জোটের বিড়ম্বনা!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- বিজেপি বিরোধী জোটের ভোটকৌশল এখনও আটকে রয়েছে আসন বণ্টন জটে। আর এই জট, যত দিন যাচ্ছে ততই শক্তিশালী হয়ে উঠছে। আর এতে সবথেকে বেশি বিড়ম্বনায় পড়েছে কংগ্রেস দল। এ নিয়ে কোনও দ্বিমত নেই। জোটের প্রাথমিক শর্ত অনুযায়ী বিভিন্ন আঞ্চলিক দলগুলির সাথে সমঝোতা করতে গিয়ে অ কংগ্রেসের অন্দরেই জাঁকিয়ে বসেছে মতানৈক্য। তেমনি আসন ভাগাভাগি নিয়েও বিভিন্ন রাজ্যে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। পশ্চিমবঙ্গে তৃণমূলের সাথে মতানৈক্য। অন্যদিকে মহারাষ্ট্রেও একই কারণে বেঁকে বসেছে শিবসেনা। উত্তরপ্রদেশ, বিহার, পাঞ্জাব সব রাজ্যেই একই পরিস্থিতি।
ওই রাজ্যগুলিতে সঠিকভাবে আসন বণ্টনের উপর জোর দিতে চাইছে কংগ্রেস। কিন্তু ওই রাজ্যগুলিতে শাসক অথবা সাবেক শাসক দল আবার কংগ্রেসকে বেশি আসন ছাড়তে নারাজ। আবার এই রাজ্যগুলিতে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব সম্মানজনক নির্দিষ্ট সংখ্যক আসনের উপর গোঁ ধরে আছে। এমন পরিস্থিতিতে আটকে রয়েছে আসন বণ্টনের মতো গুরুত্বপূর্ণ কাজটি। পশ্চিমবঙ্গের তৃণমূল সুপ্রিমো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রথম আসন বণ্টন নিয়ে জটের সলতে পাকিয়েছেন। এখন এই জট এতটাই গভীর চলে গেছে যে, তা শেষ পর্যন্ত খোলা যাবে কিনা অনিশ্চিত হয়ে পড়েছে। তিনিই প্রথম ঘোষণা করেছেন, সারা দেশে ইন্ডিয়া জোট থাকবে। কিন্তু পশ্চিমবঙ্গে তৃণমূল একাই লড়বে।


মমতার এই ঘোষণার পরই শোরগোল শুরু হয়। রাজনৈতিক বিশেষজ্ঞরা বা বোঝার বুঝে গিয়েছেন। মমতার হৃদয়ের কথা সকলেই জেনে যায়। এর পরে অন্য রাজ্যগুলিতেও একই সুরে বাজতে শুরু করে। বর্তমানে বঙ্গে তৃণমূলের যে অবস্থা, তাতে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের গাঁটছড়া বাঁধার ঘোর বিরোধী কংগ্রেস। শুধু তাই নয়, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী এখন বিভিন্ন ইস্যুতে সরাসরি আক্রমণ করেছেন। তাছাড়া আসন ভাগাভাগি নিয়ে আলোচনা শুরু করার জন্য কংগ্রেসের পক্ষ থেকে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল তৃণমূলকে। সেই নির্ধারিত সময়সীমাও পার হয়ে গেছে। এর থেকে স্পষ্ট বঙ্গে জোট বিশবাও জলে।
শুধু পশ্চিমবঙ্গেই নয়, একই অবস্থা মহারাষ্ট্রেও। উদ্ধব ঠাকরের দল শিবসেনা ও মহারাষ্ট্রে প্রাপ্য আসনে দাবিতে সরব। শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত অনেকটা মমতার সূরে বলেছেন, ‘ভেঙে যাওয়ার পরও আমরা মহারাষ্ট্রে বৃহত্তম দল। আমরা ২৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবো। অর্থাৎ আসন বণ্টনের আগেই সিদ্ধান্ত হয়ে গেছে। দিল্লীতে আপ-এর সাথে আসন সমঝোতা নিয়ে তেমন অসুবিধার সম্ভাবনা না থাকলেও কাঁটা হয়ে দাঁড়িয়েছে পাঞ্জাব। ২০২২ সালে পাঞ্জাবে কংগ্রেসকে পরাজিত করেই ক্ষমতায় এসেছে আম আদমি। ফলে পাঞ্জাবে কংগ্রেসের সাথে জোট চায় না কংগ্রেস। এই না চাওয়াটাই স্বাভাবিক। এখন মূল প্রশ্ন হচ্ছে, কংগ্রেস কী চায়? খবরে প্রকাশ, আসন বণ্টন নিয়ে কংগ্রেসের অ্যালায়েন্স কমিটি যে রিপোর্ট তৈরি করেছে, সেই রিপোর্ট মোতাবেক উত্তরপ্রদেশে ৮০ টি লোকসভা আসনের মধ্যে ১৫ থেকে ২০ টি আসনে প্রার্থী দিতে চায় কংগ্রেস। মহারাষ্ট্রে ৪৮ টি আসনের মধ্যে ১৬থেকে ১০টি আসন, পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে ৬ থেকে ১০ টি আসনে লড়তে চায় কংগ্রেস। এছাড়াও ঝাড়খণ্ডে ১৪টি আসনের মধ্যে ৭টি, পাঞ্জাবের ১৩টি আসনের মধ্যে ৬ টি, দিল্লীর ৭ টি আসনের মধ্যে ৩টি, তামিলনাড়ুর ৩৯ টি আসনের মধ্যে ৮ টি, কেরলে ২০টি আসনের মধ্যে ১৬ টি এবং জম্মু ও কাশ্মীরে ২ টি আসনে লড়তে চায় কংগ্রেস। প্রশ্ন হচ্ছে, চাইলেই যদি হয়ে যেতো তাহলে তো কোনও কথাই ছিলো না। কংগ্রেস দলকেও অন্য দলগুলির চাহিদামতো আসন ছাড়তে হবে। সেই কাজটাও কি কংগ্রেসের পক্ষে অতটা সহজ হবে? ফলে জোট জোট করে চিৎকার করলেও আদতে জোট কতটা পাকাপোক্ত হবে সেটাই এখন সবথেকে বড় প্রশ্ন রাজনৈতিক মহলে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

14 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago