জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, লালসংকেত সুনামির!!

 জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, লালসংকেত সুনামির!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-হ্যাপি নিউইয়ার মোটেও হ্যাপি হলো না। হ্যাপি নিউইয়ারের ভোর রাতেই কেঁপে উঠে জাপানের রাজধানী থেকে কান্তো এলাকা।

রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৪। এদিন ভোররাতে ভূমিকম্পের উৎসস্থল ছিল জাপানের উত্তর-পশ্চিমে ইশিকাওয়া। এই ভূমিকম্পের পরই উত্তাল হয়ে উঠেছে সমুদ্র ও। পশ্চিম উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সুনামি সতর্কতা। উপকূলবর্তী এলাকার লোকেদের সুরক্ষিত রাখতে অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে এই ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানের আবহাওয়া দফতর সুত্রে উত্তর-পশ্চিম উপকূলে সুনামি লালসতর্কতা জারি করা হয়। ইশিকাওয়ার উপকূলে সমুদ্রের ঢেউ ৫ মিটার পর্যন্ত উঁচু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ভূমিকম্পের পরই উত্তর-পশ্চিম উপকূলে সমুদ্রের ঢেউ ১ মিটার পর্যন্ত ওঠে। আবার নিগাটা ও তোয়ামা উপকূলে সমুদ্রের ঢেউ ৩ মিটার পর্যন্ত উঠেছিল।
প্রসঙ্গত, ২০১১ সালে ভয়ঙ্কর সুনামির সাক্ষী হয়েছিল জাপান। ২০১১ সালের ১১ মার্চ জাপানের হোংসু দ্বীপে জোরাল ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৯। যা জাপানের ইতিহাসে প্রথম। এই ভূমিকম্পের পর সুনামিও হয়। বিশাল-বিশাল ঢেউ উপকূলবর্তী বড়-বড় বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। কমপক্ষে ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.