জিবিতে শীঘ্রই চালু হচ্ছে কিডনি ট্রান্সপ্ল্যান্ট ইউনিট

এই খবর শেয়ার করুন (Share this news)

সব ঠিক থাকলে আগামী কিছু দিনের মধ্যে রাজ্য স্বাস্থ্য পরিষেবায় যুক্ত হতে চলেছে আরও একটি সাফল্যের পালক। আগরতলা গভ: মেডিকেল কলেজ এবং জিবি হাসপাতালে চালু হতে যাচ্ছে ‘কিডনি ট্রান্সপ্ল্যান্ট ইউনিট’। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর কিডনি প্রতিস্থাপন পরিষেবা চালু করার জন্য যাবতীয় অত্যাধুনিক পরিকাঠামো ইতিমধ্যেই গড়ে তোলা হয়েছে। সেই সাথে এই জটিল চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকও এখন আগরতলা গভ: মেডিকেল কলেজ এবং জিবি হাসপাতালে রয়েছে। বিশেষজ্ঞ ইউরোলজিস্ট, বিশেষজ্ঞ নেফ্রোলজিস্ট, বিশেষজ্ঞ কার্ডিওলোজিস্ট সহ অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। এর সাথে যুক্ত অভিজ্ঞ স্বাস্থ্যকর্মীও রয়েছে।
স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, যাবতীয় প্রস্তুতি চূড়ান্ত করে নেওয়া হয়েছে। এখন শুধু অপেক্ষা আইনি জটিলতা দূর করার বিষয়টি। ‘কিডনি ট্রান্সপ্ল্যান্ট’ পরিষেবা চালু করতে হলে ভারত সরকারের কিছু সুনির্দিষ্ট নীতি নির্দেশিকা এবং আইন রয়েছে। সেই নীতি এবং আইন রাজ্য স্বাস্থ্য দপ্তরেরও গ্রহণ করতে হবে। এই গুরুত্বপূর্ণ কাজটি সুচারুভাবে সম্পন্ন করার জন্য গত ২৬ অক্টোবর একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। আট সদস্যের কমিটির চেয়ারম্যান হচ্ছেন আগরতলা গভ:
মেডিকেল কলেজের সার্জারি বিভাগের এইচওডি প্রফেসার ডা. অনুপ কুমার সাহা। অন্য সদস্যরা হলেন, মেডিসিন বিভাগের প্রধান প্রফেসার ডা. অরুণাভ দাসগুপ্ত, সিটিভিএস সার্জন ডা. কনক নারায়ণ ভট্টাচাৰ্য, এছাড়াও রয়েছেন অ্যাসোসিয়েট প্রফেসার ডা. ভাস্কর মজুমদার, এসওটিটিও নোডাল অফিসার, ডাইরেক্টর অব মেডিকেল এডুকেশন দপ্তরের একজন প্রতিনিধি, রাজ্য স্বাস্থ্য দপ্তরের একজন প্রতিনিধি এবং রাজ্য স্বাস্থ্য দপ্তরের লিগাল সেলের একজন প্রতিনিধি কমিটিতে রয়েছেন। স্বাস্থ্য দপ্তর থেকে ইতিমধ্যে নোটিফিকেশন জারি করা হয়েছে। নোটিফিকেশনে বলা হয়েছে, ‘The Govt. of Tripura is pleased to constitute a committee for Exam ination and Adoption of “Transplantation of Human organ Amendment Act. 2011” under Article 252 of Indian Constitu tion…’।
স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, কমিটি খুব শীঘ্রই এই ব্যাপারে কাজ শুরু করবে। যতটা দ্রুত সম্ভব এই আইনি জটিলতা দূর করে পরিষেবা চালু করার উদ্যোগ নেবে। উল্লেখ্য, আগরতলা জিবি হাসপাতালে জটিল নিউরো সার্জারি, হার্ট সার্জারি, বাইপাস সার্জারি থেকে শুরু করে একাধিক জটিল চিকিৎসা পরিষেবা চালু রয়েছে। ইতিমধ্যে অনেক সফল সার্জারি হয়েছে জিবি হাসপাতালে। এতে রাজ্যবাসী অনেকটাই উপকৃত হচ্ছে। আগে যে চিকিৎসার জন্য বহি:রাজ্যে গিয়ে লক্ষ লক্ষ টাকা খরচ করতে হতো। এখন সরকারী হাসপাতালে নামমাত্র খরচে জটিল চিকিৎসা পরিষেবা পাওয়া যাচ্ছে। এর মধ্যে ‘কিডনি ট্রান্সপ্ল্যান্ট’ এর মতো জটিল চিকিৎসা পরিষেবা চালু হলে তা রাজ্যবাসীর জন্য বড় ধরনের সুখবর হবে। সেই সাথে রাজ্য চিকিৎসা পরিষেবায় আরও একটি দৃষ্টান্তকারী মাইল ফলক অর্জিত হবে। এই নিয়ে কোনও সন্দেহ নেই। কিডনি ট্রান্সপ্ল্যান্ট চালু হলে ভবিষ্যতে লিভার ট্রান্সপ্ল্যান্টও চালু করা সহজ হবে। কিডনি ট্রান্স ল্যান্ট কতটা ব্যয় বহুল তা সকলেই জানে। রাজ্যের শত শত রোগীকে বহি:রাজ্যে গিয়ে কিডনির চিকিৎসা করতে হয়। এই জটিল পরিষেবা রাজ্যে চালু হলে রাজ্যবাসী দারুণ ভাবে উপকৃত হবে।

Dainik Digital

Recent Posts

গান্ধী জন্মজয়ন্তী

অনলাইন প্রতিনিধি:-২ অক্টোবর জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিন। আজ থেকে ঠিক ১৫৫ বছর আগে গুজরাটের…

2 hours ago

৭ বছরেও রেগার মজুরি হলো না ৩৪০!!

অনলাইন প্রতিনিধি :-বিজেপিরভিশন ডকুমেন্টে রেগার মজুরি ৩৪০ টাকা করার প্রতিশ্রুতি ও ঘোষণা কলাপাতায় পরিণত হয়েছে।…

2 hours ago

ভেঙে পড়েছে টিএমসির বর্জ্য ব্যবস্থাপনা, নেই নজরদারি!!

অনলাইন প্রতিনিধি :-রাজ্যের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার হাতেই রয়েছে স্বাস্থ্য দপ্তর। ফলে তাঁর প্রায় প্রতিটি…

2 hours ago

মূল্যস্ফীতির চাপ!!

চিরস্থায়ী বন্দোবস্তের মতোই এখন সাধারণ মানুষের জীবনে দ্রব্যমূল্য বৃদ্ধি স্থায়ী রূপ নিয়েছে।এটা এখন নিশ্চিত হয়ে…

2 hours ago

উচ্চশিক্ষার গতিভঙ্গ!!

গত জুলাইয়ে,তৃতীয় নরেন্দ্র মোদি সরকারের প্রথম তথা সর্বশেষ সংসদ অধিবেশনে, লোকসভায় এক প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয়…

1 day ago

গুলিবিদ্ধ অভিনেতা গোবিন্দা!!

অনলাইন প্রতিনিধি :-গুলিবিদ্ধ অভিনেতা তথা শিবসেনা নেতা গোবিন্দা। জানা গিয়েছে ভুলবশতই তাঁর নিজের বন্দুক থেকে…

1 day ago