Categories: বিদেশ

তীব্র খাদ্যসংকট ইউক্রেনে

এই খবর শেয়ার করুন (Share this news)

ইউক্রেন যুদ্ধের কারণেই বিশ্বে খাদ্য সংকট তৈরি হয়েছে । রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ তা স্বীকার করে নিয়েছেন । আঙ্কারায় তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে এক বৈঠকের পর তিনি এই মন্তব্য করেন । অন্যদিকে , ইতালি বলেছে , রাশিয়া যদি শীঘ্রই কৃষ্ণসাগরের বন্দরগুলো চালু না করে , তাহলে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটতে পারে অনাহারে । ইউক্রেনের বন্দরগুলো থেকে কীভাবে খাদ্য শস্যবাহী জাহাজ আবার চলাচল শুরু করতে পারে , তা নিয়ে তুরস্ক মধ্যস্থতার চেষ্টা করছে । যুদ্ধ শুরুর পর ইউক্রেন থেকে বিশ্বে খাদ্য রফতানি বন্ধ হয়ে যায় এবং খাদ্যশস্যের দাম বাড়তে শুরু করে ।

আঙ্কারার বৈঠক শেষে লাভরভ .বলেছেন , রাশিয়া কৃষ্ণ সাগরে ইউক্রেনের বন্দরগুলো মাইন – মুক্ত করতে প্রস্তুত । যদি ইউক্রেনিয়ানরাও একই সঙ্গে কাজটি করতে রাজি হয়েছে । তবে ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল রাশিয়ার বক্তব্যকে ‘ মিথ্যা ‘ বলে বর্ণনা করেছেন । তিনি বলেছেন , রাশিয়া খাদ্য সরবরাহকে এখন অস্ত্র হিসেবে ব্যবহার করছে । ইউক্রেনের বন্দরগুলো অবরোধ করছে । কৃষিজমিকে রণক্ষেত্রে পরিণত করেছে এবং বিশ্বে দুর্ভিক্ষের সৃষ্টি করছে । বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলি হুঁশিয়ারি দিয়েছেন , যদি ইউক্রেনের বন্দরগুলো খুলে দেওয়া না হয় , এটি হবে বিশ্বের খাদ্য নিরাপত্তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সামিল ।

এদিকে ইতালি হুঁশিয়ারি দিয়ে বলেছে , রাশিয়া যদি শীঘ্রই কৃষ্ণসাগরের বন্দরগুলো খুলে না দেয় , তাহলে বিশ্বে লাখ লাখ মানুষ অনাহারে মারা যাবে । ইতালির বিদেশমন্ত্রী লুইগি ডি মাইও বলেছেন , খাদ্য সরবরাহ আটকে দেওয়ার মানে হচ্ছে লাখ লাখ নারী – পুরুষ – শিশুকে জিম্মি করা এবং তাদের মৃত্যুর দিকে ঠেলে দেওয়া । তিনি , আগামী কয়েক সপ্তাহ হবে খুবই গুরুত্বপূর্ণ । রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে , ইউক্রেনের রুশ অধিকৃত একটি বন্দর বেরডিনস্ক থেকে হয়তো চলতি সপ্তাহে খাদ্য পাঠানো শুরু হতে পারে । ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেছেন , ইউক্রেন মূলত রাষ্ট্রসংঘের মাধ্যমে খাদ্যশস্য পরিবহনের বিষয়টি সুরাহা করার চেষ্টা করছে । তিনি বলেছেন , বন্দরগুলো চালু করতে গিয়ে যেন কোনওভাবেই ইউক্রেনের নিরাপত্তার ঝুঁকি তৈরি না হয় , যেন এই পথ ধরে রাশিয়া হামলা চালাতে না পারে , সেটা দেখতে হবে । ইউক্রেন বলেছে , নিরাপদে খাদ্যশস্য পরিবহনের জন্য যে রুট খোলার কথা হচ্ছে , সেটির নিরাপত্তার দায়িত্ব তুরস্কের নৌবাহিনীকে দেওয়া হলে তাদের আপত্তি নেই ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago