জুড়িয়া থাকার যাত্রা

এই খবর শেয়ার করুন (Share this news)

দক্ষিণ ভারত দিয়েই সূচনা হইতেছে কংগ্রেসের নতুন কর্মসূচির । ভারত জুড়ো কর্মসূচি শুরু হইলো কন্যাকুমারী হইতে । শেষ হইবে কাশ্মীরে আসিয়া । কংগ্রেস ইদানীংকালে এত বড় কর্মসূচি হাতে লয় নাই । রাজনৈতিকভাবে বলিতে গেলে ২০২৪ সালের লোকসভা নির্বাচন সামনে রাখিয়া দলের নেতা কর্মী সাধারণ সমর্থকদের উজ্জীবিত করিতে এই কর্মসূচি হাতে লইয়াছেন রাহুল গান্ধী । তবে এই কথা ঠিক যে দেশের সর্বপ্রাচীন এবং সর্ববৃহৎ সংগঠন যাহার হাতে সেই কংগ্রেস মোদিকে ঠেকাতে কিন্তু কোনও দৃশ্যমান অস্ত্র আজও দলের সামনে রাখিতে পারে নাই । ভারত উপমহাদেশের সর্বপ্রাচীন এই দলের সামনে যে বিশাল সঙ্কট আসিয়া দাঁড়াইয়াছে উহা কি কেবল রাজনৈতিক কর্মসূচি রূপায়ণের মাধ্যমেই কাটাইয়া উঠিতে পারা যাইবে কিনা তাহার উত্তর মিলিবে অদূর ভবিষ্যতেই ।

এই কথা ভারতবাসী কিংবা উপমহাদেশের মানুষ মাত্রেই জানেন কংগ্রেস দল এবং গান্ধী পরিবারের ভূমিকা এই দেশের রাজনীতিতে বিশাল । গান্ধী পরিবারের আত্মদানের কথা সর্ব দেশেই সুবিদিত । শ্রীলঙ্কার তামিল জঙ্গিদের হামলায় প্রাণ দিতে হইয়াছিল রাজীব গান্ধীর । তাহার মৃত্যুস্থল শ্রীপেরামবুদুরে শ্রদ্ধা নিবেদনপূর্বক রাহুল গান্ধী তাহার ভারত জুড়ো যাত্রা শুরু করিলেন । অর্থাৎ দক্ষিণ ভারত দিয়া সূচনা । তামিলনাড়ু রাজ্যের উপকূলসীমা যাহা ভারত ভূখণ্ডেরও শেষ স্থলসীমানা সেইখানে যাত্রার সূচনায় একটি জনসভায় রাহুল গান্ধীর হতে খাদির একখানি জাতীয় পতাকা তুলিয়া দিয়া সংক্ষিপ্ত প্রারম্ভিক কর্মসূচি শেষ হইল । ইহার পর যাত্রা শুরু হইতেছে এইদিন অর্থাৎ বৃহস্পতিবার প্রাত:কালে । প্রায় তিন হাজার কিলোমিটার ব্যাপিয়া এই পদযাত্রাকে সাম্প্রতিককালের সর্ববৃহৎ পদযাত্রা বলিয়া দাবি করিতেছে কংগ্রেস ।

প্রস্তাবিত এই পদযাত্রায় প্রতিদিন যাত্রীরা ছয় হইতে সাত ঘণ্টা যাত্রা করিবেন । পায়ে হাঁটিয়া এই যাত্রার সঙ্গে থাকিবেন রাহুল গান্ধী নিজেও । এই পথে পড়িবে ১২ খানি রাজ্য এবং ২ খানি কেন্দ্রশাসিত রাজ্য । প্রথম হইতে শেষ অবধি এই যাত্রার সঙ্গে থাকিবেন রাহুল গান্ধী । যাত্রা শেষ করিতে তিন মাস সময় লাগিয়া যাইবে বলিয়া অনুমান করিতেছেন উদ্যোক্তারা । নি : সন্দেহে ইহা একটি সর্ববৃহৎ পদযাত্রা ২০২৪ নির্বাচনের সম্মুখে । ভারতের রাজনীতিতে গত এক দশক ধরিয়া সর্বপ্রাচীন , সর্ববৃহৎ সংগঠনের দল কংগ্রেস শাসক বিজেপির রাজনৈতিক কৌশলের কাছে আনত রহিয়াছে । প্রধানমন্ত্রী মোদির হিন্দুত্ববাদী ভোট রাজনীতির সম্মুখে কংগ্রেসের চিরাচরিত বহুত্ববাদী কিংবা ধর্মনিরপেক্ষতার রাজনীতি একেবারেই বিবর্ণ হইয়া পড়িয়াছে ।

