জিবিতে স্কাল্প ক্যান্সারের মত জটিল অস্ত্রোপচারে সাফল্য

 জিবিতে স্কাল্প ক্যান্সারের মত জটিল অস্ত্রোপচারে সাফল্য
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন, আগরতলা।।রাজ্যের অটল বিহারি বাজপেয়ী আঞ্চলিক ক্যান্সার হাসপাতালের সার্জিক্যাল অনকোলজি টিম এবং জিবি হাসপাতালের নিউরোসার্জারি টিম ক্যান্সারের অত্যন্ত জটিল অস্ত্রোপচার সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছে । ৩২ বছর বয়সী এক মহিলার মাথার খুলির হাড়ের সাথে জড়িয়ে ছিল বড় ক্যান্সারযুক্ত টিউমার।

মাথার খুলির হাড়ের সাথে টিউমারের অংশ অপারেশনের মাধ্যমে সরিয়ে, টাইটানিয়াম জাল এবং পোস্টেরিয়র স্কাল্প রোটেশন ফ্ল্যাপ দিয়ে জুড়ে দেওয়া হয়েছে। ক্যান্সার হাসপাতাল এবং জিবি হাসপাতালের সম্মিলিত ১০ জনের যৌথ বিশেষজ্ঞ চিকিৎসক দলের ৮ ঘন্টার প্রচেষ্টায় জটিল এই নিউরো অপারেশনটি সফল হয়।

আগরতলা মেডিকেল কলেজ এবং জিবিপি হাসপাতালের নিউরোসার্জারি অপারেশন থিয়েটারে ডাঃ সিদ্ধা রেড্ডির পৌরোহিত্যে, ডাঃ, দেবদত্ত সাহা (নিউরোসার্জন), ডাঃ শুভাশীষ লস্কর (আরএমও) টিম সেই সাথে ডাঃ আশিস গুপ্তার নেতৃত্বে অনকোলজি টিমের সদস্যরা হলেন ডাঃ অম্লান দেববর্মা, ডাঃ ভাস্কর রায়, ডাঃ সুমন দাস, ডাঃ রাহুল, ডাঃ সৈকত সেন, ডাঃ রাকেশ ত্রিপুরা।এছাড়াও ছিলেন ডাঃ মৃণাল দেববর্মা অ্যানেস্থেটিস্ট এবং নিউরো ওটি’র বুখরাই জামতিয়া। সকলের অক্লান্ত প্রচেষ্টায় এই জটিল অপারেশনটি সফল হয়েছে।

সাধারণত এরূপ জটিল অপারেশনের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা খরচ হয়। কিন্তু প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনার আওতায় মাত্র ৫০ হাজার টাকার মধ্যেই এই অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। বর্তমানে রোগীনি সুস্থ আছেন এবং খাবারও গ্রহণ করছেন। রাজ্যের চিকিৎসকদের এই বড় সাফল্যে কুর্নিশ জানিয়েছেন মুখ্যমন্ত্রী ডাঃমানিক সাহা। তিনি বলেন, বর্তমানে নিউরোর মত জটিল রোগের চিকিৎসার জন্য আর কাউকে বহিঃরাজ্যে ছুটতে হবে না।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.