জোড়াতালি দিয়ে সংস্কার!

 জোড়াতালি দিয়ে সংস্কার!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন।। কথা ছিলো জাতীয় সড়ক নির্মাণ কাজে ক্ষতিগ্রস্ত রাস্তা ভালোভাবে সংস্কার করা হবে। কিন্তু বাস্তবে দেখা গেল রাস্তা সারাইয়ের নামে জোড়াতালি দেওয়া হচ্ছে। তাও নিম্নমানের ইট দিয়ে।
২০৮ নং জাতীয় সড়ক নির্মাণকারী সংস্থা খোয়াইতে জাতীয় সড়ক তৈরি করতে গিয়ে যেভাবে পূর্ত সড়ক ভেঙে চৌচির করে দিচ্ছে, সে বিষয়ে এখনও নীরব স্থানীয় পূর্ত দপ্তর এবং পুর কর্তৃপক্ষ। শুধু রাস্তাঘাট নষ্ট করাই নয়, ওই কোম্পানির বিরুদ্ধে সম্প্রীতি অভিযোগ উঠেছে রাস্তা তৈরি করতে গিয়ে স্থানীয় জনগণের ক্ষতিসাধন করে, এরাই আবার থানায় মামলা করছে গ্রামের নিরীহ মানুষদের বিরুদ্ধে। আর এই নিয়ে খোয়াই মহকুমার বিভিন্ন অঞ্চলের জনগণ তীব্র ক্ষুব্দ কোম্পানির প্রজেক্ট ম্যানেজারের উপর।

স্থানীয় জনগণের অভিযোগ, জাতীয় সড়ক নির্মাণকারী সংস্থার ভারী গাড়িগুলো এই সড়ক ধরে যাতায়াতের ফলে রাস্তা ভেঙে এমন অবস্থা হয়েছে যে সামান্য বৃষ্টি হলেই স্কুলের ছাত্রছাত্রীরা পর্যন্ত স্কুলে যেতে পারেনা। ওই রাস্তা ধরে যানবাহন চলাচল করছে খুবই ঝুঁকি নিয়ে। এ বিষয়ে স্থানীয় পূর্ত দপ্তর এবং পুর কর্তৃপক্ষ উভয়েই জানিয়েছিল, ঠিকাদারি সংস্থাকে চিঠি দেওয়া হয়েছে ভগ্ন রাস্তা যান চলাচলের উপযোগী করে দেওয়ার জন্য। কিন্তু এরা তা করছেন না বলে অভিযোগ।
রোববার দুপুরে চেরমা এলাকায় গিয়ে দেখা যায় ওই ঠিকাদারি সংস্থার জনৈক বাস্তুকার নিজে দাঁড়িয়ে থেকে একজন শ্রমিককে দিয়ে রাস্তার পাশে পড়ে থাকা নিম্নমানের ইটের টুকরো রাস্তার ভগ্ন স্থানে দিচ্ছেন।

অথচ ভগ্ন রাস্তা উন্নত মানের ইট ব্যবহার করে সারাই করার কথা ছিলো। সেই পথে না হেঁটে প্রজেক্ট ম্যানেজার তপন কুমার সান্যালের নির্দেশ মতো নিম্নমানের ইট ব্যবহার করে রাস্তায় তৈরি গর্ত ভরাট করছেন শ্রমিক।
এ বিষয়ে তাঁর সাথে কথা বললে তিনি দাবি করেন, ভগ্ন রাস্তা আপাতত সারাই করে দেওয়া হচ্ছে। যদিও উনার কথার সঙ্গে বাস্তবের কোন মিল নেই। খোয়াই পুর এলাকা জুড়ে যেভাবে সড়ক ভাঙছে সেভাবে সারাই করা হচ্ছে না। প্রজেক্ট ম্যানেজার আরো দাবি করেন,তাদের ঠিকাদারি সংস্থাই খয়েরপুর আমতলী বাইপাস ১২ কিমি সড়ক নির্মাণ করেছে। খোয়াইতে সংস্থা দ্বিতীয় কাজটি করছে খোয়াইয়ের গনকী থেকে কমলপুরের শ্রীরামপুর পর্যন্ত ২৫.৬ কিমি জাতীয় সড়ক নির্মাণ। নিজেদের কাজের গুণগত মান ভালো দাবি করলেও স্থানীয় জনগণ জাতীয় সড়ক তৈরীর কাজে ব্যাপক দুর্নীতি ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.