কংগ্রেসের বিরুদ্ধে মোদির প্রধান দলীয় নির্বাচনের তোড়জোড় অস্ত্র হইলো পরিবারতন্ত্র । সাম্প্রতিক দলীয় নির্বাচনের তোড়জোড় এবং দলীয় সংস্কারের পর্যায়ে কংগ্রেস বুঝি মোদির এই অস্ত্র ছিনাইয়া লইতে চাহিতেছে । সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী কেহই আর প্রেসিডেন্টের পদে যাইতে চাহিতেছেন না । তাহা হইলে কংগ্রেসের প্রেসিডেন্ট কি দক্ষিণ ভারত হইতেই কেহ উঠিয়া আসিতেছেন ? অতীতেও কংগ্রেসের চরম বিপর্যয়ের সময়ে এই ধরনের পরিস্থিতিতে গান্ধী পরিবারের বাহির হইতে প্রেসিডেন্ট আসিয়াছিল । বিপর্যয়কাল কাটাইয়া উঠিবার পর যথারীতি তাহারা ফিরিয়া গিয়াছেন দায়দায়িত্ব গান্ধীদের হাতে তুলিয়া দিয়া । এইবারও সেই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটিতেই পারে । আবার গোলাম নবি আজাদ , আনন্দ শর্মা , কপিল সিবালেরা গান্ধী পরিবার এবং রাহুল গান্ধীর সঙ্গে মনোমালিন্যের কারণে দলও ছাড়িয়া গিয়াছেন সম্প্রতি ।

এই সকল বিষয় কংগ্রেসে আগেও ছিল , এখনও চলিতেছে ।কংগ্রেসে আগেও ছিল , এখনও চলিতেছে। তবে রাজনৈতিক দলের এই ধরনের সঙ্কট দীর্ঘস্থায়ী নহে , যদি সেই দলে উপর্যুপরি রাজনৈতিক বড়ছোট কর্মসূচিতে সকল নেতাকর্মীদিগকে টানিয়া ধরিয়া রাখা যায় । শাসকদলের হিন্দুত্ববাদী রাজনীতির বিপরীতে কি হইতে পারে লড়াইয়ের অস্ত্র ? বেকারত্ব , অর্থনৈতিক দুরবস্থা , জাতীয় সম্প্রীতি ? হইলেও হইতে পারে । গত মে মাসের চিন্তন শিবিরে রাজস্থানের জয়পুরে এই সকল সিদ্ধান্ত লইয়া ছিল কংগ্রেস । এইবার এই সকল কর্মসূচির রূপায়ণের সময় ঘনাইয়া আসিয়াছে । একদিকে দলের অভ্যন্তরে সাংগঠনিক সংস্কারের পাশাপাশি ঘরের বাহিরে সাধারণ মানুষের সমাগমে দলীয় সকল কর্মসূচির রূপায়ণ চলিতে থাকিলে চব্বিশের রাজনৈতিক লড়াইয়ে অনেক মানুষকেই পাশে পাইতে পারে কংগ্রেস । পাইতেই হইবে কারণ কংগ্রেসে তো আর একজন মোদি নেই যিনি মোদির মোকাবিলা করিবেন । এই মোকাবিলা সম্ভব কেবল অনেক মানুষ সঙ্গে থাকিলেই ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago