দল বাঁচাতে সর্বনাশা বনধ কে হাতিয়ার করলো প্রদ্যোত কিশোর!!

এই খবর শেয়ার করুন (Share this news)

ত্রিপুরা ভাগের বাসনায় গ্রেটার তিপ্রাল্যান্ডের ডাক দিয়ে বছর দুয়েক আগে তিপ্রামথা নামক জনজাতি ভিত্তিক নতুন আঞ্চলিক দল গড়ে ছিলেন প্রদ্যোত কিশোর দেববর্মন। তাঁর ডাকে সারা দিয়ে তখন রাজ্যের অধিকাংশ জনজাতিরাই সামিল হয় গ্রেটার তিপ্রাল্যান্ডের আন্দোলনে। সেই আন্দোলনে এখনো গ্রেটার তিপ্রাল্যান্ড নামক আকাশের চাঁদ হাতে না পাওয়া গেলেও, এই শ্লোগানে কিছুটা হলেও রাজনৈতিক লাভ হয়েছে
প্রদ্যোত কিশোরের। নিজে একজন লড়াকু নেতা হিসেবে রাজ্যের জনজাতি সমাজে জনপ্রিয়তা পেয়েছেন। সেই সুবাদে এডিসিতে ক্ষমতা দখল করতে পেরেছেন।

শুধু তাই নয়, ২০২৩ রাজ্য বিধানসভা নির্বাচনে ৪২ টি আসনে প্রার্থী দিয়ে ১৩টি আসনে জয়ী হয়ে রাজ্যের প্রধান বিরোধী দল হিসাবে প্রতিষ্ঠা লাভ করতে পেরেছেন।
কিন্তু রাজনীতিতে ‘সময়’ বলে একটা কথা আছে। সেই সময়ের ফেরে এখন পড়েছেন প্রদ্যোত কিশোর। তাঁকে ঘিরে এবং তার দলকে ঘিরে জনজাতিদের সেই উচ্ছাস, উদ্দীপনা, আবেগ এখন আর আগের মতো নেই। বলতে গেলে, জোয়ার ভাটার মতোই সব উধাও হয়ে গেছে। সেই জোয়ার ভাটার টানে, গত ছমাস ধরে পাহাড়ের রাজনীতিতে আমূল পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। একসময় তাঁকে ঘিরে এবং গ্রেটার তিপ্রাল্যান্ডের আবেগে যে জনজাতিরা দলে দলে তিপ্রামথায় সামিল হয়েছিল, তারাই এখন দলে দলে তিপ্রামথা এবং প্রদ্যোতের সঙ্গ ছেড়ে অন্যদলে সামিল হচ্ছে। অথচ গ্রেটার তিপ্রাল্যান্ড এখনও অধরা।

শুধু তাই নয়, গ্রেটার তিপ্রাল্যান্ড থেকে সরে এসে প্রদ্যোত এখন অন্য সুরে কথা বলছেন। এই পরিস্থিতিতে একদিকে কেন্দ্রীয় সরকারের উপর চাপ বাড়াতে এবং অবশ্যই নিজের দল ধরে রাখতে প্রদ্যোত কিশোরকে এখন সর্বনাশা বনধ রাজনীতিকে হাতিয়ার করতে হচ্ছে বলে, মনে করছে রাজনৈতিক মহল। আগামী ৩০ সেপ্টেম্বর এডিসি এলাকায় ১২ ঘন্টা বনধ ডাকার ঘোষণা দিয়েছেন প্রদ্যোত কিশোর। সামনে শারোদৎসব। রাজ্যে তারই প্রস্তুতি চলছে জোড় কদমে। এই সময়ে আচমকা বনধ ডাকার সিদ্ধান্ত কতটা যুক্তিসঙ্গত? তা প্রদ্যোত কিশোর এবং তার দলের নেতৃত্বরাই বলতে পারবেন। তবে একটা কথা জোর দিয়ে বলা যায়, বনধে সবদিকে ক্ষতি ছাড়া লাভের কিছুই নেই। শুধু তাই নয়, উৎসবের আগে রাজ্যে শান্তি শৃঙ্খলা অবনতির আশংকাও উড়িয়ে দেওয়া যায়না।

Dainik Digital

Recent Posts

উচ্চশিক্ষার গতিভঙ্গ!!

গত জুলাইয়ে,তৃতীয় নরেন্দ্র মোদি সরকারের প্রথম তথা সর্বশেষ সংসদ অধিবেশনে, লোকসভায় এক প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয়…

9 hours ago

গুলিবিদ্ধ অভিনেতা গোবিন্দা!!

অনলাইন প্রতিনিধি :-গুলিবিদ্ধ অভিনেতা তথা শিবসেনা নেতা গোবিন্দা। জানা গিয়েছে ভুলবশতই তাঁর নিজের বন্দুক থেকে…

9 hours ago

রাজধানীতে সিপিএমের বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল!!

অনলাইন প্রতিনিধি :-রাজ্য বিদ্যুৎ নিগম ও দপ্তরের পরিকাঠামো তলানিতে এসে ঠেকেছে।এই কারণে,রাজ্যে ৪০ শতাংশ গ্রাহকের…

9 hours ago

ভোক্তাদের পকেট কেটে চিনি, সুজি, ময়দা!!

অনলাইন প্রতিনিধি :-রাজ্যে বিনামূল্যে চিনি, সুজি,ময়দা দেওয়ার নামে সস্তা রাজনীতি করতে গিয়ে লেজেগোবরে হয়েছে বিজেপি…

10 hours ago

অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে হার্টের ক্ষতি হয়!!

অনলাইন প্রতিনিধি :-ডায়াবেটিসের রোগী এখন প্রায় ঘরে ঘরেই। জীবনযাপনে পরিবর্তন আনার মাধ্যমে সহজেই এই রোগ…

10 hours ago

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

1 day ago