ঝড়ের পূর্বাভাস

এই খবর শেয়ার করুন (Share this news)

কথায় আছে ‘সকাল দেখলেই আন্দাজ করা যায় সারাদিন কেমন হতে পারে। রাজনীতিতেও আজ একরকম তো কাল আরেকরকম । সময় ও পরিস্থিতির সাথে সাথে রাজনীতিরও গতি পরিবর্তন হয় । পট পরিবর্তন হয় । আজ যে ক্ষমতায় আছে , কাল সে ক্ষমতায় নাও থাকতে পারে । আবার উল্টোভাবেও বিষয়টি বলা যায় । আজ যিনি বা যারা ক্ষমতায় নেই , কাল দেখা যাবে তাদের হাতেই ক্ষমতা । রাজনীতিতে এটাই স্বাভাবিক প্রক্রিয়া । গণতন্ত্রের আসল মজা ও মহিমা এখানেই । আজ যে রাজা কাল সে ফকির ‘ । আবার আজ যিনি ফকির কাল যে সে রাজা হবে না – তার কোনও গ্যারান্টি নেই । -কথাগুলি বলার একটাই কারণ , সাম্প্রতিক কালে রাজনীতিতে অনেকগুলি পরিবর্তন ঘটে গেছে । সেই পরিবর্তনের সাথে সাথে রাজনীতির পট পরিবর্তন হয়েছে । স্থিতি বদল হয়েছে , এখনো হচ্ছে । রাজনীতির গতিমুখ অন্যদিকে বাঁক নিয়েছে । রাজ্য রাজনীতিতে দ্রুত নয়া সমীকরণ তৈরি হচ্ছে । রাজনীতির এটাই বৈশিষ্ট্য । কোনও কিছুই স্থায়ী নয় । তবে একটা বিষয় বলতেই হবে , সব পরিবর্তনেই যে ভালো কিছু হবে এমন ভাবার কোনও কারণ নেই । খারাপও হতে পারে । তবে জনগণ সবসময় ভালোটাই আশা করে ।

ভালো কিছু হবে , এমন ভাবনাই মনে পোষণ করে ।সাম্প্রতিককালে রাজ্য রাজনীতিতে যে পট পরিবর্তন হয়েছে , তাতে কি আগামী দিনে শাসকদল ও রাজ্যবাসীর ভালো হবে ? নাকি খারাপ হবে ? এই প্রশ্নই এখন সবথেকে বড় হয়ে উঠেছে । কারণটাও স্পষ্ট । যে যাই বলুক , এই পট পরিবর্তনে মোটেই সুখ ও শান্তিতে নেই শাসকদল । বলতে গেলে সুখ পাখি খাঁচা ছেড়ে বেরিয়ে গেছে । চরম অশান্তি সৃষ্টি হয়েছে দলের অন্দরে । আরও স্পষ্ট করে বললে রাজ্য বিজেপির অন্দরে একেবারে আড়াআড়িভাবে ফাটল ধরেছে । কান পাতলেই শোনা যাচ্ছে বড় ধরনের অশান্তি ও বিদ্রোহের সংকেত । চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের আগে নজিরবিহীনভাবে বহিঃরাজ্য থেকে নেতা আমদানি করে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা চললেও , সেই চেষ্টা কতটা সফল হবে সেটা অবশ্য সময়েই জানা যাবে । এই কথা বলার একটাই কারণ , কোনও রাজ্যে উপ – নির্বাচনে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব বহিঃরাজ্যের তিন নেতাকে নির্বাচনি প্রভারী করে পাঠানোর নজির নেই বললেই চলে । তাও যে রাজ্যে ক্ষমতায় রয়েছে দল । ফলে পর্দার আড়ালে , চোখের আড়ালে , তলে তলে যে অনেক কিছুই ঘটে চলেছে- তা অস্বীকার করার কোনও উপায় নেই ।

শুধু তাই নয় , আগামী দিনে যে আরও অনেক কিছু ঘটবে – তারও স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে। । বিষয়টি , আরও একটু খোলসা করলে হয়ত সুবিধা হবে । গতকাল শনিবার বহু টালবাহানা ও জল্পনাশেষে শাসকদলের চার ঘোষণা হয়েছে । সেই ঘোষণার ছত্রিশ ঘন্টা পার হয়ে যাওয়ার পরেও প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের কোনও বার্তা নেই ! চার প্রার্থীকে অভিনন্দন জানিয়ে সামাজিক মাধ্যমে তাঁর কোনও টুইট বা পোস্ট নেই ! বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল । তাঁর এই রহস্যজনক নীরবতা অন্য কোনও ‘ ঝড়ের পূর্বাভাস ’ নয়তো ? একসময় রাজ্যদলে তার বিরুদ্ধে একাংশের বিদ্রোহের সুর শোনা গিয়েছিলো । সেই ইতিহাস এখন অতীত । সময় ও স্থিতি পরিবর্তনের সাথে সাথে এখন তাঁকে কেন্দ্র করেই নতুন বিদ্রোহের সূত্রপাত হবে না তো ? রাজনৈতিক মহল সেই আশংকাই করছে । দুইদিন আগে বলেছিলেন , দিল্লী থেকে তিনি ৬ জুন রাজ্যে আসবেন । উপনির্বাচনে দলীয় প্রার্থীর প্রচারে ঝাঁপিয়ে পড়বেন । সেই সাথে দলের চার প্রার্থীর জয়কে নিশ্চিত করবেন বলে দাবি করেছিলেন । ৬ জুন তিনি আসছেন ঠিকই , কিন্তু তাঁর সামাজিক মাধ্যমে দেওয়া কর্মসূচিতে শুধু উল্লেখ আছে ‘ মুখ্যমন্ত্রী মানিক সাহার মনোনয়ন পত্র জমা দেওয়ার র‍্যালিতে অংশ নেবেন ‘ । যা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে ।রাজনৈতিক বিভিন্ন মহল থেকে যে সংকেত পাওয়া যাচ্ছে তা কিন্তু শাসকদলের জন্য মোটেও সুখকর নয় । উপ নির্বাচনের পর ফের বিদ্রোহের আগুন জ্বলে উঠতে পারে দলের অন্দরে । শুধু তাই নয় , রাজ্য রাজনীতির নয়া সমীকরণও তৈরি হতে পারে । এমন সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না । তবে সবটাই নির্ভর করবে পরিস্থিতির উপর । আগামী দিনে কী কী ঘটতে চলেছে তার উপরই নজর থাকবে রাজ্যবাসীর ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago