জিবিতে কিডনির সফল প্রতিস্থাপন!!

 জিবিতে কিডনির সফল প্রতিস্থাপন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-বিগত এক বছর ধরে একটা স্বপ্নের পেছনে ছুটে গেছেন রাজ্যের একদল চিকিৎসক।তারা একটি বড় স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য দলবদ্ধ হয়েছিলেন।ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রথমে বিষয়টি নিয়ে কিছুটা দ্বিধাগ্রস্ত থাকলেও তাদের স্বপ্নে বাধা দেয়নি।তারই ফল মিললো সোমবারের মহেন্দ্রক্ষণে।রাজ্যের চিকিৎসা পরিষেবায় যুক্ত হলো নতুন ফলক।প্রথমবারের মতো আগরতলা মেডিকেল কলেজ ও জিবি হাসপাতালে সফল কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে সাড়ে পাঁচ ঘন্টারও বেশি সময়ের টানা প্রচেষ্টায়।

আগেই ঘোষণা ছিল আট জুলাই জিবি হাসপাতালে কিডনি প্রতিস্থাপন করা হবে। সে অনুসারে চূড়ান্ত প্রস্তুতিও চলছিল গত কয়েকদিন ধরে। এ দিন সকালে সব কিছুই সম্পন্ন হলো ঠিকঠাকভাবেই। সুস্থ রয়েছেন কিডনি দাতা এবং গ্রহীতা।
এ দিনের সফল অপারেশনের পর আগরতলা সরকারী মেডিকেল কলেজে গোটা মেডিকেল টিমের সদস্যদের নিয়ে সাংবাদিক সম্মেলনে
জিবি হাসপাতালের মেডিকেল সুপার ডা. শঙ্কর চক্রবর্তী জানান, হাসপাতালে এ দিন আগরতলার রামনগরের যুবক শুভম সূত্রধরের (২০) দেহে সফলভাবে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। তাকে কিডনি দান করেছেন তার মা মুন্না সাহা সূত্রধর।মা ও ছেলে দুজনেই সুস্থ আছেন।রাজ্যে এই প্রথমবার কিডনি প্রতিস্থাপন করা হলো গোটা টিমের আন্তরিক প্রচেষ্টায়।
মেডিকেল সুপার শ্রীচক্রবর্তী জানান, শুভমের দেহে কিডনি প্রতিস্থাপন করেছেন রাজ্যের এবং মণিপুরের শিজা হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের চিকিৎসকগণ। কিডনি প্রতিস্থাপনের সব ব্যয় বহন করেছে রাজ্য সরকার। রাজ্যে কিডনি প্রতিস্থাপনের কাজে কিছুদিন আগেই মণিপুরের শিজা হাসপাতালের সঙ্গে রাজ্য সরকারের সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়।মৌ হয়েছে পাঁচ বছরের জন্য। কনসালটেন্ট নেফ্রোলজিস্ট গুলিভার পটসাংবামের নেতৃত্বে বারোজন চিকিৎসক মণিপুর থেকে এসেছেন।তারা রাজ্যের চিকিৎসকদের সঙ্গে যৌথভাবে কিডনি প্রতিস্থাপন করেছেন।মণিপুরের চিকিৎসকদের যাবতীয় ব্যয়ভার রাজ্য সরকার বহন করবে।পরবর্তী সময়ে কারও কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হলে তারা আবার রাজ্যে আসবেন।এই সাফল্যের পেছনে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার উৎসাহ ও প্রেরণার জন্য চিকিৎসকদের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়। মেডিকেল সুপার বলেন, রাজ্যে উন্নত চিকিৎসা পরিষেবার সম্প্রসারণে মুখ্যমন্ত্রী সব সময়ই সহযোগিতা করছেন। নেফ্রোলজিস্ট গুলিভার জানান,অপারেশন সকাল নয়টা থেকে শুরু হয়ে শেষ হয়েছে প্রায় আড়াইটা নাগাদ। জিবিপি হাসপাতালে প্রতিস্থাপনের পরিকাঠামো গড়ে ওঠায় তিনি মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহাকে ধন্যবাদ জানিয়েছেন।


কিডনি প্রতিস্থাপনে রাজ্যের চিকিৎসক দলে ছিলেন ডা. বিজিত লোধ, ডা. মুকুট দেবনাথ, ডা. মানস গোপ, ডা. সমরেশ পাল, ডা. তপন দেববর্মা, ডা. ভাস্কর মজুমদার, ডা. অনুপম মজুমদার, নার্সিং অফিসার দীপ্তনু সূত্রধর, কিষাণ দেব, সুমিতা সিন্‌হা, প্রসেনজিৎ মহাজন, নবজিৎ ত্রিপুরা, পর্যবেক্ষক দলে ছিলেন নার্সিং ইনচার্জ তপতী চক্রবর্তী, ট্রান্সপ্ল্যান্ট কো-অর্ডিনেটর হিমাদ্রি কর। ওটি টেকনিশিয়ান ছিলেন রতন মণি দেববর্মা এবং দীপক চক্রবর্তী। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন আগরতলা সরকারী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপ কুমার সাহা, স্বাস্থ্য শিক্ষা অধিকারের অধিকর্তা প্রফেসর ডা. এইচ পি শর্মা, স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা প্রফেসর ডা. সঞ্জীব দেববর্মা, জিবিপি হাসপাতালের ডেপুটি মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডা. কনক চৌধুরী।
আগরতলা সরকারী মেডিকেল কলেজ এবং জিবি হাসপাতালে কিডনি প্রতিস্থাপনের মতো জটিল অস্ত্রোপচার সফল হওয়ায় মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা এই অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত চিকিৎসক ও নার্স সহ সকলস্তরের চিকিৎসা কর্মীদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের চিকিৎসা পরিষেবার ইতিহাসে আজকের দিনটি এক মাইলফলক হিসাবে চিহ্নিত হয়ে থাকবে।যা কিছুদিন আগেও অসম্ভব বলে মনে হতো। চিকিৎসা পরিষেবার উন্নয়নে রাজ্য সরকারের ধারাবাহিক পদক্ষেপের ফলেই আজ রাজ্যে কিডনি প্রতিস্থাপনের মতো জটিল অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে।রাজ্যেই জটিল রোগের চিকিৎসা করা সম্ভব, এ বিষয়টিকে আবারও সঠিক প্রমাণ করলেন রাজ্যের চিকিৎসক ও চিকিৎসা কর্মীগণ।
ভবিষ্যতেও চিকিৎসা ‘পরিষেবার উন্নয়নে রাজ্য সরকারের নিরন্তর প্রয়াস জারি থাকবে।শুভেচ্ছাবার্তায় মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা কিডনি দাতা ও গ্রহীতা উভয়ের দ্রুত আরোগ্য কামনা করেছেন।ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন ত্রিপুরা রাজ্য শাখা রাজ্যে কিডনি প্রতিস্থাপনের শুভ সূচনা হওয়ায় অস্ত্রোপচারে অংশগ্রহণকারী পুরো দলটিকে অসংখ্য ধন্যবাদ, কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছে। সংগঠন এক বিবৃতিতে বলেছে, রাজ্যের চিকিৎসা পরিষেবার ইতিহাসে এটি একটি উজ্জ্বল এবং বলিষ্ঠ মাইলফলক। সংগঠন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহাকেও ধন্যবাদ জানিয়েছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.