ডিজিটাল মিডিয়াকে আইনের আওতায় আনতে আসছে বিল

এই খবর শেয়ার করুন (Share this news)

সংবাদপত্রের পাশাপাশি এবার ডিজিটাল নিউজ মিডিয়াকেও নিয়ন্ত্রণে আনতে চাইছে নরেন্দ্র মোদী সরকার । সূত্রের খবর , আসন্ন বাদল অধিবেশনেই সেই সংক্রান্ত সংশোধনী বিল সংসদে আনতে চলেছে কেন্দ্র । সেক্ষেত্রে , সংবাদপত্রের মতো ডিজিটাল খবর পরিবেশনকারী ওয়েবসাইটগুলোকেও ‘ প্রেস রেজিস্টার জেনারেল ‘ – এ বাধ্যতামূলক নাম নথিভুক্ত করতে হবে । ডিজিটাল নিউজ মিডিয়াকেও নিয়ন্ত্রণ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক । সরকারি বিধিনিষেধ ভঙ্গ করেন ব্যাক্তিমূলক ব্যবস্থার পাশাপাশি খারিজ হতে পারে রেজিষ্ট্রেশনও! ব্রিটিশ আমলের আইন ‘ প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ বুকস অ্যাক্ট , ১৮৬৭ ’ দ্বারা ভারতের সংবাদপত্র এবং প্রিন্টিং প্রেসগুলি নিয়ন্ত্রিত হয় ।

সংবাদ ছাপানোর ব্যাপারে সরকারি নিয়ম এবং বিধিনিষেধ মেনে চলতে হয় । সূত্রের খবর , একই ভাবে ডিজিটাল মিডিয়াকেও নিয়ন্ত্রণ করতে ‘ রেজিস্ট্রশন অফ প্রেস অ্যান্ড পিরিওডিক্যালস ’ সংশোধনী বিল আনতে চলেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক । তবে বিলটি এখনও প্রধানমন্ত্রীর দপ্তর এবং সংশ্লিষ্ট অন্য মন্ত্রকের ছাড়পত্র পায়নি । যদি এই সংশোধনী গৃহীত হয় , তবে এই প্রথমবার মিডিয়া রেজিস্ট্রেশন আইনে ডিজিটাল মিডিয়া অন্তর্ভুক্ত হবে । আইন কার্যকর হওয়ার ৯০ দিনের মধ্যে ডিজিটাল নিউজ পাবলিশার্সদের নথিভুক্তিকরণের জন্য আবেদন জানাতে হবে । আবেদন নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারপার্সেনের নেতৃত্বাধীন বোর্ড।

এর আগে ২০১৯ সালে নতুন তথ্যপ্রযুক্তি আইনে ডিজিটাল মিডিয়াকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিল কেন্দ্র । মিডিয়ার তখন খসড়া বিলে ডিজিটাল নিউজকে ইন্টারনেট , কম্পিউটর বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে ছড়িয়ে পড়া খবর হিসেবে তথ্যপ্রযুক্তি আইনের আওতায় আনার প্রস্তাব ছিল । কিন্তু খসড়া প্রকাশ হতেই বিরোধী সমালোচনার মুখে পিছু হঠতে হয়েছিল কেন্দ্রকে । বিরোধীদের যুক্তি ছিল , সংবাদমাধ্যমের পাশাপাশি ডিজিটাল নিউজ মিডিয়ারও কণ্ঠরোধের চেষ্টা করছে সরকার । ডিজিটাল নিউজ যাতে সরকার বিরোধী কিছু লিখতে না পারে , তা নিশ্চিত করতে সরকারের এই চেষ্টা ।

কিন্তু ডিজিটাল মিডিয়াকে সরকারি নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে কেন্দ্রের তরফেও বেশ কিছু যুক্তি রয়েছে । কেন্দ্রের বক্তব্য , ডিজিটাল নিউজ মিডিয়ার উপর কোনও সরকারি নিয়ন্ত্রণ বা বিধিনিষেধ না থাকায় ভুয়ো খবরও অনায়াসে ডিজিটাল মাধ্যমে ছড়ায় । বেশ কিছু ডিজিটাল নিউজ প্রকাশনের খবরের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে , কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও সুযোগ সুরকারের হাতে নেই ।

কেন্দ্রের যুক্তি , ভুয়ো খবর ছড়ানো নিয়ন্ত্রণ করে , বিশ্বাসযোগ্য ও সঠিক খবর পরিবেশনা নিশ্চিত করতেই ডিজিটাল মিডিয়াকে কেন্দ্রের নিয়ন্ত্রণে আনার ভাবনা । সংবাদপত্রের রেজিস্ট্রেশনের প্রয়োজন হয় । ব্রিটিশ আমলের ‘ রেজিস্ট্রেশন অব বুকস আর ১৮৮৭ ‘ অনুসারে এই নিবন্ধীকরণ হয় । কেন্দ্র বর্তমানে যে রেজিষ্টেশন অব প্রেস অ্যান্ড পিরিয়ডিক্যালস বিল আনছে , সংসদে পাশ হয়ে তা আইনে পরিণত হলে পুরনো আইনটির আর অস্তিত্ব থাকবে না । কিন্তু এই যুক্তি মেনেই বিল পাশ করাতে বিরোধীরা দেবেন কিনা সেটাই এখন বড় প্রশ্ন ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago