পর্যন্ত হয়তো রাজি হবেন না ।

এদিকে , রাহুল এদিন বিরোধী ঐক্যের প্রয়োজনীয়তার কথা ঘোষণা করেছেন । নীতীশ কুমার সম্প্রতি দিল্লীতে এসে রাহুল গান্ধী সহ বিভিন্ন দলের নেতার সঙ্গে দেখা করেন । ডাক দেন মহাজোটের । মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার একইভাবে সকল বিজেপি বিরোধী নেতাদের নাম নিয়েই জোটগঠনের কথা বলেন । আজ সেই সুরে রাহুলও বলেন , মহাজোট গঠন করাই আপাতত আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত । বিজেপিকে ক্ষমতাচ্যুত করার জন্য এই সর্বদলীয় জোট হবেই ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.