জুলাইয়ে আগরতলা-কলকাতা রুটে গরিব রথ নতুন ট্রেন!!

 জুলাইয়ে আগরতলা-কলকাতা রুটে গরিব রথ নতুন ট্রেন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আগরতলা- কলকাতা-আগরতলার মধ্যে দূরপাল্লার বিশেষ এক্সপ্রেস ট্রেন আর চলাচল করবে না। এই ট্রেনের নম্বরের প্রথম সংখ্যায় শূন্যের অস্তিত্ব আর থাকবে না। এর পরিবর্তে একই রেলপথে একই সময় সূচি মেনে চলাচল করবে নিয়মিত এক্সপ্রেস ট্রেন। গরিব রথ নামের এই এক্সপ্রেস ট্রেন চলাচল করবে গুয়াহাটি-কলকাতা-গুয়াহাটির মধ্যে।গরিবে রথের চলাচল শুরু হবে ৩ জুলাই থেকে। কলকাতা- আগরতলা গরিব রথের চলাচল শুরু হবে ৭ জুলাই থেকে।সেই সঙ্গে আগরতলা- কলকাতা- আগরতলা এবং গুয়াহাটি-কলকাতা-গুয়াহাটির মধ্যে সাময়িক ভাবে বন্ধ থাকা ট্রেন চলাচল পুনরায় শুরু হবে।এমতাবস্থায় বাড়বে যাত্রীসুবিধা কমবে ভাড়া আগরতলা- কলকাতা। কলকাতা-আগরতলা স্টেশনের মধ্যে চলাচল করা বিশেষ এক্সপ্রেস ট্রেনের জন্য গতানুগতিক আইসি এক কোচের ব্যবহার করা হয়। একই কোচ ব্যবহার করা গুয়াহাটি-কলকাতা, কলকাতা- গুয়াহাটি স্টেশনে চলাচলকারি ট্রেনের জন্যও এর পরিবর্তে গরি রথ এক্সপ্রেসে ব্যবহার হবে আধুনিক এবং অনেক বেশি নির্ভরযোগ্য লিঙ্ক হফম্যান বুশ তথা এলএইচবি কোচ। বিশেষ এক্সপ্রেস ট্রেনের মতো গরিব রথ এক্সপ্রেসটিও হবে পুরোপুরি বাতানুকুল কোচের। বিশেষ এক্সপ্রেস ট্রেনের মতো গরিব রথ এক্সপ্রেস চলাচল করবে পূর্বের সূচি মেনে। দাঁড়াবে পূর্বে নির্ধারিত স্টেশনগুলিতে।
০২৫০২ আগরতলা- কলকাতা বিশেষ এক্সপ্রেস ট্রেন সপ্তাহের প্রতি বুধবার সকাল ৭-৩৫ মিনিটে ছেড়ে যায়।ট্রেনটি কলকাতা পৌঁছায় প্রতি শুক্রবার বেলা ২.৩০ মিনিটে।কলকাতা-আগরতলা ০২৫০১ বিশেষ এক্সপ্রেস ট্রেনটি প্রতি রবিবার রাত ৯.৪০ মিনিটে আগরতলার উদ্দেশে যাত্রা করে। আগরতলা আসে প্রতি মঙ্গলবার ভোর ৫-১৫ মিনিটে। একই সূচি মেনে চলাচল করবে ১২৫০২ আগরতলা-কলকাতা এবং ১২৫০১ কলকাতা- আগরতলা গরিব রথ এক্সপ্রেস।
উল্লেখিত বিশেষ এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের আগরতলা- কলকাতা, কলকাতা- আগরতলার জন্য থ্রি এসি ইকোনমি কোচে ভাড়া গুনতে হয় জন প্রতি ২০৩০ টাকা। একই ক্ষেত্রে আগরতলা- গুয়াহাটি, গুয়াহাটি- আগরতলার জন্য যাত্রীপিছু ভাড়া গুনতে হয় ১১৩৫ টাকা। সাধারণ প্রচলিত থ্রি এসিতে যাত্রীপিছু উভয় ক্ষেত্রে ভাড়া গুনতে হয় ২১৩৫ ও ১১৩০ টাকা। গরিব রথ এক্সপ্রেস ইকোনমি কোচ বলে কিছু থাকবে না।থ্রি এসিতে যাত্রী পিছু এর ভাড়া হবে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মতো আগরতলা-কলকাতা- আগরতলা এবং আগরতলা- গুয়াহাটি- আগরতলার জন্য ১৬৯০ এবং ৯১০ টাকার কাছাকাছি। সর্বক্ষেত্রেই, বিভিন্ন দূরত্বে বিশেষ এক্সপ্রেসের পরিবর্তে গরিব রথ এক্সপ্রেসের ভাড়া ২০ থেকে ৩০ শতাংশ কমে যাবে বলে খবর।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.