জিম্বাবোয়ের বিরুদ্ধে পন্থের ব্যাটিং ভাবাচ্ছে না দ্রাবিড়কে

 জিম্বাবোয়ের বিরুদ্ধে পন্থের ব্যাটিং ভাবাচ্ছে না দ্রাবিড়কে
এই খবর শেয়ার করুন (Share this news)

এবারের বিশ্বকাপের আসরে প্রথম দিকের সব ম্যাচগুলিতে ভারতীয় ক্রিকেট দলে উইকেটরক্ষক হিসাবে দীনেশ কার্তিককে খেলিয়েছিল ভারতীয় ম্যানেজমেন্ট। কিন্তু গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতীয় দলে পরিবর্তন দেখা গিয়েছিল। বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে ব্রাত্য থাকার পরে পঞ্চম ম্যাচে
জিম্বাবোয়ের বিরুদ্ধে হঠাৎই সুযোগ দেওয়া হয়েছিল ঋষভ পন্থকে। সেখানে ব্যাট হাতে মাত্র ৩ রান করেছিলেন তিনি। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে সেমি ফাইনালের ম্যাচে পন্থকে খেলানো হবে কিনা সেই নিয়ে কিন্তু একটা জল্পনা তৈরি হয়েছে। কিন্তু জিম্বাবোয়ের বিরুদ্ধে ঋষভ পন্থের হতাশাজনক পারফরম্যান্স কোচ রাহুল দ্রাবিড়কে একেবারেই চাপে রাখছে না।

জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচ জয়ের পর রাহুল দ্রাবিড় ইঙ্গিত দিয়েছেন, আগামী বৃহস্পতিবার আডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে কার্যকর ভূমিকা নিতে পারেন এই বাঁ-হাতি উইকেটকিপার-ব্যাটার। ২টি ম্যাচে ১ জন করে ক্রিকেটারকে পরিবর্তন করে ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অক্ষরের বদলে মাঠে নেমেছিলেন দীপক হুডা। তবে বাংলাদেশের বিরুদ্ধে পরের ম্যাচেই দলে ফেরেন অক্ষর। জিম্বাবোয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে দীনেশ কার্তিককে বসিয়ে ঋষভ পন্থ মাঠে নামায় ভারতীয় ম্যানেজমেন্ট। বিশ্বকাপের প্রথম ম্যাচে পন্থ রান না পেলেও দ্রাবিড়ের যুক্তি, একটি ম্যাচের ভিত্তিতে কাউকে বিচার করা উচিত নয়।

ভারত-জিম্বাবোয়ে ম্যাচের পর রাহুল দ্রাবিড় বলেন, ‘বিষয়টা এমন নয় যে, আমরা ঋষভের উপর আস্থা রাখিনি। ১৫ জনের মধ্যে থেকে মাত্র ১১ জনকে খেলানো যায়। প্রতিপক্ষ কে, তার উপর নির্ভর করে দলের কম্বিনেশন ঠিক করা হয়। তার উপরেই কিন্তু নির্ভর করে যে কোন ১১ জন খেলবে।’একই সঙ্গে ভারতীয় টিমের কোচ দ্রাবিড়ের যুক্তি, ‘এর অর্থই হল যে, যে কোনও ক্রিকেটারকে যে কোনও ম্যাচে মাঠে নামানো হতে পারে। প্রথম একাদশে খেলানো হতে পারে। সে জন্যই এত জনের মধ্যে থেকে ১৫ জনকে বেছে নেওয়া হয়। ওই ১৫ জনের উপরেই টিম ম্যানেজমেন্ট অত্যন্ত ভরসা রাখে। হয়তো শুধু ১১ জনকেই খেলানো যায়, কখনও কখনও কোনও খেলোয়াড়কে বাইরে রাখতে হয়, কিন্তু ১৫ জনই টিমের অঙ্গ।’

জিম্বাবোয়ের বিরুদ্ধে শন উইলিয়ামসের বলে রায়ান বার্লের দুর্দান্ত ক্যাচে ফিরে যান পন্থ। সেই শট খেলে পন্থ খারাপ কিছু করেছেন বলে মনে করেন না দ্রাবিড়। হেড কোচ স্পষ্ট জানান যে, অ্যাডিলেডে পরিস্থিতি অনুযায়ী তারা দল তৈরি করবেন। সুতরাং, পিচ ও পরিস্থিতির সঙ্গে খাপ খায়, এমন কিছু রদবদল চোখে পড়তে পারে ভারতীয় দলে। যদিও রাহুল এটাও জানান যে, পিচ না দেখা পর্যন্ত ভারতীয় দলে প্রথম একাদশ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না। অ্যাডিলেডের বাইশগজ স্লো বোলারদের অনুকূল। সুতরাং, গ্রুপ লিগে মাঠে নামার সুযোগ না পেলেও সরাসরি সেমিফাইনাল খেলতে দেখা যেতে পারে লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহালকে। তবে সেখানে রোহিতরা অনুশীলন করতে না নামা পর্যন্ত এখনও কিন্তু কিছুস্পষ্ট করে বলা সম্ভব নয়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.