দু’বছরের শিশুর স্নায়ুকোষে স্টেমসেল স্থাপনে চিকিৎসা ক্যানসারের।।।

 দু’বছরের শিশুর স্নায়ুকোষে স্টেমসেল স্থাপনে চিকিৎসা ক্যানসারের।।।
এই খবর শেয়ার করুন (Share this news)

বয়স মাত্র ২ বছর ২ মাস। ওজন মাত্র ৯ কেজি।স্নায়ুকোষের ক্যানসারের চিকিৎসায় অস্থিমজ্জা প্রতিস্থাপনের অস্ত্রোপচার সফলভাবে হল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে।শিশুটি আপাতত ঠিক থাকলেও পুরোপুরি স্থিতিশীল না হওয়া পর্যন্ত চিকিৎসকরা অস্ত্রোপচার সফল বলতে নারাজ।পেডিয়াট্রিক মেডিসিনের প্রধান ডাঃ কল্পনা দত্ত জানিয়েছেন,কতটা সফল এত তাড়াতাড়ি বলা মুশকিল । সবে প্রতিস্থাপন হয়েছে।আরও দু-তিন দিন না গেলে বোঝা যাবে না প্রতিস্থাপন কতটা সফল হল। শিশুটিকে কড়া পর্যবেক্ষণে রাখা
হয়েছে।হাসপাতাল সূত্রে খবর, শিশুটি,নিউরোব্লাস্টোমা নামে অপরিণত স্নায়ুকোষের ক্যানসারে ভুগছিল।স্নায়ুকোষ থেকে টিউমারের উৎপত্তি হয়।যা ক্যানসারপ্রবণ।যা গলা,পেট ও পেটের পিছন দিকে হতে পারে। ধীরে ধীরে মস্তিষ্ক, ফুসফুস, লিভার, অস্থিমজ্জায় ছড়িয়ে পড়ে ক্যানসার। এই শিশুটির পেটের পিছন দিকের অংশে টিউমারের উৎপত্তি ছিল। আগে অস্ত্রোপচারেও বিশেষ লাভ কিছু হয়নি।এরপর কলকাতা মেডিক্যালে দেখানো শুরু হয়।এ ধরনের ঘটনায় ভবিষ্যতে ক্যানসার ফিরে আসার সম্ভাবনা প্রবল থাকে। কলকাতা মেডিক্যালের চিকিৎসকরা সিদ্ধান্ত নেন অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে স্টেম সেল প্রতিস্থাপন করার।পেডিয়াট্রিক মেডিসিনের বিভাগীয়,প্রধান ডাঃ কল্পনা দত্ত,পেডিয়াট্রিক অঙ্কোলজি বিভাগের চিকিৎসক স্বর্ণবিন্দু বন্দ্যোপাধ্যায় এবং ইমিউনো হেমাটোলজি অ্যান্ড ব্লাড ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের প্রধান ডাঃপ্রসূন ভট্টাচার্যের দল এবং টেকনোলজিস্টরা মিলে অসাধ্য সাধন করেন।হাসপাতাল কর্তৃপক্ষের দাবি,পশ্চিমবঙ্গের সরকারি পরিষেবায় এত ছোট ও কম ওজনের শিশুর অস্থিমজ্জা প্রতিস্থাপনের নজির নেই এর আগে।ছোট্ট শিশুটির নাম অরুণ মাজি।বাড়ি বাঁকুড়া জেলায়। বছরখানেক আগে এনআরএসে পেট থেকে টিউমার কেটে বাদ দেওয়া হয়। বায়োপ্সিতে জানা যায়, নিউরোব্লাস্টোমা ক্যানসার । অরুণকে রেফার করা হয়েছিল।
কলকাতা মেডিক্যাল কলেজের
পেডিয়াট্রিক অঙ্কোলজি বিভাগে।তিন বিভাগ যৌথভাবে চিকিৎসা শুরু অস্থিমজ্জা প্রতিস্থাপনের
করে লক্ষ্যে এগোতে থাকে।এত কম বয়সে কেমোথেরাপি করলে দ্রুত ক্যানসারের কোষ মরে যায় ঠিকই,কিন্তু মুশকিল হল,অনেক সময়ে ক্যানসারের কোষ ফিরেও আসে।স্টেমসেল প্রতিস্থাপনের সুবিধা এখানেই অন্তত এমনটাই দাবি চিকিৎসকদের।যদি কোন কোষ ক্যানসারে রূপান্তরিত হয়ও তাহলে স্টেমসেল তাকে প্রতিহত করতে পারে।অর্থাৎ স্টেমসেল প্রতিস্থাপনে যে নতুন কোষ শরীরের তৈরি হয় সেই কোষের প্রতিবন্ধকতার জন্যই শরীরে কার্সিনোমা কোষ বা ক্যানসার কোষের দ্রুত বৃদ্ধিকে রুখে দেওয়া যায়।তাই শিশুর শরীর থেকে নেওয়া সুস্থ অঙ্কুর কোষ বা স্টেম সেল সংগ্রহ করেই প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এত ছোট শিশুর শরীর থেকে স্টেম সেল সংগ্রহ করাটাই বড় চ্যালেঞ্জিং ছিল বিশেষজ্ঞদের কাছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.