দাবদাহ রাজ্যজুড়ে, অস্বাভাবিক তাপমাত্রা এপ্রিলেই

 দাবদাহ রাজ্যজুড়ে, অস্বাভাবিক তাপমাত্রা এপ্রিলেই
এই খবর শেয়ার করুন (Share this news)

চৈত্রের দাবদাহে পুড়ছে রাজ্য। তাপমাত্রার এমন অবস্থানে এপ্রিল মাসেই তা চলছে স্বাভাবিকের অনেক উপরে। মঙ্গলবার রাজধানীতে তাপমাত্রা ছিল প্রায় ৩৮° সেলসিয়াসের কাছাকাছি। এপ্রিল মাসেই তাপপ্রবাহের এ অবস্থায় রীতিমতো শবরে প্রহর গুনছেন সংশ্লিষ্ট সকলেই। যদিও দিল্লীর আবহাওয়া দপ্তর এ দিনই আশার বাণী শুনিয়ে জানিয়েছে, এ বছর স্বাভাবিক বর্ষাই হবে। ফলে দেশের কৃষিক্ষেত্রে অযথা আশঙ্কার কোনও কারণ নেই। রাজধানীর অদূরে বিমানবন্দর সংলগ্ন আবহাওয়া অফিস থেকে মঙ্গলবার যে আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছে তাতে বলা হয়েছে, গত চব্বিশ ঘন্টায় রাজধানীতে আবহাওয়া শুষ্কই ছিল। গতকালের সর্বোচ্চ তাপমাত্রাও ছিল স্বাভাবিকের চেয়ে বেশিই। গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭° সেলসিয়াস।
কিন্তু মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা আরও বেড়েছে। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৮° সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের অনেক উপরে। পূর্বাভাসে আরও বলা হয়েছে আগামীকালও পারদ ৩৮° সেলসিয়াসের ঘরে থাকতে পারে। সেক্ষেত্রে দাবদাহ কমার সম্ভাবনা নেই। বরং একই থাকার সম্ভাবনা প্রবল। আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা নেই।এ বছর চৈত্র মাস প্রবেশ করতেই কালবৈশাখীর চোখ রাঙানি ছিল। কিন্তু চৈত্র মাস যত গড়িয়েছে তত কালবৈশাখী যেন হারিয়ে যায়। ফলে গরমের প্রকোপ বাড়তে খাতে ৷
এদিকে, আবহাওয়া দপ্তর রাজ্যে মার্চ মাসে বৃষ্টির একটি হিসাব দাখিল করে জানিয়েছে, মার্চ মাসে রাজ্যে বৃষ্টি স্বাভাবিকই ছিল। মার্চ মাসে রাজ্যে বৃষ্টিপাত হয় ৭৭.৯ মিমি। স্বাভাবিক থেকে ছিটেফোঁটা কম। রাজধানী আগরতলায় মার্চ মাসে বৃষ্টিপাত ছিল ৬০.৩ মিমি।
অন্যদিকে, নয়াদিল্লী থেকে সংবাদ সংস্থা পিটিআই জানিয়ছে, আইএমডি জানিয়েছে দেশে এবার স্বাভাবিক বর্ষাই হবে। কৃষিক্ষেত্রে উদ্বেগের কোনও কারণ নেই। এর আগের দিন বেসরকারী একটি আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত সংস্থা স্কাইমেট জানিয়েছিল দেশে এবার কম বৃষ্টিপাত হবে। ফলে কৃষিক্ষেত্র প্রভাবিত হবে। কিন্তু মঙ্গলবার আইএমডি কর্তারা এক সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছেন, দেশে এ বছরও স্বাভাবিক বর্ষাই হবে।
চিন্তার কোনও কারণ নেই । আইএমডি আরও জানিয়েছে, দেশে গত চার বছর ধরে স্বাভাবিক বর্ষাই হচ্ছে। শুধু তাই নয়। আইএমডি যে পূর্বাভাস জানিয়েছিল এর থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে গত কয় বছরে দেশে।উল্লেখ্য, বর্তমানে দেশে প্রি মনসুন মরশুম চলছে। বর্ষা (মনসুন) দেশে শুরু হয় জুন মাস থেকে সরকারীভাবে এর মেয়াদ সেপ্টেম্বর মাস অবধি।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.