দেশের প্রথম আত্মবিবাহ

 দেশের প্রথম আত্মবিবাহ
এই খবর শেয়ার করুন (Share this news)

কত বিচিত্র ধরনের বিয়ের কথা শুনেছেন? এক ছাদনাতলায় দুই কন্যার সঙ্গে সাত পাকে বাঁধা পড়ছেন পাত্র, এমন একাধিক বিয়ের স্বাক্ষী থেকেছে এ দেশ। দুই বিবাহিত বন্ধু বউ পাল্টাপাল্টি করে ফের বিয়ের পিঁড়িতে বসছেন, এমন ঘটনাও দেশে বিরল নয়। তবে গুজরাটের ভাদোদরের বাসিন্দা ক্ষমা বিন্দু নামের এই তরুণী যা করতে চলেছেন, অন্তত ভারতবর্ষে তা বিরল।
মানব সম্পর্কে পলিগ্যামী বা বহুগামিতা শব্দটির সঙ্গে আমরা পরিচিত। আরও বেশি পরিচিত মনোগ্যামি বা একগামি সম্পর্ক সম্বন্ধে। কিন্তু ২৪ বছরের ক্ষমা বিন্দু যা করতে চলেছেন, তাকে বলা হচ্ছে সোলোগ্যামী। অর্থাৎ নিজের সঙ্গে নিজের প্রেম।

আগামী ১১ জুন বিয়ে করতে চলেছেন ক্ষমা। সে বিয়েতে বর আসবে না, বরযাত্রী বলে কিছু থাকবে না। তবে ছাদনাতলা থাকবে। নিজের সিঁথিতে নিজেই সিঁদুর পরাবেন ক্ষমা। নিজের সঙ্গেই ‘মালাবদল’ করবেন। সংস্কৃত মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে একাই অগ্নিসাক্ষী করে সাত পাক ঘুরবেন। বিয়ের শেষে বাবা-মাকেও প্রণাম করবেন। হিন্দু রীতি এবং গুজরাটি প্রথায় বিয়ের সমস্ত আচার মেনে নিজের সঙ্গে বিবাহ করবেন ক্ষমা। বিয়ের পর মধুচন্দ্রিমা যাপন করতে গোয়ায় যাবেন, তাও একাকী! ক্ষমার কথায়, ‘সোলো হানিমুনে যাব আমি।’ সমাজতাত্ত্বিকরা বলছেন, ভারতে এটাই প্রথম সোলোগ্যামী বিবাহ হতে চলেছে। আগামী ১১ জুন নিজেকে বিয়ে করতে চলেছেন ক্ষমা।

তার এই বিয়ে, থুরি সোলোগ্যামী বিয়ে নিয়ে সংবাদমাধ্যমে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে। কেন এমন বৈপ্লবিক সিদ্ধান্ত? যেন কিছুই হয়নি ভঙ্গিতে স্মিত হেঁসে ক্ষমা বলেন, ‘ আসলে কোনওদিন আমি বিয়ে করতে চাইনি। অথচ কনে সাজতে চেয়েছিলাম। তাই নিজেকেই বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছি।’ ক্ষমা বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে কিন্তু অনেকেই আমার মতো নিজেকে বিয়ে করেছেন। তবে ভারতে আমিই প্রথম এমন বিবাহ করতে চলেছি। তিনি বলেন, ‘আমি তন্ন তন্ন করে গুগল ঘেঁটে দেখেছি, আমার মত ভারতের কোনও মেয়ে নিজের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়নি। সেদিক থেকে নিজেকে নিয়ে আমার বরং গর্বই হচ্ছে। তবে পৃথিবীর অন্যান্য দেশেও এমন বিয়ের নজির বেশি নেই।’ ক্ষমা জানান, বিয়ের পর সারাজীবন সুখে থাকার কামনা নিয়ে তিনি মা-বাবকে প্রণাম করবেন। তবে বাড়িতে বিয়ের ছাদনাতলা বসছেনা ক্ষমার বিয়েতে। তিনি বিয়ে করছেন গোত্রী মন্দিরে। বিয়ে সেরেই দুই সপ্তাহের জন্য একাকী গোয়া উড়ে যাবেন তরুণী। ক্ষমার কথায়, ‘আত্মবিবাহ হল নিজের প্রতি নিঃশর্ত ভালবাসা। নিজের চাহিদাকে মর্যাদা দেওয়া। সাধারণত পুরুষ বা নারী যাকে ভালবাসেন তাকেই বিয়ে করতে চান। তার সঙ্গেই গোটা জীবন কাটাতে চান। আমিও ঠিক সেটাই চেয়েছি। নিজের সঙ্গে জীবনভর এক সুতোয় বাঁধা পড়ে থাকা।’

বিভিন্ন সূত্র ঘেঁটে জানা যাচ্ছে ‘সেলফ-ম্যারেজ’ বা আত্মবিবাহের খবর প্রথম সামনে এসেছিল ২০১৮ সালে। লুলু জেমিমা নামে ৩২ বছরের এক উগান্ডান তরুণী নিজেকে বিয়ে করেন। লুলু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন। আফ্রিকার উগান্ডা থেকে ব্রিটেনে পড়তে এসেছিলেন তিনি ক্ষমার মতো লুলুও বিয়ে করতে চাইছিলেন না। অথচ মা-বাবার থেকে বিয়ের চাপ আসছিল। শেষ পর্যন্ত বাবা-মাকে খুশি করতে লুলু নিজেকেই বিয়ে করেন। খ্রিষ্টীয় মতে বিয়ের সাদা গাউনে সেজে গির্জার সামনে পায়চারি করেছিলেন লুলু। তবে যাদের চাপে লুলু এমন দুঃসাহসিক কদম ফেলেছিলেন, সেই মা-বাবাই ক্ষোভে মেয়ের বিয়েতে উপস্থিত ছিলেন না।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.