Categories: দেশ

দিল্লীতে কেসিআর, জল্পনা তুঙ্গে

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইনঃ বিরোধী জোট বনাম এনডিএ। পরবর্তী সংঘাত ও রাজনৈতিক লড়াই রাষ্ট্রপতি নির্বাচন। আর সেই লক্ষ্যেই উভয় পক্ষের রণকৌশল গঠনের প্রক্রিয়া শুরু হয়ে গেলো। বিজেপির সাম্প্রতিককালের অন্যতম রাজনৈতিক ক্ষতি হলো গত দু’বছরের একের পর এক জোটরশিক এবং সমর্থক দলকে হারানো। তেলেগুদেশম থেকে যে প্রবণতার সূত্রপাত, সর্বশেষ সংযোজন তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি এবং নরেন্দ্র মোদি ও অমিত শাহের পক্ষে দুঃসংবাদ যে, এই আশঙ্কাজনক প্রবণতার সমাপ্তি ঘটছে না। বরং আরও বাড়ছে। কারণ, এবার নীতীশ কুমারকে নিয়ে নতুন জটিলতা। হঠাৎ নীতীশ কুমারের কন্ঠে বিদ্রোহের আভাস। উপলক্ষ হিসাবে তিনি সামনে রেখেছেন একটি বিশেষ ইস্যু। জাতপাত ভিত্তিক সেন্সাস। এই ইস্যুতে বিহারের বিজেপি ছাড়া সব দল এবং উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টি একজোট।

তাদের দাবি, ২০২১ সালে যে জনগণনা হওয়ার কথা ছিল এবং আগামী কিছুদিনের মধ্যে যে প্রক্রিয়া শুরু হয়ে যাবে, সেই সেন্সাসের মধ্যেই পৃথকভাবে জাতিগত সেন্সাসও করতে হবে আর এই দাবিতে নারাজ মোদি সরকার। সরকার সিদ্ধান্ত নিয়েছে যেভাবে সেন্সাসের কাজ হয় অর্থাৎ তফশিলি জাতি উপজাতিদের পরিসংখ্যান স্বাভাবিকভাবেই যেমন উঠে আসে, জনগণনা প্রক্রিয়ায় তেমনই থাকবে। কিন্তু সম্পূর্ণ পৃথকভাবে কোনও জাতিগত সেন্সাস হবে না। আর এই কেন্দ্রের আপত্তিকে গ্রাহ্য করতে নারাজ নীতিশ কুমার। তিনি এই ইস্যুতে এমনকী প্রধান প্রতিপক্ষ লালু প্রসাদ যাদবের দল রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গেও জোট বাঁধতে তৈরি। আর একজোট হয়ে তিনি এবং তেজস্বী যাদব দিল্লীতে এসে প্রধানমন্ত্রীর কাছে এই নিয়ে দাবিপত্র পেশ করে গিয়েছেন। সুতরাং রাষ্ট্রপতি নির্বাচনে নীতীশ কুমারের যে কী অবস্থান হবে সেটা এখনও বিজেপির কাছে স্পষ্ট নয়। তাই আশঙ্কা একটা রয়েই যাচ্ছে। ঠিক এই আবহে আজ দিল্লীতে এসে জল্পনা আরও বাড়িয়ে দিয়ে গেলেন কে চন্দ্রশেখর রাও। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর দিল্লী সফর বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে থাকছে। কারণ তিনি এসে আজ দফায় দফায় দুই বিরোধী নেতার সঙ্গে বৈঠক করেন। আর দুপুরে তার সঙ্গে দেখা করতে আসেন অখিলেশ যাদব। অর্থাৎ বিরোধী জোট গঠনের একটি গোপন প্রক্রিয়া যে শুরু হয়েছে সেটা ক্রমেই স্পষ্ট। এর আগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন দিল্লী এসে কেজরিওয়ালের সঙ্গে বৈঠক করেছিলেন। চন্দ্রশেখর রাও স্থির করেছেন আগামী পনেরো দিন ধরে বিভিন্ন রাজ্যে যাবেন। তিনি অঘোষিত একটি বিজেপি বিরোধী ফ্রন্ট গঠনের চেষ্টা করছেন বলে তার দলের পক্ষ থেকেই জানানো হচ্ছে। প্রত্যেক বিরোধী দলনেতা এবং বিজেপি বিরোধী দলগুলির মুখ্যমন্ত্রীর সঙ্গেই তিনি বৈঠক করবেন বলে জানা যাচ্ছে। আপাতত প্রধান অ্যাজেন্ডা রাষ্ট্রপতি পদে বিরোধীদের সর্বসম্মত প্রার্থী মোনোনয়ন।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago