জাতগণনা বনাম রামমন্দির।।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-পাঁচ রাজ্যের ভোট চলাকালীনই এবার আগামী লোকসভা ভোটের দামামা অবশেষে বাজিয়েই দিল বিজেপি। দিনই বিজেপির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো বহু প্রতীক্ষিত পাকা রামমন্দির উদ্বোধনের নির্ঘন্ট। একদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অপরদিকে সরসংঘ চালক মোহন ভাগবত। উভয়েই জানিয়ে দিয়েছেন অযোধ্যায় রামমন্দির নির্মাণ শেষ।এবার উদ্বোধনের পালা।

আগামী ২২ জানুয়ারী অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন হবে।ঘোষণা দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।অন্যদিকে নাগপুরে সংঘের সদর দপ্তরে সরসংঘ চালক মোহন ভাগবত জানিয়েছেন, রামমন্দির দেশের কোটি কোটি মানুষের আবেগের স্থান। সুতরাং রামমন্দির উদ্বোধনের দিন দেশব্যাপী নানা কর্মসূচি পালনের কথা ঘোষণা দেন মোহন ভাগবত। স্বভাবতই বোঝা যাচ্ছে বিরোধীদের জাতগণনার অস্ত্র ভোতা করে দিতে এবার বিজেপির কাছে ২০২৪’র লোকসভা ভোটের অন্যতম অস্ত্র হতে যাচ্ছে রামমন্দির ইস্যু।

রামমন্দির নির্মাণ বিজেপির অন্যতম এজেন্ডা ছিল। জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বিলুপ্তির পর এবার রামমন্দিরও বিজেপির হাতের মুঠোয়।আগামী জানুয়ারী মাসে যার উদ্বোধন হতে যাচ্ছে।পাঁচ রাজ্যের ভোটে ফলাফল কি হবে তা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে ৩ ডিসেম্বর।এর পরই বোঝা যাবে লোকসভা কোনদিকে ঝুঁকবে। বিরোধী ইন্ডিয়া জোট, না কি ক্ষমতাসীন বিজেপির দিকে। তবে এখন পর্যন্ত যা পূর্বাভাস মিলছে তাতে পাঁচ রাজ্যের ভোটে খুব একটা সুবিধা করতে পারে বিজেপি এমনটা মনে হচ্ছে না।শেষ পর্যন্ত যদি তাই হয়, তাহলে ২০২৪-এ রামমন্দিরকে পুঁজি করে দেশের কোটি কোটি হিন্দু ভাবাবেগকে উসকে দিতে রামমন্দিরকেই নির্বাচনের অন্যতম ইস্যু হিসাবে বেছে নিতে চাইবে বিজেপি।গত কয়েকমাস ধরেই বিরোধী ইন্ডিয়া জোট বিশেষ করে কংগ্রেস লাগাতার জাতপাতভিত্তিক গণনার দাবি করে যাচ্ছে।একই সাথে এ নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করতেও পিছপা হচ্ছে না বিরোধীরা। ইতোমধ্যেই কংগ্রেস কেন্দ্রীয় সরকারকে চ্যালেঞ্জ করে জানিয়ে দিয়েছে যে, সাহস থাকলে দেশে কাস্ট সেন্সাস করিয়ে দেখাক কেন্দ্র।একই সাথে কংগ্রেস আমলে করা কাস্ট সেন্সাসের রিপোর্ট প্রকাশ করারও দাবি জানিয়েছে কংগ্রেস।এক ধাপ এগিয়ে বিহারের নীতীশ কুমার সরকার সে রাজ্যে কাস্ট সেন্সাসের রিপোর্ট পেশ করেছে সম্প্রতি।একই সাথে কংগ্রেস জানিয়ে দিয়েছে কর্ণাটক,হিমাচল প্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে কাস্ট সেন্সাস হবে। এর থেকে
স্পষ্ট আগামী নির্বাচন জাতপাতগণনার নিরিখে বিরোধীরা খেলতে চাইছে এবং সরকারকে বিপাকে ফেলতে চাইবে। কিন্তু কেন্দ্রের শাসকদল বিলক্ষণ জানে যে, ২০২৪-এর লোকসভা নির্বাচন এবার এত সহজে উতরানো সম্ভব হবে না। এর উপর পাঁচ রাজ্যের ভোটের ফলাফল যদি অনুকূলে না আসে তাহলে ২০২৪-এর লোকসভা ভোটে সরকারকে চেপে ধরবে বিরোধীরা। এই অবস্থায় এবার জানুয়ারীতেই রামমন্দিরকে উদ্বোধন করে পাল্টা হিন্দু জিগিরকে চাঙ্গা করতে পাল্টা কৌশলে নামতে চাইছে বিজেপি।প্রধানমন্ত্রী গতকাল রামলালার অনুষ্ঠানে বিরোধী ইন্ডিয়া জোটকে ঘায়েল করতে আগামী নির্বাচনে রামমন্দির ইস্যু যে তাদের অন্যতম ইস্যু হতে যাচ্ছে তার আগাম ইঙ্গিত দিয়ে রেখেছেন।প্রধানমন্ত্রী বিরোধী ইন্ডিয়া জোটের জাতপাত সেন্সাসের দাবিকে কার্যত সমাজে জাতিভেদ নিয়ে উসকানির চেষ্টা বলে অভিহিত করতে চেয়েছেন। তার মতে, যারা জাতিভেদ নিয়ে উসকানি দিচ্ছেন আসলে তাদের বিরুদ্ধে সতর্ক থাকার সময় এসেছে।তারা দেশের উন্নয়ন চান না। কাজেই রাবণ দমনের দিন প্রধানমন্ত্রী বার্তা দিতে চেয়েছেন, যারা নেতিবাচক মানসিকতা নিয়ে চলছেন,যারা সমাজ এবং দেশকে জাতপাতের ভিত্তিতে ভাগ করতে চান সেই সমস্ত শক্তিকেও বিনষ্ট করতে হবে, পরাস্ত করতে হবে।সুতরাং বিজেপি, প্রধানমন্ত্রী, আরএসএস প্রধান প্রত্যেকেরই মুখে এখন রামমন্দিরের কথা।এবার নির্বাচন তাই রামকে ঘিরে হবে। বিজেপির কাছে ভগবান রামকে সামনে রেখে রামমন্দিরের মতো এজেন্ডার সাফল্যকে পুঁজি করে নির্বাচনে গিয়ে এ দেশের কোটি কোটি হিন্দুর ভাবাবেগকে কাজে লাগিয়ে ভোট বৈতরণী পার হবার একশ শতাংশ চেষ্টা করবে।

সরসংঘ চালক মোহন ভাগবত তেমনই ইঙ্গিত দিয়ে রাখলেন যে, রামমন্দির উদ্বোধনের দিন এবং পরবর্তীতে দেশব্যাপী নানা কর্মসূচি নিতে হবে।মানুষকে ভগবান রামের মাহাত্ম্য বোঝাতে হবে।অন্যদিকে ইন্ডিয়া জোটের অন্যতম ইস্যু জাতপাত গণনা।তাদের মতে, জাতপাত গণনা হচ্ছে এ দেশের এক্সরের মতো।তা করলেই দেশের আসল চেহারা উন্মোচিত হবে।তাই এখনই হলফ করে বলে দেওয়া যায় এবারের নির্বাচনে জাতপাত গণনা বনাম রামমন্দির নির্মাণ ইস্যু হতে যাচ্ছে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago