জেআরবিটি ফল প্রকাশ, যোগ্যতা অর্জন ২৪ হাজার

 জেআরবিটি ফল প্রকাশ, যোগ্যতা অর্জন ২৪ হাজার
এই খবর শেয়ার করুন (Share this news)

বহু জলঘোলা এবং প্রতীক্ষার পর অবশেষে বুধবার রাতে প্রকাশিত হলো জেআরবিটি পরিচালিত গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগের লিখিত পরীক্ষার ফলাফল। বুধবার রাতেই জেআরবিটি দপ্তরের নিজস্ব ওয়েবসাইটে লিখিত পরীক্ষায় কৃতকার্যদের তালিকা (রোল নম্বর) আপলোড করা হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী গ্রুপ সি এবং গ্রুপ ডি পদের জন্য প্রায় ২৪ হাজার পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। গ্রুপ সি এবং গ্রুপ ডি এই দুইটি পদের জন্য লিখিত পরীক্ষায় বসেছিলো ১ লক্ষ ৩১ হাজার কর্মপ্রার্থী।

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি মোতাবেক গ্রুপ সি’র মোট শূন্যপদ হচ্ছে ২,৪১০ এবং গ্রুপ ডি’র মোট শূন্যপদ হচ্ছে ২,৫০০টি। দুইটি গ্রুপ মিলিয়ে মোট ৪,৯১০ টি শূন্য পদ। এই ৪,৯১০টি পদের জন্য পরীক্ষা দিয়েছে ১ লক্ষ ৩১ হাজার। কোয়ালিফাই করেছে প্রায় ২৪ হাজার। এই পদগুলি পূরণের জন্য গত বছর আগষ্ট মাসের ২০ এবং ২২ তারিখ সারারাজ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো।এই পরীক্ষার ফলাফল ঘোষণা করা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। হাইকোর্টে মামলা হয়েছে। যার জন্য ফল ঘোষণার আরও পাঁচ ছয় মাস বিলম্ব হয়েছে বলে দপ্তর থেকে দাবি করা হয়েছে।

ফল ঘোষণার দাবি জানিয়ে চাকরি প্রত্যাশিরা দফায় দফায় আন্দোলন সংগঠিত করেছে। অবশেষে বুধবার রাতে লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। এরপর হবে মৌখিক পরীক্ষা। জেআরবিটি জানিয়েছে, খুব শীঘ্রই মৌখিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হবে। জেআরবিটি পরিচালিত গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ্যের পর বৃহস্পতিবার সকালে মহাকরণে একযোগে সাংবাদিক সম্মেলন করেন তথ্য সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী এবং কর্ম বিনিয়োগ দপ্তরের মন্ত্রী ভগবান চন্দ্র দাস। সাংবাদিক সম্মেলনে তথ্যমন্ত্রী জেআরবিটি লিখিত পরীক্ষায় সাফল্য অর্জনকারীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে বলেন, গ্রুপ সি পদের ক্ষেত্রে ১:৩ আনুপাতিক হারে এবং গ্রুপ ডি পদের ক্ষেত্রে ১:৬ আনুপাতিক হারে লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

মন্ত্রী জানান, গ্রুপ সি’র ক্ষেত্রে যে পদ রয়েছে, তার মধ্যে এলডিসি হচ্ছে ১৫০০টি, এগ্রি অ্যাসিস্টেন্ট ৪৬৫টি, জুনিয়র অপারেটর পাম্প ২৩৬ টি এবং জুনিয়র মাল্টি টাস্কিং অপারেটর পদ রয়েছে ২৯০টি। মন্ত্রী জানান, আগামী কিছুদিনের মধ্যে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের কাগজপত্র দপ্তরের মাধ্যমে যাচাই করা হবে। এক্ষেত্রে পিআরটিসিকে প্রাধান্য দেওয়া হবে বলে রাজ্য সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রী জানান, রাজ্যের বর্তমান সরকার শুরু থেকেই স্বচ্ছতায় বিশ্বাসী। সরকার যাবতীয় নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সাথে করে আসছে।এ দিন বহু প্রতীক্ষিত জেআরবিটি পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী রতন লাল নাথও প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

জেআরবিটি ফলাফল প্রকাশের বিষয় নিয়ে তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, বর্তমান সরকার যে ব্যতিক্রমী তা আরও একবার প্রমাণিত হলো। এই সরকার যে কথা বলে সেটা করে দেখাতে বদ্ধপরিকর।হয়তো নানা কারণে বিলম্বিত হতে পারে। কিন্তু সরকার যদি সিদ্ধান্ত নিয়ে নেয় এবং প্রতিশ্রুতি দেয়, এই সরকার সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ। এই নিয়ে কোনও দ্বিমত নেই। তিনি বলেন, জেআরবিটির ফল প্রকাশ নিয়ে কিছুটা বিলম্ব হয়েছে ঠিকই। কিন্তু ফল প্রকাশের পর সারা রাজ্যে যুবক যুবতীদের মধ্যে একটা ইতিবাচক বার্তা ও খুশি লক্ষ্য করা গেছে। সরকার আপ্রাণ চেষ্টা করবে, বাকি প্রক্রিয়া শেষ করে শূন্যপদে নিয়োগ সম্পন্ন করতে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.