ট্রফি ট্যুরের সূচনা কলকাতায়

 ট্রফি ট্যুরের সূচনা কলকাতায়
এই খবর শেয়ার করুন (Share this news)

ঢাকে কাঠি পড়ে গেল ডুরান্ড কাপের । আগামী ১৬ আগষ্ট ফুটবলপ্রেমী দিবসের দিন কলকাতা ডার্বি দিয়ে শুরু হতে চলেছে বিশ্বের তৃতীয় ও এশিয়ার প্রাচীনতম ১৩১ তম ডুরান্ড কাপের । এই প্রথমবার কলকাতার সাথে গুয়াহাটি এবং ইম্ফলেও হবে এই ঐতিহ্যবাহী ফুটবল টুর্নামেন্ট । অংশগ্রহণ করেছে মোট ২০ টি দল যা আগে কোনও দিন হয়নি । স্বাভাবিকভাবেই নবকলেবরে ডুরাণ্ড কাপকে সাজাতে বাড়তি উদ্যোগ নিয়েছে সেনাবাহিনী । যার যোগ্য সঙ্গতে আছে বঙ্গ সরকার । আগামী পাঁচ বছর ডুরাণ্ডের আয়োজন কলকাতাতেই হবে ।

অংশগ্রহণকারী ২০ টি দলের মধ্যে থাকছে ৪ টি সেনাবাহিনীর দল , ৫ টি আইলিগের সেরা দল এবং ১১ টি আইএসএলের দল । মঙ্গলবার , ফোর্ট উইলিয়ামের প্যারেড গ্রাউণ্ডের জিওসি ইস্টার্ন কমাণ্ড লেফটন্যান্ট জেনারেল আরপি কলিতা ( ইউওয়াই এসএম , এভিএসএম , এসএম ভিএসএম ) , অন্য সেনা আধিকারিকরা এবং ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের উপস্থিতিতে ট্রফি উন্মোচিত হল । একই সঙ্গে এদিন ফ্ল্যাগ অফ করে ট্রফি টুরর সূচনা করেন ক্রীড়ামন্ত্রী । তিনটি শহরে ঘুরবে ডুরাণ্ডের এই ট্রফি । প্রথমে যাবে গুয়াহাটি , এরপর ইম্ফল এবং শেষেজয়পুর ঘুরে ফের চলতি মাসের ৩০ তারিখ কলকাতায় ফিরবে।

ট্রফি কলকাতায় আসার পর তা সাধারণ দর্শকদের দেখার জন্য একদিন রাখা থাকবে গোষ্ঠ পালের মূর্তির পাদদেশে । এদিন ট্রফি উন্মোচনের পর ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস বলেন , ‘ ডুরাণ্ডের মতো ঐতিহ্যশালী টুর্নামেন্টে ইস্টবেঙ্গল- মোহনবাগানের ম্যাচ দিয়ে শুরু করাটা একটা বড় ধামাকা । একই সঙ্গে তিনি জানান , অতীতে ১৬ আগষ্ট কলকাতা ফুটবলের দুঃখজনক ঘটনা ঘটে যাওয়ায় তা ফুটবলপ্রেমীদের মনে দাগ কাটে । তাই এবার ডুরাণ্ড কাপের উদ্বোধনী ম্যাচে ফুটবলপ্রেমীদের সচেতন করার উদ্যোগ নেবেন সংগঠকরা । একই সঙ্গে চেষ্টা করা হবে ১৯৮০ সালে ইডেনে নিহত ফুটবল প্রেমীদের পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানিয়ে সম্মান জানানো এবং প্রাণ হারানো সমর্থকদের শ্রদ্ধা জানাতে ডার্বির শুরুতে এক মিনিট নীরবতা পালন করা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.