ডিজিটাল মিডিয়াকে আইনের আওতায় আনতে আসছে বিল

 ডিজিটাল মিডিয়াকে আইনের আওতায় আনতে আসছে বিল
এই খবর শেয়ার করুন (Share this news)

সংবাদপত্রের পাশাপাশি এবার ডিজিটাল নিউজ মিডিয়াকেও নিয়ন্ত্রণে আনতে চাইছে নরেন্দ্র মোদী সরকার । সূত্রের খবর , আসন্ন বাদল অধিবেশনেই সেই সংক্রান্ত সংশোধনী বিল সংসদে আনতে চলেছে কেন্দ্র । সেক্ষেত্রে , সংবাদপত্রের মতো ডিজিটাল খবর পরিবেশনকারী ওয়েবসাইটগুলোকেও ‘ প্রেস রেজিস্টার জেনারেল ‘ – এ বাধ্যতামূলক নাম নথিভুক্ত করতে হবে । ডিজিটাল নিউজ মিডিয়াকেও নিয়ন্ত্রণ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক । সরকারি বিধিনিষেধ ভঙ্গ করেন ব্যাক্তিমূলক ব্যবস্থার পাশাপাশি খারিজ হতে পারে রেজিষ্ট্রেশনও! ব্রিটিশ আমলের আইন ‘ প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ বুকস অ্যাক্ট , ১৮৬৭ ’ দ্বারা ভারতের সংবাদপত্র এবং প্রিন্টিং প্রেসগুলি নিয়ন্ত্রিত হয় ।

সংবাদ ছাপানোর ব্যাপারে সরকারি নিয়ম এবং বিধিনিষেধ মেনে চলতে হয় । সূত্রের খবর , একই ভাবে ডিজিটাল মিডিয়াকেও নিয়ন্ত্রণ করতে ‘ রেজিস্ট্রশন অফ প্রেস অ্যান্ড পিরিওডিক্যালস ’ সংশোধনী বিল আনতে চলেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক । তবে বিলটি এখনও প্রধানমন্ত্রীর দপ্তর এবং সংশ্লিষ্ট অন্য মন্ত্রকের ছাড়পত্র পায়নি । যদি এই সংশোধনী গৃহীত হয় , তবে এই প্রথমবার মিডিয়া রেজিস্ট্রেশন আইনে ডিজিটাল মিডিয়া অন্তর্ভুক্ত হবে । আইন কার্যকর হওয়ার ৯০ দিনের মধ্যে ডিজিটাল নিউজ পাবলিশার্সদের নথিভুক্তিকরণের জন্য আবেদন জানাতে হবে । আবেদন নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারপার্সেনের নেতৃত্বাধীন বোর্ড।

এর আগে ২০১৯ সালে নতুন তথ্যপ্রযুক্তি আইনে ডিজিটাল মিডিয়াকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিল কেন্দ্র । মিডিয়ার তখন খসড়া বিলে ডিজিটাল নিউজকে ইন্টারনেট , কম্পিউটর বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে ছড়িয়ে পড়া খবর হিসেবে তথ্যপ্রযুক্তি আইনের আওতায় আনার প্রস্তাব ছিল । কিন্তু খসড়া প্রকাশ হতেই বিরোধী সমালোচনার মুখে পিছু হঠতে হয়েছিল কেন্দ্রকে । বিরোধীদের যুক্তি ছিল , সংবাদমাধ্যমের পাশাপাশি ডিজিটাল নিউজ মিডিয়ারও কণ্ঠরোধের চেষ্টা করছে সরকার । ডিজিটাল নিউজ যাতে সরকার বিরোধী কিছু লিখতে না পারে , তা নিশ্চিত করতে সরকারের এই চেষ্টা ।

কিন্তু ডিজিটাল মিডিয়াকে সরকারি নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে কেন্দ্রের তরফেও বেশ কিছু যুক্তি রয়েছে । কেন্দ্রের বক্তব্য , ডিজিটাল নিউজ মিডিয়ার উপর কোনও সরকারি নিয়ন্ত্রণ বা বিধিনিষেধ না থাকায় ভুয়ো খবরও অনায়াসে ডিজিটাল মাধ্যমে ছড়ায় । বেশ কিছু ডিজিটাল নিউজ প্রকাশনের খবরের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে , কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও সুযোগ সুরকারের হাতে নেই ।

কেন্দ্রের যুক্তি , ভুয়ো খবর ছড়ানো নিয়ন্ত্রণ করে , বিশ্বাসযোগ্য ও সঠিক খবর পরিবেশনা নিশ্চিত করতেই ডিজিটাল মিডিয়াকে কেন্দ্রের নিয়ন্ত্রণে আনার ভাবনা । সংবাদপত্রের রেজিস্ট্রেশনের প্রয়োজন হয় । ব্রিটিশ আমলের ‘ রেজিস্ট্রেশন অব বুকস আর ১৮৮৭ ‘ অনুসারে এই নিবন্ধীকরণ হয় । কেন্দ্র বর্তমানে যে রেজিষ্টেশন অব প্রেস অ্যান্ড পিরিয়ডিক্যালস বিল আনছে , সংসদে পাশ হয়ে তা আইনে পরিণত হলে পুরনো আইনটির আর অস্তিত্ব থাকবে না । কিন্তু এই যুক্তি মেনেই বিল পাশ করাতে বিরোধীরা দেবেন কিনা সেটাই এখন বড় প্রশ্ন ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.