দিল্লী সফর ও মমতা

এই খবর শেয়ার করুন (Share this news)

ফের দিল্লী যাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এখন পর্যন্ত যতটুকু খবর , নীতি আয়োগের পরিচালন পরিষদের বৈঠকে যোগ দিতে আগামী ৪ আগষ্ট মমতা দিল্লী যাচ্ছেন । সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ হবে তার । রাজনৈতিক এবং বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রের খবর , দিল্লীর এই সফরে প্রধানমন্ত্রী মোদির সাথে মমতার একান্ত বৈঠক হওয়ারও সম্ভাবনা রয়েছে । নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথেও সাক্ষাতের কথা রয়েছে তার । তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে , মমতার আসন্ন দিল্লী সফর ঘিরে ব্যাপক গুঞ্জন শুরু হয়েছে । বিশেষ করে তৃণমূল বিরোধীরা তো একপ্রকার হামলে পড়েছেন ।

আর এতেই রাজনৈতিক চর্চা তুঙ্গে উঠেছে । সম্প্রতি এসএসসি নিয়োগ কেলেঙ্কারি থেকে শুরু করে একাধিক দুর্নীতি কাণ্ডে প্রাক্তন শিক্ষামন্ত্রী ও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মতো হেভিওয়েট নেতার গ্রেপ্তার , মন্ত্রিসভা থেকে শুরু করে দল থেকে বহিষ্কার , পার্থ চট্টোপাধ্যায়ের অতি ঘনিষ্ঠ বান্ধবীর ফ্ল্যাট থেকে কোটি কোটি টাকা , গয়না উদ্ধার হওয়া , প্রচুর সম্পত্তির হদিশ ইত্যাদি নানা ঘটনায় প্রবল চাপে মমতা ও তার দল । এই পরিস্থিতিতে এবং এইসব ঘটনার পর বঙ্গনেত্রীর দিল্লী সফর ঘিরে প্রশ্ন তুলেছে অনেকেই । মমতার এই দিল্লী সফর ঘিরে সুর চড়িয়েছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী , বিকাশ ভট্টাচার্যরা

সুজনবাবু বলেন , ‘ এতদিন তো মুখ্যমন্ত্রীকে নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দেখা যায়নি । এমন কি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হলেও এড়িয়ে যেতেন । এখন কী এমন পরিস্থিতি তৈরি হলো যে , তাকে হন্তদন্ত হয়ে দিল্লী ছুটতে হচ্ছে ? আসলে এখন তিনি দুর্নীতি নিয়ে আঁতাত করবেন বলেই নীতি আয়োগের বৈঠকে যাচ্ছেন । এই গোপন আঁতাতের একটা পর্ব সম্প্রতি দার্জিলিংয়ে সম্পন্ন হয়েছে । সেখানে তিনি ( মমতা ) প্রধানমন্ত্রীর দূত তথা আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সাথে অর্ধেক বোঝাপড়া সেরে রেখেছেন । আর বাকিটা সারতে দিল্লী যাচ্ছেন । ‘

একই সুরে তোপ দাগিয়েছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী । তিনি বলেন , ‘ আমার ধারণা , এই পরিস্থিতিতে তিনি গোপন আঁতাত করতে যাচ্ছেন । দার্জিলিংয়ে বৈঠকে উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীকে ভোট না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন । এখন পরিস্থিতি থেকে উত্তরণের পথ খুঁজতে যাচ্ছেন । ‘ বাম – কংগ্রেসের নেতৃত্বের এই অভিযোগ উড়িয়ে বিজেপি দাবি করেছে , ‘ মমতা পরিবারকে বাঁচাতে আগেও চেষ্টা করেছিলেন । অতীতে কোনও লাভ হয়নি , এবারও কোনও হবে না । ‘- এই প্রসঙ্গে বাম নেতা সুজন চক্রবর্তী বেশ ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন ।

তিনি বলেছেন , ‘ পার্থবাবু শুক্রবার তার দল থেকে বহিষ্কার প্রসঙ্গে জানিয়েছেন — মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্ত সঠিক । তার মানে পার্থ চট্টোপাধ্যায় এখনও মমতার উপর ভরসা রাখছেন । আর এই ভরসা রাখার পেছনে একাধিক কারণ রয়েছে । কারণ তিনি জানেন , এর আগেও নারদা-সারদা কাণ্ডে সিবিআই বা ইডি শেষ পর্যন্ত কিছুই করেনি । দিল্লীর সাথে বোঝাপড়া করে মমতা এগুলি সামলে নিয়েছেন । তাই এবারও মমতার উপরই ভরসা রাখছেন পার্থবাবু । সুজনবাবুর আরও বক্তব্য , সারদা – নারদা তদন্ত ঠিকমতো হলে নবান্ন ফাঁকা হয়ে যেতো । কিছুই হয়নি । এমনকি সংসদের এথিক্স কমিটিও কিছু করেনি ।

তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে , মমতার দিল্লী থাকাকালীনই আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন হবে । অনেকে মনে করছে , উপরাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল শেষ পর্যন্ত ভোটদানে পক্ষ নেবে । তবে শুক্রবার তৃণমুলের পক্ষে দাবি করা হয়েছে এমন সম্ভাবনা নেই । কেন না , একবার যে সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে , তা পরিবর্তন করলে ভুল বার্তা যেতে পারে ।

রাজনৈতিক মহলের একটি অংশের মতে , উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে ভোট না দিলেও , দিল্লী সফরে মমতা ফের একবার বিরোধী ঐক্যের বার্তা দেবেন । কিন্তু প্রশ্ন হচ্ছে , মমতার সেই বার্তা বিরোধী দলগুলি আদৌ কি আমল দেবে ? কেন না , সাম্প্রতিককালে ঘটে যাওয়া বেশ কিছু ঘটনাক্রমে মমতা সম্পর্কে বিরোধীদের বিশ্বাসে চিড় ধরেছে । বিশ্বাসযোগ্যতা নিয়ে উঠেছে প্রশ্ন । দিল্লী সফরে সেই বিশ্বাসযোগ্যতা ফের পুণরুদ্ধার করতে পারেন কি না ? সেটাই এখন দেখার ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago